শুক্রবার, জুলাই ১৯, ২০২৪
শিক্ষা

না.গঞ্জে এইচএসসিসে পাশের হার বেশি রূপগঞ্জে

লাইভ নারায়ণগঞ্জ: চলতি বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এইচএসসি পরীক্ষায় এবছর নারায়ণগঞ্জ হতে ২২,২০১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে। পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ১৮,০৬৫ জন, পাশের হার শতকরা ৮১.৩৭ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৪৫৫ জন পরীক্ষার্থী।

পুরো জেলায় এইচএসসি পরীক্ষায় পাশের হার বেশি রূপগঞ্জে। রূপগঞ্জ উপজেলায় পাশের হার শতকরা ৯২.৭১ ভাগ। রূপগঞ্জে এবার এইচএসসি পরীক্ষা দিয়েছে ২,৪৭০ জন, উত্তীর্ণ হয়েছে ২,২৯০ জন। জিপিএ-৫ পেয়েছে ১৫ জন।

রবিবার (২৬ নভেম্বর) লাইভ নারয়ণগঞ্জকে তথ্যটি নিশ্চিত করেছেন জেলা শিক্ষা অফিসার মো. ইউনুছ ফারুকী। তিনি জানান, জেলার সদর উপজেলায় এবছর পরীক্ষা দিয়েছে ১২,৬০১ জন, যার মধ্যে উত্তীর্ণ হয়েছে ১০,০১২ জন। পাশের হার শতকরা ৭৯.৪৫ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৩৬৮ জন। বন্দর উপজেলায় পরীক্ষা দিয়েছে ২,৬৮১ জন, উত্তীর্ণ হয়েছে ২,০৫৫ জন। পাশের হার শতকরা ৭৬.৬৫ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৮ জন। সোনারগাঁ উপজেলায় পরীক্ষা দিয়েছে ২,২৬১ জন, উত্তীর্ণ হয়েছে ১,৯৭৬ জন। পাশের হার শতকরা ৮৭.৩৯ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ১০ জন। আড়াইহাজারে পরীক্ষা দিয়েছে ২,১৮৮ জন, উত্তীর্ণ হয়েছে ১,৭৩২ জন। পাশের হার শতকরা ৭৯.৫৬ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৫৪ জন।

উল্লেখ্য, গত ১৭ আগস্ট শুরু হয়েছিল এ বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা। তবে প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রাম এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা কিছুদিন পর শুরু হয়েছিল। এবার পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী একটি ছাড়া সব বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা হয়েছে। শুধু তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) পরীক্ষা শেষ সময়ে এসে ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরে নেওয়ার সিদ্ধান্ত হয়েছিল।

RSS
Follow by Email