সোমবার, মে ২০, ২০২৪
Led02জেলাজুড়েফতুল্লা

না.গঞ্জে উৎসবমুখর পরিবেশে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

লাইভ নারায়ণগঞ্জ: উৎসবমুখর পরিবেশে জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৪ পালিত হয়েছে। রবিবার (২৮ এপ্রিল) সকাল সাড়ে ৯টায় দিবসটি উপলক্ষে নারায়ণগঞ্জ আদালত প্রাঙ্গনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভাটি জেলা আইনগত সহায়তা প্রদান কমিটির উদ্যোগে আয়োজিত হয়।

এসময় জেলা আইনগত সহায়তা প্রদান কমিটির চেয়ারম্যান এবং জেলা ও দায়রা জজ উম্মে সরাবন তহুরার সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ মাহমুদুল হক, জেলা পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল, জেলা সিভিল সার্জন মোশিউর রহমান, জেলা আইনজীবী সমিতির সভাপতি এড. হাসান ফেরদৌস জুয়েলসহ প্রমুখ।

এদিকে আলোচনা সভার আগে, লিগ্যাল এইড মেলার উদ্বোধন করেন সভাপতি ও অতিথিরা। সেই সাথে আদালত প্রাঙ্গনে একটি র‌্যালিও বের হয়।

সভাপতির বক্তব্যে জেলা ও দায়রা জজ উম্মে সরাবন তহুরা বলেন, জাতীয় আইনগত সহায়তা দিবস, এটি একটি সরকারি কর্মসূচি। এই দিবসটি সম্পর্কে যত বেশি মানুষ জানবে, তত বেশি মানুষ উপকৃত হবে এবং অধিকার বিষয়ে সচেতন হবে। আর মানুষ যত বেশি তার আইনগত অধিকার সম্পর্কে সচেতন হবে, তত বেশি তার ভোগান্তি কমে আসবে। আসুন আমরা সকলে এই আইনগত অধিকার বিষয়ে এবং নিজ নিজ অধিকার বিষয়ে সচেতন হই।

এসময় জেলা প্রশাসক মোহাম্মদ মাহমুদুল হক বলেন, আমরা প্রত্যেকেই নিজ নিজ জায়গা থেকে বিচারপ্রার্থী মানুষকে ন্যায় বিচারের পরামর্শ দিতে পারি, পথ দেখিয়ে দিতে পারি। আজকের লিগ্যাল এইড দিবসের এই আলোচনা সভায় আমার প্রত্যাশা, আমরা যার যার অবস্থান থেকে বিচারপ্রার্থী মানুষকে অবশ্যই সকলে সহায়তা করব এবং লিগ্যাল এইড যেন বাংলাদেশের একটা অন্যরকম মাত্রা পায়। প্রত্যেকটি মানুষের কাছে যেন লিগ্যাল এইডের বার্তা পৌঁছে দেয়া যায়।

অনুষ্ঠানে জেলা পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল বলেন, যেকোনো আইনি সহায়তা লাগলে লিগ্যাল এইডের সাথে যোগাযোগ করলে আপনাদের আইনি সহায়তা প্রদান করা হবে। এছাড়া যারা আর্থিকভাবে মামলা পরিচালনার জন্য দুর্বল আছে শুধু যে তাদেরকে সহায়তা প্রদান করা হবে বিষয়টি এরকম নয়। তার বাহিরেও আমাদের সহায়তা করার অনেক সুযোগ আছে। আমি মনে করি সেই লক্ষ্যে আগামী দিনগুলোতে এই কমিটিটি কাজ করে যাবে।

RSS
Follow by Email