সোমবার, জুন ২৪, ২০২৪
Led05জেলাজুড়েস্বাস্থ্য

নারায়ণগঞ্জে শীতকালীন স্বাস্থ্য বার্তা লিফলেট বিতরণ

লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ জেলার সরকারি হাসপাতাল ও শহরের বিভিন্ন স্থানে স্বাস্থ্য সচেতনা লিফলেট বিতরণ করা হয়েছে। বুধবার (৩১ জানুয়ারি) দুপুরে চাষাঢ়া শহীদ মিনারে ও বিভিন্ন হাসপাতালে জেলা সিভিল সার্জন ডা. এম এফ মফিউর রহমান এর নেতৃত্বে স্বাস্থ্য বার্তা লিফলেট বিতরণ করা হয়।

লিফলেটে উল্লেখ করা হয়, তীব্র শীত আর বায়ু দূষণের মাত্রা বেড়ে যাওয়ায় সকলে জনসমাগমস্থল, হাসপাতাল ও চিকিৎসা কেন্দ্রে মাস্ক পরিধান করুন। কোভিড-১৯ ভ্যাকসিনের মজুদ সাপেক্ষে উচ্চ ঝুঁকিপূর্ণ ব্যক্তি, বিশেষ করে বয়োবৃদ্ধ, স্বাস্থ্যসেবায় নিয়োজিত ফ্রন্টলাইন সেবা প্রদানকারী, জটিল ও দীর্ঘমেয়াদি রোগাক্রান্তদের বুস্টার ডোজ গ্রহণের জন্য অনুরোধ করা হল। শীতকালে অতিরিক্ত ঠান্ডায় শ্বাসনালীতে সংক্রমণের আশঙ্কা বেশি থাকেঅ। মূলত শিশু ও বয়োবৃদ্ধরা শ্বাসকষ্টে আক্রান্তের ঝুঁকিতে থাকেন। তাদের ক্ষেত্রে সতর্কতা মেনে চলুন শ্বাস নেয়ার সময় শিশুদের বুকের নিচের অংশ ডেবে যাওয়া নিউমোনিয়ার লক্ষণ। এক্ষেত্রে অনতিবিলম্বে চিকিৎসকের শরণাপন্ন হোন শীতকালে নিপা ভাইরাস থেকে রক্ষা পেতে খেজুরের কাঁচা রস এবং বাদুড়সহ অন্যান্য প্রাণী বা পাখির আংশিক খাওয়া ফল গ্রহণ থেকে বিরত থাকুন। অগ্নিকাণ্ডের মত দুর্ঘটনা থেকে বাঁচতে যত্রতত্র আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করবেন না।

এসময় আরো উপস্থিত ছিলেন সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা আসিফ মাহমুদ , মেডিকেল অফিসার ডা. এ কে এম মেহেদী হাসান ,মেডিকেল অফিসার ডা. শিল্পী আক্তার, মেডিকেল অফিসার (টিবি লেপ্রোসী) ডাঃ শহীদুল ইসলাম খান,জুনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোঃ শাকির হোসেন, জেলা ইপিআই তত্তাবধায়ক মোঃ লুৎফর রহমান ,জেলা স্বাস্থ্য তত্বাবধায়ক স্বপন কুমার দেবনাথ ,সিনিয়র মেডিকেল টেকনোলজিষ্ট (ল্যাব) মোঃ রফিকুল ইসলাম সহ অনান্য কর্মকতাবৃন্দরা।

RSS
Follow by Email