শনিবার, জুলাই ২৭, ২০২৪
Led02অর্থনীতিজেলাজুড়ে

নারায়ণগঞ্জের ৫টি উপজেলায় বসবে ৭৫টি হাট, সিটিতে ১৪টি

লাইভ নারায়ণগঞ্জ: আগামী ১৭ই জুন বাংলাদেশে পালিত হবে পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ। তাই ৫টি উপজেলায় কোরবানির পশুর হাট ইজারা দেবার সকল প্রক্রিয়া সম্পন্ন করেছে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক। ইতিমধ্যেই শহরের বিভিন্ন স্থানে বসতে শুরু করেছে হাট।

জানা গেছে, পবিত্র ঈদুল আজহাকে কেন্দ্র করে এবার নারায়ণগঞ্জে মোট ৭৫টি পশুর হাটের ইজারা দিয়েছে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন। তবে, বিভিন্ন টেন্ডার প্রক্রিয়ার মধ্যে থাকায়, আরও কয়েকটি হাট বাড়তেও পারে।

মঙ্গলবার (১১ জুন) সকালে লাইভ নারায়ণগঞ্জকে বিষয়টি জানিয়েছেন স্থানীয় সরকারের উপ-পরিচালক মৌরীন করিম।

হাট ইজারার বিষয়ে স্থানীয় সরকারের উপ-পরিচালক লাইভ নারায়ণগঞ্জকে বলেন, ‘এবার পুরো জেলায় আমরা মোট ৭৫টি হাটের অনুমোতি দিয়েছি। এখনো কিছু টেন্ডার প্রক্রিয়ার মধ্যে রয়েছে, সেগুলো গ্রহণ করা হলে হাটের সংখ্যা আরেকটু বাড়তেও পারে।’

এদিকে, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে শহরের ১৪টি স্থানে অস্থায়ী কোরবানির পশুর হাট বসানোর জন্য দরপত্র আহ্বান করেছে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন। যদিও, গতবার সিটির ১৮টি স্থানে অস্থায়ী পশুর হাটের জন্য দরপত্র আহ্বান করেছিলো সংস্থাটি।

জেলা প্রাণিসম্পদ কার্যালয় সুত্রে জানা গেছে, গতবারের তুলনায় এবার নারায়ণগঞ্জে বেড়েছে কোরবানির পশুর চাহিদা। গতবার নারায়ণগঞ্জে মোট গরু কোরবানি হয় ১লাখ তিন হাজার। অন্যদিকে, এবার নারায়ণগঞ্জে কোরবানির পশুর চাহিদা ১ লাখ ৬৬ হাজার ৮০৩।

কোরবানির এসব পশুর চাহিদা মেটাতে, নারায়ণগঞ্জের পাঁচটি উপজেলায় প্রায় ১০ হাজার খামারি রয়েছেন। তাদের মধ্যে ৪৩২৭জন রেজিস্টার্ড ও বাকিগুলো মৌসুমি খামারি। চলতি মৌসুমে এসব খামারে ৪৩হাজার ৬৬০টি ছাগল, ১৩৩৩টি ভেড়া ও ২৫হাজার ৯৮৯টি গরু লালন পালণ করে কোরবানির উপযোগী করে তুলেছেন খামারিরা। এছাড়া চাহিদার বাকি কোরবানির পশু প্রতিবারের ন্যায় দেশের বিভিন্ন জেলা থেকে আসবে বলে জানা যায়।

RSS
Follow by Email