শনিবার, জুন ১৫, ২০২৪
Led05অর্থনীতিসিদ্ধিরগঞ্জ

নারায়ণগঞ্জে স্কেনডেক্স’র শ্রমিকদের সমাবেশ

লাইভ নারায়ণগঞ্জ: বকেয়া বেতনসহ সকল প্রাপ্য পাওনা পরিশোধের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে শ্রমিকরা।

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ চিটাগাংরোড ডাচবাংলা ব্যাংক এর সামনে সোমবার ২৩ অক্টোবর সকালে ৯টায় বিক্ষোভ করেন। পরে দুপুর ১২টার দিকে রাজধানী ঢাকায় বেপজা কার্যালয়ের সামনে আরও একটি বিক্ষোভ সমাবেশ করেন তারা।

স্কেনডেক্স লিমিটেড শ্রমিক নেতা শামিম হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথি হিসেবে সমাবেশে বক্তব্য রাখেন সংগ্রামী শ্রমিক নেতা ‘শ্রমিক জাগরণ মঞ্চ’ কেন্দ্রীয় সভাপতি জাহাঙ্গীর আলম গোলক।

জাহাঙ্গীর আলম গোলক বলেন, স্কেনডেক্স লিমিটেড শ্রমিকদের ১৭ মাস যাবৎ বন্ধ হয়ে যাওয়া ফ্যাক্টরির শ্রমিকদের বেতন বোনাস সহ সকল প্রাপ্য পাওনা পরিশোধ করতে হবে। অন্যথায় শ্রমিকরা তাদের ন্যায্য দাবী আদায়ের লক্ষ্যে বৃহত্তর আন্দোলনে নামতে বাধ্য হবে। মালিক পক্ষ এই শ্রমিকের কষ্টে অর্জিত পোষাক বিদেশে রপ্তানি করে বিগত সময়ে লক্ষ কোটি টাকা আয় করেছেন। শ্রমিকদের শ্রমের ন্যায্যমূল্য পরিশোধ করার জন্য মালিকপক্ষকে আমরা আহবান জানাচ্ছি শান্তিপূর্ণ কর্মসূচির মাধ্যমে। দেশের সার্বিক পরিস্থিতি অনুসারে দ্রব্যমূল্য বৃদ্ধিসহ দৈনন্দিন সকল চাহিদার মূল্য বৃদ্ধি হয়েছে কিন্তু আশানুরূপ এখনো শ্রমিকদের নূন্যতন মজুরি বৃদ্ধি হয়নি। যা সরকার ও মালিকপক্ষের সাথে বিভিন্ন শ্রমিক নেতৃবৃন্দের দফায় দফায় আলোচনা চলছে। সরকারের প্রতি আমরা শ্রমিক জাগ্ররণ মঞ্চ আহবান করবো পোষাক শ্রমিকদের নূন্যতন মজুরি ২৪ হাজার টাকা নির্ধারণ সহ সুপারিশ করা হউক। তাছাড়া এখনো পর্যন্ত যেসব মালিক তাদের শ্রমিকদের ন্যায্য পারিশ্রমিক দিতে অনিহা প্রকাশ করছে তাদের চিহ্নিত করে আইনের আয়োতায় এনে বিচার করা হউক। তাছাড়া প্রাচ্যের ডান্ডি খ্যাত নারায়ণগঞ্জের আদমজি ইপিজেডে অবস্থিত স্কেনডেক্স লিমিটেড’র শ্রমিকদের বেতন বোনাসসহ প্রাপ্য পাওনা পরিশোধে সংশ্লিষ্ট সকল সরকারি দপ্তরকে অনুরোধ করবো আপনারা বিষয়টি নিয়ে একটু বিবেচনা করুন। শ্রমিকদের কষ্টের মাঝে দিনযাপন করতে হচ্ছে। তাদের দিকে মানবিক বিবেচনা করে হলেও প্রাপ্য বেতন পরিশোধ করার জন্য মালিক পক্ষের সাথে আলোচনা করুন। তা না হলে শ্রমিকরা তাদের ন্যায্য দাবী আদায়ে ভবিষ্যতে রাজপথে বৃহত্তর আন্দোলনে নামতে বাধ্য হবে।

নারায়ণগঞ্জ ও ঢাকার কেন্দ্রীয় বেপজা অফিসের সামনে বিক্ষোভ মিছিল ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ শেষে রাজধানীর বেপজা অফিসের কর্মকর্তাদের সাথে ১৫ জনের নেতাকর্মীদের টিম সাক্ষাৎ করেন।সাক্ষাৎ কালে দায়িত্বরত কর্মকর্তারা আস্বস্ত করেন যে অতি শীগ্রই স্কেনডেক্স লিমিটেড’র শ্রমিকদের বকেয়া বেতনসহ সকল প্রাপ্য পাওনা পরিশোধ করে দিবেন। বৈঠক শেষে বেপজা প্রধান খোরশেদ আলমের আশ্বাসের মধ্যে দিয়ে শ্রমিকরা আশ্বস্ত হয়ে সআনন্দে ফিরে আসেন।

RSS
Follow by Email