বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
Led02বিশেষ প্রতিবেদন

নারায়ণগঞ্জের গ্রাহকদের প্রি-পেইড মিটার দিবে তিতাস

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগগঞ্জ: নারায়ণগঞ্জের তিতাসের আবাসিত গ্রহাকদের প্রি-পেইড স্মার্ট মিটার দেবে সরকার। গৃহস্থালি পর্যায়ে গ্যাসের অপচয় রোধে বসানো এসব মিটারপ্রতি মাসে ভাড়া গুনতে হবে দুইশ টাকা।

আগামী ২০২৪ সাল থেকে এই প্রকল্প হাতে নিতে চাইছে সরকার। প্রকল্প শেষ হওয়ার কথা রয়েছে ২০২৮ সালের ডিসেম্বর মাসে।

প্রকল্পটি বাস্তবায়ন করতে চায় তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (টিজিটিডিছিএল)।

নতুন প্রস্তাবিত ‘স্মার্ট মিটারিং এনার্জি ইফিসিয়েন্সি ইম্প্রুভমেন্ট প্রজেক্ট ইন্সটলেশন অব প্রিপেইড গ্যাস মিটার’ প্রকল্পের আওতায় এ উদ্যোগ নেওয়া হচ্ছে।

প্রকল্পের উদ্দেশ্য আঞ্চলিক বিপণন (নারায়ণগঞ্জ) এলাকার গৃহস্থালি পর্যায়ে ব্যবহৃত গ্যাসের অপচয় রোধের মাধ্যমে কোম্পানির সিস্টেম লস কমানো এবং আবাসিক গ্রাহকদের মধ্যে গ্যাস ব্যবহারে সচেতনতা বাড়ানো হবে। পাশাপাশি পরিবেশের ওপর ইতিবাচক প্রভাব ও কোম্পানির ব্যবস্থাপনা দক্ষতা বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

টিজিটিডিসিএল জানায়, প্রস্তাবিত প্রকল্পে মিটারের লাইফ টাইম ১০ বছর নির্ধারণ করা হয়েছে। গ্রাহকের কাছ থেকে মিটারপ্রতি মাসিক ভাড়া নির্ধারণ করা হয়েছে দুইশ টাকা। এক্ষেত্রে মিটারপ্রতি এই মাসিক ভাড়া নির্ধারণের ভিত্তি এবং পেট্রোবাংলার আওতাধীন সব সংস্থার ক্ষেত্রে মিটার রেন্ট নির্ধারণের বিষয়ে আরও আলোচনা করতে বলেছে পরিকল্পনা কমিশন।

প্রস্তাবিত প্রকল্পের বিষয়ে এরই মধ্যে পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগ প্রকল্প মূল্যায়ন কমিটির সভার জন্য কার্যপত্র তৈরি করেছে। প্রকল্পের নানা খাতের ব্যয় যৌক্তিকভাবে কমানোসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করবে কমিশন।

পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের প্রধান (অতিরিক্ত সচিব) ড. মো. মোস্তাফিজুর রহমান বলেন, প্রকল্পটি নিয়ে বিস্তারিত আলোচনা হবে পিইসি সভায়। সেখানে সংশ্লিষ্টরা উপস্থিত থাকবেন।

RSS
Follow by Email