রবিবার, মে ১৯, ২০২৪
Led05জেলাজুড়েশিক্ষাসদরসাহিত্য

নানা আয়োজনে না.গঞ্জে বইমেলার সমাপ্তি

#একজন সরকারী কর্মকর্তা লেখকদের জন্য ফান্ড রেখে গেছেন: বাংলা একাডেমির মহাপরিচালক

লাইভ নারায়াণগঞ্জ: মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত ১০দিন ব্যাপি বইমেলার সম্পন্ন হয়েছে। শেষ দিনে নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা, পুরুষ্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বুধবার (২৮ ফেব্রুয়ারি) নগরীর চাষাঢ়া জিয়া হল প্রাঙ্গণে ওই সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মো. মাহমুদুল হক’র সভাপতিত্বে এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা।

মুহম্মদ নূরুল হুদা বলেন, আমার অবাক লাগছে, একজন সরকারী কর্মকর্তা তিনি ফান্ড রেখে গেছেন। আমি নাম বলতেছি না। সেই ফান্ড রাখার পর লেখকদের পৃষ্ঠপোষকতা করার জন্য পুরস্কার দেয়ার তোষামোদ করে গেছিলেন। কিন্তু থেমে গেছে। এখন সেটা প্রচলন করা যায়। এই ফেব্রুয়ারি মাস থেকে উদ্যোগটা নেয়া যেতে পারে। সেটা কিভাবে? একটা ফান্ড যেহেতু আছে সে ফান্ডটাকে উজ্জীবিত রাখতে হবে এবং নারায়ণগঞ্জ ভিত্তিক দুই ধরনের পুরস্কার হতে পারে। একটা হচ্ছে বাংলাদেশ ভিত্তিক দুইটা বা তিনটা পুরস্কার আর নারায়ণগঞ্জ ভিত্তিক শুধুমাত্র নারায়ণগঞ্জ জেলা ভিত্তিক বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার হতে পারে।

তিনি বলেন, আমরা যেমন ১১টা ক্যাটাগরি ভিত্তিক পুরস্কার দিয়ে থাকি। কবিতা, প্রবন্ধে, মুক্তিযুদ্ধে, বঙ্গবন্ধু গবেষণায় দিয়ে থাকি। ঠিক তেমনিভাবে অনুরূপ পুরস্কার আমরা যদি দেই। পুরস্কার গুলো পাবেন কারা? এই নারায়ণগঞ্জে লেখক যারা তারা। তারা প্রতিযোগিতা করে পুরস্কার পাবেন।

তিনি আরও বলেন, সমস্ত বাংলাদেশে যারা লেখালেখি করছেন আর তাদের ভেতর অন্তত দুটি বা তিনটি ক্যাটাগরিতে পুরস্কার ঘোষণা করেন, তাহলে আপনারা কি করবেন? আপনারা প্রতিযোগিতা করতে পারবেন সারা বাংলাদেশে। আমি অবশ্যই বলব তখন নারায়াণগঞ্জ থেকে একজন থাকবে আর সারা বাংলাদেশ থেকে একজন বা দুজন আসতে পারে।

RSS
Follow by Email