শনিবার, মে ২৫, ২০২৪
Led05জেলাজুড়েরাজনীতিসদর

নগরীতে শহিদ তাজুল স্মরণে শ্রমিক সমাবেশ

লাইভ নারায়ণগঞ্জ: শহিদ তাজুল স্মরণে শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত করেছে জেলা শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদ।

শুক্রবার (১ মার্চ) বিকাল ৪টায় নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহিদ মিনারে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশের শুরুতে শহিদ তাজুলের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

সমাবেশে সংগ্রাম পরিষদের সমন্বয়ক মাহমুদ হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কেন্দ্রীয় নেতা এডভোকেট মন্টু ঘোষ, হাফিজুল ইসলাম, জেলা সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি আবু নাঈম খান বিপ্লব, জেলা জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি হাফিজুর রহমান, বিপ্লবী শ্রমিক সংহতির কেন্দ্রীয় সদস্যসচিব আবু হাসান টিপু, গার্মেন্টম শ্রমিক সংহতির কেন্দ্রীয় সহসভাপতি অঞ্জন দাস, জেলা গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সভাপতি সেলিম মাহমুদ, জেলা শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক এইচ রবিউল চৌধুরী, বিপ্লবী শ্রমিক সংহতির নেতা নাছির হোসেন প্রমুখ।

এসময় নেতৃবৃন্দ বলেন, ১৯৮৪ সালের ২৯ ফেব্রুয়ারি রাতে আদমজী পাটকলে শ্রমিক ধর্মঘট বানচালের উদ্দেশ্যে তৎকালীন ক্ষমতাসীন স্বৈরাচারি এরশাদের গুণ্ডাবাহিনী শ্রমিক মিছিলে হামলা করে তাজুলকে উপযুর্পরি ছুড়িকাহত করে। ১ মার্চ সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথে মৃত্যুবরণ করে। এই সংবাদ ছড়িয়ে পড়লে সারা দেশে শিল্প প্রতিষ্ঠান, যানবাহন ও কলকারখানার লক্ষ লক্ষ শ্রমিক কাজ বন্ধ করে রাস্তায় নেমে আসে। দেশব্যাপী তীব্র আন্দোলনের মুখে স্বৈরাচারী এরশাদ সরকার শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদ (স্কপ) এর ৫ দফা দাবি মেনে নেওয়ার ঘোষণা দেয়। সেই থেকে ১ মার্চ শহিদ তাজুল দিবস পালিত হয়।

নেতৃবৃন্দ আরও বলেন, বর্তমান সময়ে আমাদের দেশের শ্রমজীবী মানুষ এক দুর্বিষহ জীবনযাপন করছে। নিত্যপণ্যের দাম আকাশচুম্বী। ফলে শ্রমিকরা তাদের খাদ্য তালিকা খাবার কমিয়ে, ছেলেমেয়েদের পড়াশুনা বন্ধ করে বেঁচে থাকার চেষ্টা করছে। বাংলাদেশে ৮৫ ভাগ শ্রমিক অপ্রতিষ্ঠানিক খাতে কাজ করে। দেশে জাতীয় নিম্নতম মজুরি কোন আইন নেই। গার্মেন্টসে নিম্নতম মজুরি ঘোষিত হলেও নারায়ণগঞ্জে অধিকাংশ কারখানায় মজুরি বাস্তবায়ন হয়নি। বিভিন্ন
কারখানাগুলোতে ব্যাপক শ্রমিক ছাটাই চলছে।

নেতৃবৃন্দ বলেন, শ্রমিকরা তার ন্যায্য দাবির কথা বললেই মারধর করে, মালিকরা শ্রম আইন ও বিধির শ্রমিক স্বার্থ বিরোধী আইন ব্যবহার করে শ্রমিক ছাঁটাই করে, দেয় মিথ্যা মামলা। বর্তমান সংকটকালে শ্রমিকরা রেশনের দাবি করলেও সরকার
এব্যাপারে নিশ্চুপ। এ সময়ে ঐক্যবদ্ধ আন্দোলনই শ্রমিকের অধিকার আদায়ের একমাত্র পথ। এক্ষেত্রে শহিদ তাজুলের আত্মত্যাগের সংগ্রামের শিক্ষা শ্রমিকদের জন্য অনুপ্রেরণা হয়ে আছে। নেতৃবৃন্দ শারমিন স্টিল অবিলম্বে চালু, সাম্পান সুজ লিমিটেডের ২ মাসের বকেয়া বেতন পরিশোধ, পুনর্বাসন ছাড়া হকার ও রিকশা উচ্ছেদ বন্ধ এবং ব্যাটারি রিকশার রেজিস্ট্রেশন প্রদানের দাবি করেন।

RSS
Follow by Email