শনিবার, জুন ২২, ২০২৪
জেলাজুড়েরাজনীতিসদর

দেশে উন্নয়নের নামে সরকারি উদ্যোগেই গাছ কাটা হচ্ছে: বাসদ নেতা রতন

লাইভ নারায়ণগঞ্জ: বিশ্ব পরিবেশ দিবসে বিজ্ঞান আন্দোলন মঞ্চ নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে বিজ্ঞান সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৫ জুন) নগরীর আলী আহম্মেদ চুনকা পাঠাগার ও মিলনায়তনে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। সকাল ১০ চুনকা পাঠাগার চত্বরে সম্মেলনের উদ্বোধন করেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর অসিত বরণ বিশ^াস।

উদ্বোধনের পরে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে বেলা ১২ টায় চুনকা পাঠাগার মিলনায়তনে পরিবেশ বিপর্যয়ের কারণ, ফলাফল ও করণীয় শীর্ষক আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্য রাখেন বিজ্ঞান আন্দোলন মঞ্চের কেন্দ্রীয় উপদেষ্টা বাসদ কেন্দ্রীয় কমিটির সহসাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন।

বিজ্ঞান আন্দোলন মঞ্চের নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক সাইফুল ইসলামের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন বাসদ নারায়ণগঞ্জ জেলার সদস্যসচিব আবু নাঈম খান বিপ্লব, মিছির আলী ডিগ্রী কলেজের অধাপক সনজিত কুমার সেন, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ধীমান সাহা জুয়েল, নারায়ণগঞ্জ হাই স্কুল ও কলেজের সিনিয়র শিক্ষক শ্রীকান্ত চন্দ্র নন্দী, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির অর্থ সম্পাদক সুলতানা আক্তার, বিজ্ঞান আন্দোলন মঞ্চের সহসম্পাদক নাছিমা আক্তার।

রাজেকুজ্জামান রতন বলেন, ১৯৭৪ সালে জাতিসংঘে ৫ জুন বিশ্ব পরিবেশ দিবসের সিদ্বান্ত হয়। ১৯৭৪ সাল থেকে এ দিবস সারা বিশ্বে পালিত হয়। দুনিয়া ব্যাপী পরিবেশ দূষন সচেতনতা ও প্রতিকারের নিমিত্তে এ পরিবেশ দিবস পালনের সিদ্ধান্ত হয়। কিন্তু আমাদের দেশের সরকার পরিবেশ দিবসের তাৎপর্য মানে কিনা আমাদের সংশয় আছে। কারণ এদেশে নদী, পানি, বায়ু যেভাবে দূষণ বাড়ছে এবং উন্নয়ণের নামে যেভাবে গাছ কাটা হচ্ছে তাতে মনে হয় না এ বিষয়ে সরকারের কোন উদ্বেগ আছে।

তিনি আরও বলেন, নারায়ণগঞ্জে শীতলক্ষ্যা ও বুড়িগঙ্গা দুটি প্রধান নদী চরম দূষণ হয়ে প্রায় নর্দমায় পরিনত হয়েছে। শুষ্ক মৌসুমে মুখে রুমাল চেপে নদী পারাপার হতে হয়। অথচ দূষণ বন্ধে সরকারের কার্যকর কোনো পদক্ষেপ নেই। দূষণের জন্য দায়ী বিভিন্ন রাঘব-বোয়াল মিল-কারখানার মালিকদের বিরুদ্ধে সরকারের কোন কার্যকর দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা দেখতে পাওয়া যায় না। পরিবেশের ভারসাম্য রক্ষায় দেশের ২৫ ভাগ জায়গায় বনভূমি দরকার। আমাদের আছে অনেক কম, সেক্ষেত্রে ব্যাপক গাছ লাগানো প্রয়োজন। আমাদের দেশে উন্নয়নের নামে সরকারি উদ্যোগেই গাছ কাটা হচ্ছে। বিশেষজ্ঞদের মতে গাছ রেখেই রাস্তা সম্প্রসারণ, অবকাঠামো নির্মাণ করা সম্ভব। শুধু প্রয়োজন সরকারের উপযুক্ত পরিকল্পনা। আমাদের দেশের পরিবেশ বিপর্যয়ের বর্তমানে পলিথিন একটি বড় কারণ। পলিথিন ব্যবহার বন্ধেও সরকার অকার্যকর।

নেতৃবৃন্দ বলেন, দেশের জন্য মহাবিপদ নিয়ে আসতে পারে রূপপুর পারমানবিক প্রকল্প। দুনিয়ার উন্নত দেশ যখন পারমানবিক বিদ্যুৎ থেকে সরে আসছে আমাদের দেশ তখন সেই প্রকল্প গ্রহণ করেছে। সুন্দরবন আমাদের প্রাণ। সরকার ভারতের সাথে মিলে সুন্দরবনের মধ্যে তাপ বিদ্যুৎকেন্দ্র স্থাপন করেছে। দুনিয়াব্যাপী এ কাজের প্রতিবাদ হয়েছে। কিন্তু জনমত উপেক্ষা করেই সরকার সুন্দরবনের রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করেছে। পরিবেশ রক্ষা তথা জীবন রক্ষায় অবিলম্বে রূপপুর ও রামপালের এ প্রকল্প বাতিল করতে হবে।

বিজ্ঞান সম্মেলনে নাছিমা আক্তারকে সভাপতি, ওয়াসি ইসলাম অরণ্যকে সহসভাপতি, মারুফা অনন্য সেজুতিকে সাধারণ সম্পাদক ও জুয়েনা বিশ^াস উপমাকে সাংগঠনিক সম্পাদক করে ২৪ সদস্য বিশিষ্ট বিজ্ঞান আন্দোলন মঞ্চ নারায়ণগঞ্জ জেলার নতুন কমিটি পরিচয় করিয়ে দেয়া হয়। সম্মেলনে বিজ্ঞান বিষয়ক নানা ইভেন্টের প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ করা হয়। সন্ধ্যায় নগরের রাসেল পার্কে বিজ্ঞান আন্দোলন মঞ্চের পক্ষ থেকে টেলিস্কোপ স্থাপন করে জনসাধারণের জন্য মহাকাশ পর্যবেক্ষণ করার ব্যবস্থা করা হয়।

RSS
Follow by Email