বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০২৪
ধর্ম

দুর্গাপূজায় নারায়ণগঞ্জে এবারের কুমারী ‘মিষ্টি চক্রবর্তী’

লাইভ নারায়ণগঞ্জ: প্রতি বছরের মত এবারও উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে নারায়ণগঞ্জের শ্রীশ্রী রামকৃষ্ণ মিশনে অনুষ্ঠিত হবে দূর্গাপূজারই একটি অংশ হিসেবে প্রচলিত কুমারী পূজা৷

এবার (২২ অক্টোবর) সকাল ১১টায় নারায়ণগঞ্জ রামকৃষ্ণ মিশনে দূর্গাপূজার মহাঅষ্টমীর দিনে কুমারী পূজায় দেবীর আসনে বসবে বিদ্যা নিকেতন হাই স্কুলের ৩য় শ্রেনীর শিক্ষার্থী মিষ্টি চক্রবর্তী।

মিষ্টির বাব দীপঙ্কর চক্রবর্তী দেওভোগ লক্ষী নারায়ণ আখড়ার একজন পুরোহিত ও মা শম্পা চক্রবর্তী একজন গৃহিণী।

কুমারী পূজা পরিচালনা করবেন রামকৃষ্ণ মিশন আশ্রমের অধ্যক্ষ স্বামী একনাথানন্দ মহারাজ। শাস্ত্র মতে, প্রতিটি মেয়ের মাঝে মা বিরাজমান। সেটা জেনে কুমারী পূজা করা হয়। শিশুদের মধ্য থেকেই ভগবান আর্বিভূত হয়। তাই শিশুদের মন নিষ্পাপ বলে পূজা করা হয়।

দূর্গাপূজার অষ্টমী তিথিতে কুমারী পূজার দিন নির্বাচিত কুমারীকে স্নান করিয়ে নতুন কাপড় পরানো হয়৷ হাতে দেয়া হয় ফুল, কপালে দেয়া হয় সিঁদুর এবং পায়ে দেয়া হয় আলতা৷ ঠিক সময়ে সুসজ্জিত আসনে বসিয়ে ষোড়শোপচারে পূজা করা হয়৷ পূজার পর অগ্নি, জল, বস্ত্র, পুষ্প ও বাতাস এই পাঁচটি উপকরণে দেওয়া হয় “কুমারী” মা’ এর পূজা৷ অর্ঘ্য প্রদানের পর দেবীর গলায় পরানো হয় পুষ্পমাল্য৷ পূজার শেষে প্রধান পূজারী দেবীর আরতী নিবেদন করে দেবীকে প্রণাম করবেন, পূজার মন্ত্রপাঠ করে ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণের মধ্য দিয়ে শেষ হয় কুমারী পূজার আনুষ্ঠানিকতা৷

ইতিমধ্যে, ২০ অক্টোবর মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব দুর্গাপূজা। নারায়ণগঞ্জ জেলার পরিবেশে বিরাজ করছে উৎসবের এক আমেজ। প্রিয়জনদের নিয়ে মন্ডপে মন্ডপে ঘুরে সময় পার করছে কিশোর-কিশোরীসহ সব বয়সের মানুষ।

এবার নারায়ণগঞ্জের ২২৪টি মণ্ডপে অনুষ্ঠিত হচ্ছে দুর্গোৎসব। এবার দুর্গাপূজার মহাষষ্ঠী পড়ছে ২০ অক্টোবর, মহাসপ্তমী পড়ছে ২১ অক্টোবর, মহাষ্টমী পড়ছে ২২ অক্টোবর, মহানবমী পড়ছে ২৩ অক্টোবর এবং ২৪ অক্টোবর মহাদশমীর মধ্য দিয়ে শেষ হবে দুর্গোৎসব।

RSS
Follow by Email