শনিবার, জুন ১৫, ২০২৪
Led01বিশেষ প্রতিবেদন

ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথে মাসিক টিকেট চালুর পরিকল্পনা

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চলাচলরত ট্রেনের যাত্রীদের জন্য মাসিক টিকেট চালুর পরিকল্পনা করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। কমলাপুর ও নারায়ণগঞ্জ রেলস্টেশন থেকে ৬০০ টাকায় মাসিক এই টিকিট সংগ্রহ করতে পারবেন যাত্রীরা।

এতে পথটির নিয়মিত যাত্রীদের অর্থ সাশ্রয় হবে ৪০০ থেকে ৬০০ টাকা পর্যন্ত।

সম্প্রতি বাংলাদেশ রেলওয়ে বিভাগের এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। খুব শীঘ্রই বাস্তবায়নও করা হবে।

বাংলাদেশ রেলওয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে লাইভ নারায়ণগঞ্জকে জানান, নারায়ণগঞ্জ থেকে ঢাকা রুটে ৩০টি একক যাত্রার জন্য ভাড়া ৬০০ টাকা নির্ধারণ করে আসনবিহীন মাসিক টিকেট ইস্যু করার পরিকল্পনা চলছে। ঢাকা-নারায়ণগঞ্জ-ঢাকা রুটে দিনে দুবার চলাচল করা যাবে এ টিকিটের মাধ্যমে।

বিষয়টি শুনেছে নারায়ণগঞ্জ স্টেশন মাস্টার কামরুল ইসলাম খান। তবে, কোন নির্দেশনা এখনও পায়নি বলে লাইভ নারায়ণগঞ্জের এই প্রতিবেদককে জানান তিনি।

পদ্মা সেতু রেললিংক প্রকল্পের আওতায় ঢাকা থেকে গেন্ডারিয়ার মধ্যে তিনটি রেললাইনের নির্মাণ কাজের জন্য ২০২২ সালের ৪ ডিসেম্বর ঢাকা-নারায়ণগঞ্জ পথে ট্রেন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় রেলওয়ে কর্তৃপক্ষ। দীর্ঘ প্রায় ৮ মাস পর ১ আগস্ট রেলপথটি পুনরায় চালু হয়। নতুন করে চালুর পর থেকেই ট্রেনের ভাড়া ৫ টাকা বৃদ্ধি করে ২০ টাকা করা হয়।

ফলে এর তীব্র সমালোচনা করে এই পথের নিয়মিত যাত্রীরা। কেউ কেউ বিভিন্ন সংগঠনের ব্যানারে করেছে মানববন্ধন।

সমালোচনার পর মাসিক এই টিকেট সার্ভিস চালুর কথা শুনে উচ্ছ্বসিত এই পথের নিয়মত যাত্রীরা।

নারায়ণগঞ্জ স্টেশনের যাত্রী মো. ফারুক লাইভ নারায়ণগঞ্জকে জানান, মাসের ২৬ দিন তাকে ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথে চলাচল করতে হয়। আসা যাওয়ার ভাড়া দিনে ৪০ টাকা হলে মাসে ১ হাজার ৪০ টাকা চলে যায় তার। মাসিক টিকিট চালু হলে যাতায়াত বাবদ ব্যয় হবে ৬০০ টাকা। অর্থ সাশ্রয় হবে ৪৪০ টাকা।

RSS
Follow by Email