বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪
Led03অর্থনীতিফতুল্লাবন্দরসদরসিদ্ধিরগঞ্জ

জুলাই থেকে ‘ডিজিটাল ভূমি জরিপ’ শুরু হবে না.গঞ্জ সিটি এলাকায়

লাইভ নারায়ণগঞ্জ: অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে আগামী জুলাই মাস থেকে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এলাকায় শুরু হবে ডিজিটাল ভূমি জরিপ। এর মাধ্যমে খুব সহজেই জমি পরিমাপ করা যাবে এবং একই সাথে জমির মালিকানা ও মাপের স্বচ্ছতা নিশ্চিত হবে।

বৃহস্পতিবার (১৫ মে) সকাল ১১টায় নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এক সেমিনারে একথা জানানো হয়। এসময় ভূমি জরিপ ও ভূমি ব্যবস্থাপনা কার্যক্রম উদ্বোধন করেন ভূমি মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

উক্ত সেমিনারে ভূমি মন্ত্রনালয়ের সচিব মো. খলিলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক আনিস মাহমুদ। এছাড়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মো. মাহমুদুল হক।

জানা গেছে, কোরিয়ান ইকোনমিক ডেভেলপমেন্টকো-অপারেশন ফান্ড এর আর্থিক ও কারিগরি সহায়তায় ভূমি মন্ত্রণালয়ের অধীন এস্টাবলিশমেন্ট অফ ডিজিটাল ল্যান্ড ম্যানাজমেন্ট সিস্টেম (EDLMS) প্রকল্পের আওতায় কার্যক্রমটি পরিচালনা করা হবে। প্রথম পর্যায়ে বন্দর নবীগঞ্জ এলাকা থেকে ডিজিটাল জরিপের কার্যক্রম শুরু করা হবে। যা ধিরে ধিরে পুরো সিটি এলাকায় পরিচালিত হবে।

এ বিষয়ে মন্ত্রী বলেন, এই কার্যক্রম প্রচারের জন্য আমরা একটি উদ্যোগ নিচ্ছি। রেডিও, টেলিভিশন, ইউটিউব, ফেসবুক বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম দ্বারা আমরা এটি জানাবো। এর পরেও যদি কেউ জানতে না পারে, তাহলে দায়িত্ব সরকারের থাকবে না। আমরা চাই একটি ফ্রেশ/স্বচ্ছ ভূমি ব্যবস্থাপনা নিয়ে আসতে।

জেলা প্রশাসক মো. মাহমুদুল হক জানান, ডিজিজটাল জরিপে যাতে যার জমি, তার নামে রেকর্ড করা যায়। আমরা এই প্রচারণাটুকু করতে চাই। এই জরিপের প্রতিটা ক্ষেত্রে আমি নজরদারী করবো। এজন্য আমি ম্যাজিস্ট্রেটের একটি টিম তৈরি করে দিবো।

RSS
Follow by Email