সোমবার, মে ২০, ২০২৪
Led02আড়াইহাজারজেলাজুড়েরাজনীতি

জাতীয় সংসদের হুইপ হতে যাচ্ছেন এমপি বাবু

লাইভ নারায়ণগঞ্জ: দ্বাদশ জাতীয় সংসদে হুইপ হিসেবে নিয়োগ পেতে চলেছেন নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু। ৭ জানুয়ারি অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে তিনি জয়লাভ করেন।

এমপি বাবু ছাড়াও হুইপ হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন জয়পুরহাট-২ আসন থেকে নির্বাচিত আবু সাইদ মাহমুদ আল স্বপন, দিনাজপুর-৩ আসন থেকে নির্বাচিত ইকবালুর রহিম, নড়াইল-২ আসন থেকে নির্বাচিত মাশরাফি বিন মর্তুজা, কক্সবাজার সদর আসন থেকে নির্বাচিত সাইমুম সরওয়ার কমল।

গত ১০ জানুয়ারি সংসদ সদস্যেদের শপথের দিন সরকারি দল থেকে জানানো হয়েছিলো চিফ হুইপ পদে নূর-ই আলম চৌধুরী (লিটন) বহাল থাকছেন। এছাড়া একাদশ সংসদের হুইপ ইকবালুর রহিম ও আবু সাঈদ আল মাহমুদ স্বপন বহাল থাকছেন। নতুন মুখ হিসাবে মাশরাফি ছাড়া আরও আছেন নজরুল ইসলাম বাবু (নারায়ণগঞ্জ-২) এবং সাইমুম সরওয়ার কমল (কক্সবাজার-৩)।

সোমবার (২২ জানুয়ারি) এমপি বাবুর ঘনিষ্ঠ এক নেতা লাইভ নারায়ণগঞ্জকে জানান, সকাল থেকেই তার হুইপ হওয়া নিয়ে বিভিন্ন সংবাদ পেয়েছি।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, চিফ হুইপসহ হুইপ নিয়োগের ফাইল প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হয়েছে। সেখানে সম্মতি মিললে রাষ্ট্রপতির হুইপদের নিয়োগ দেবেন। পরে প্রজ্ঞাপন জারি হবে। ১৯৭২ সালের ‘দ্যা বাংলাদেশ (হুইপস) অর্ডার্’ অনুযায়ী রাষ্ট্রপতি এ নিয়োগ দেন। আইন অনুযায়ী সংসদে একজন চিফ হুইপ ও ছয়জন হুইপ থাকবেন। চিফ হুইপ মন্ত্রী মর্যাদার এবং হুইপরা প্রতিমন্ত্রীর মর্যাদা পান।

উল্লেখ্য, ২০০৮ সাল থেকে নারায়ণগঞ্জ-২ (আড়াইহাজার) আসনে নজরুল ইসলাম বাবু টানা ৪ বার সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন। কৈশোরকাল থেকেই ছাত্র রাজনীতিতে নেতৃত্বের প্রকাশ ঘটিয়ে আকর্ষণের কেন্দ্র বিন্দু ছিলেন তিনি। এক পর্যায়ে তিনি কেন্দ্রীয় ছাত্র লীগের সাধারণ সম্পাদক পদে ভূষীত হন। পরে ছাত্র রাজনীতি থেকে উঠে এসে আওয়ামী লীগে তার নেতৃত্বের আরও বিকাশ ঘটে। তবে রাজনীতি করতে গিয়ে নানা বাধা-বিপত্তির শিকার হয়েছেন। যার অন্যতম নজির, ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামীলীগের সমাবেশে গ্রেনেড হামলায় আহত হন তিনি। নানা চড়াই-উতরাই পেড়িয়ে আড়াইহাজারবাসীর মন জয় করে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী হয়ে বিপুল ভোটে জয়লাভ করেন নজরুল ইসলাম বাবু।

RSS
Follow by Email