শনিবার, জুলাই ২৭, ২০২৪
জেলাজুড়েসদর

গজারিয়ায় পাওয়ার প্ল্যান্ট বাতিলের দাবিতে নগরীতে প্রচারাভিযান

লাইভ নারায়ণগঞ্জ: বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে নগরীতে প্রচারাভিযান অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৫ জুন) নারায়ণগঞ্জ ইয়ুথ সোসাইটি, কোস্টাল লাইভলিহুড অ্যান্ড এনভায়রনমেন্টাল অ্যাকশন নেটওয়ার্ক (ক্লিন) এবং বাংলাদেশ ওয়ার্কিং গ্রুপ অন ইকোলজি অ্যান্ড ডেভেলপমেন্ট (বিডাব্লিউজিইডি) যৌথভাবে এ প্রচারাভিযান করেন।

এই অনুষ্ঠানে, আয়োজকরা জীবাশ্ম জ্বালানি ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র থেকে কার্বন নির্গমন কমিয়ে,মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা (এমসিপিপি) বাস্তবায়নের জন্য নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ বৃদ্ধির মাধ্যমে প্রকৃতি পুনরুদ্ধারের দাবি জানান। তারা এলএনজি আমদানি ও ব্যবহার বন্ধ করার দাবিও জানান, কারণ এটি পরিবেশ এবং অর্থনীতির জন্য ক্ষতিকর।

নেতৃবৃন্দ বলেন, জীবাশ্ম জ্বালানি ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র গুলি গ্রিনহাউস গ্যাস নির্গমনে গুরুত্বপূর্ণ অবদান রাখে, যা জলবায়ু পরিবর্তনকে ত্বরান্বিত করছে এবং বিশ্বব্যাপী বাস্তুতন্ত্রকে হুমকির মুখে ফেলছে। এই সমস্যার প্রভাব অনুধাবন করে, নারায়ণগঞ্জ ইয়ুথ সোসাইটি, ক্লিন এবং বিডাব্লিউজিইডি আরও টেকসই জ্বালানির দিকে রূপান্তরের প্রচেষ্টা চালাচ্ছে। আমরা সুশীল সমাজের সদস্যদের সাথে অ্যাডভোকেসি, প্রশিক্ষণ এবং সহযোগিতার মাধ্যমে জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরতা কমিয়ে নবায়নযোগ্য জ্বালানি বিকল্প হিসেবে গ্রহণের দিকে কাজ করছি। এই সংগঠনগুলির পরিবেশ কর্মীরা গজারিয়া ৬৬০ মেগাওয়াট ইপিএল-ডব্লিউপিএল কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্রটি যদি বাণিজ্যিকভাবে চালু হয়, তাহলে এটি কার্বন বোমার সমান হবে বলে উল্লেখ করেছেন । গজারিয়া ৬৬০ মেগাওয়াট এলএনজি পাওয়ার প্ল্যান্ট প্রতি কিলোওয়াট ঘণ্টায় ৯৫০ গ্রাম কার্বন ডাই অক্সাইড নির্গত করবে। এটি সম্পূর্ণভাবে চললে, এটি বছরে ৯৭,৩৩৩ টন কার্বন ডাই অক্সাইড নির্গত করতে পারে,এর পূর্ণ জীবনকালে ২১,৪১,৩২৬ টন নির্গত করবে,যা মুন্সিগঞ্জ এলাকায় একটি কার্বন বোমা তৈরি
করবে।

তারা আরও বলেন যে, এই পাওয়ার প্ল্যান্টটি একটি এলএনজি লক-ইন তৈরি করবে, যা দীর্ঘমেয়াদে জ্বালানি রূপান্তরের প্রক্রিয়াকে বিলম্বিত করবে। এই বছরের বাস্তুতন্ত্র পুনরুদ্ধার থিমের সাথে সামঞ্জস্য রেখে, আমরা জীবাশ্ম জ্বালানি পাওয়ার প্ল্যান্ট থেকে কার্বন নির্গমনের প্রভাব হ্রাস করার জন্য নির্ধারিত পদক্ষেপ নিচ্ছি। অনুষ্ঠানের বক্তারা গজারিয়া ৬৬০ মেগাওয়াট এলএনজি পাওয়ার প্ল্যান্ট বাতিল করার দাবি জানান।

নারায়ণগঞ্জ ইয়ুথ সোসাইটি-এর নির্বাহী পরিচালক মোহাম্মদ জারিফ অনন্ত বলেন, আমরা বিশ্বাস করি যে প্রকৃতি পুনরুদ্ধার শুধুমাত্র একটি পরিবেশগত বাধ্যবাধকতা নয়, ভবিষ্যত প্রজন্মের প্রতি একটি নৈতিক দায়িত্ব। জীবাশ্ম জ্বালানী পাওয়ার প্ল্যান্ট থেকে কার্বন নির্গমন কমাতে নির্ধারিত পদক্ষেপ নিয়ে, আমরা মূল্যবান বাস্তুতন্ত্রগুলিকে রক্ষা করতে, জলবায়ু পরিবর্তনের প্রভাব কমাতে এবং সবার জন্য আরও টেকসই ভবিষ্যত গড়তে পারি।

এই প্রচারাভিযানে আরও উপস্থিত ছিলেন ইয়ুথ লীড গ্লোবালের প্রেসিডেন্ট রাকিবুল ইসলাম ইফতি, দৈনিক ডেইলি স্টারের নারায়ণগঞ্জ প্রতিনিধি সৌরভ, ডেইলি অবজারভারের নারায়ণগঞ্জ প্রতিনিধি শরীফ সুমনসহ অন্যান্যরা।

RSS
Follow by Email