সোমবার, মে ২০, ২০২৪
Led02কৃষি ও খামারজেলাজুড়েফতুল্লা

কৃষিপন্য উৎপাদনের মান উন্নয়নে ব্যবসায়ীদের সাথে সভা

লাইভ নারায়ণগঞ্জ : কৃষক থেকে ভোক্তা পর্যন্ত কৃষিপন্য উৎপাদনের মান উন্নয়ন ও কৃষি পন্যের উন্নতির লক্ষ্যে ‘সাপ্লাই চেইন ও ভ্যালু চেইনে’র অংশীজনের সাথে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। বুধবার (২০ ডিসেম্বর) দুপুরে নারায়ণগঞ্জ কৃষি বিপণন কর্মকর্তার কার্যলয়ে ওই সভার আয়োজন করা হয়।

নারায়ণগঞ্জ কৃষি বিপণন কর্মকর্তা মো. আতিকুল ইসলামের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিভাগীয় কৃষি বিপণন অধিদপ্তরের উপ পরিচালক (উপ সচিব) মো. মফিদুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে ছিলেন, নারায়ণগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মুহাম্মদ শাহ আলম, নারায়ণগঞ্জ জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদপ্তরের সহকারী পরিচালক মো. বায়েজিদ আমিন তালুকদার, ঢাকা খামারবাড়ি কৃষি বিপণন অধিদপ্তরের সহকারী পরিচালক (প্রশিক্ষণ) নিখিল চন্দ্র দে, নারায়ণগঞ্জ কনজ্যুমার এসোসিয়েশন অফ বাংলাদেশ (ক্যাব) যুগ্ম সচিব বিল্লাল হোসেন রবিন, নারায়ণগঞ্জ তেল চিনি ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক শংকর সাহা, চাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম লিটন, দিগু বাজার মাংস ব্যবসায়ী সমিতির সভাপতি মাহমুদ হোসেন, গ্যানো মাশরুম সেন্টার এবং গ্যানো মাশরুম ফুড এন্ড এগ্রো লি. এর পরিচালক মহিনুর জামান সাব্বিরসহ বিভিন্ন ব্যবসায়ীগণ।

ঢাকা বিভাগীয় কৃষি বিপণন অধিদপ্তরের উপ পরিচালক (উপ সচিব) মো. মফিদুল ইসলাম বলেন, আমাদের দেশে একটি বৃহৎ মন্ত্রণালয় হলো ‘কৃষি মন্ত্রণালয়’। এই মন্ত্রণালয়ের আন্ডারে অনেক গুলো সংস্থা রয়েছে। তার মধ্যে একটি অধিদপ্তর হলো কৃষি বিপণন অধিদপ্তর। তাদের মূল কাজ হলো উৎপাদন পর্যায়ে। একজন কৃষক ফসল উৎপাদন করতে ৩-৪মাস সময় লাগে, এ সময়ে বীজ সংগ্রহ থেকে হারবেজ পর্যন্ত তার পুরো পরিবার এই কাজে নিয়োজিত থাকে। সব কিছু মিলিয়ে যদি সে ১০০টাকা বিক্রি করে আর সেই ওই ফসল নিয়ে একজন পাইকার বা আড়তদার কয়েক ঘন্টা অথবা কয়েকদিন রেখে ২০০ টাকায় বিক্রি করলো। তখন সেই কৃষকের কেমন লাগে। তাই এখানেই মূলত আমাদের কৃষি বিপননের কাজ, যাতে করে বাজারে কৃষি পণ্যের ন্যায্য মূল্য বা ন্যায্য দাম বজায় রাখা যায়। পাইকার ১০০টাকায় কিনে ভোক্তার কাছে যাতে ১২০টাকয় পৌছায় সেই দিকে আমাদের নজর থাকে সব সময় কেউ যাতে সেটা ২০০টাকায় বিক্রি না করতে পারে সেই কাজ গুলো আমরা করে থাকি। বড় ধরণের সফলতা পেতে হলে একটি সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন।

RSS
Follow by Email