বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
স্বাস্থ্য

এডিস মশার লার্ভা থাকায় ভবন ও নার্সারি মালিককে জরিমানা

লাইভ নারায়ণগঞ্জ: ডেঙ্গুর জীবাণুবাহী এডিস মশার লার্ভা থাকায় এক ভবন মালিক ও নার্সারি মালিককে জরিমানা করেছে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন। শনিবার (১৫ জুলাই) ১৩নং ওয়ার্ডে জামতলা এলাকায় এক অভিযানে ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। অভিযানে একটি ভবনের পিছনে খালি জায়গায় অপরিস্কার ও জমে থাকা পানিতে এডিস মশার লার্ভা থাকায় ভবন মালিককে ৫ হাজার টাকা ও আরেক নার্সারিতে জমা পানিতে এডিস মশা পাওয়ায় নার্সারিকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এ সময় অভিযানে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ১৩নং ওয়ার্ড কাউন্সিলর মাকছুদুল আলম খন্দকার, স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ডা. শেখ মোস্তফা আলী, পরিচ্ছন্ন কর্মকর্তা আলমগীর হিরণ ও শ্যামল পাল, মশক নিধন টিম ও টিম খোরশেদের স্বেচ্ছাসেবকবৃন্দ উপস্থিত ছিলেন।
কাউন্সিলর মাকছুদুল আলম খন্দকার বলেন, আমরা সিটি কর্পোরেশন আরও আগে থেকেই ডেঙ্গু নিয়ে মাঠ পর্যায়ে কাজ করেছি। আমরা হয়তো রাস্তা-ঘাট, ড্রেন-নালা, খালি জায়গা, ডোবায় মশক নিধন লার্ভা সাইড ও এলডিও তেল স্প্রে করে মশক নিধন করা চেষ্টা করছি, কিন্তু আপনার বাড়ীর ভিতরে ও ছাদে করা তো আমাদের পক্ষে সম্ভব নয়। তাই আপনাদের ও আমাদের সম্মেলিত চেষ্টায় ডেঙ্গু প্রতিরোধ সম্ভব। আপনার বাড়ীর আশে পাশে অনেক জায়গায় নির্মাণাধীন ভবন ও ডোবা নালা যেখানে দীর্ঘ দিন পানি জমে আছে কিন্তু কেউ সমাধান করছে না। আমাদের অবগত করেন আমরা ব্যবস্থা নিব।
সিটি কর্পোরেশনের মেডিকেল অফিসার ডা. শেখ মোস্তফা আলী বলেন, ডেঙ্গু প্রতিরোধে আমরা সিটি কর্পোরেশনের প্রতিটি ওয়ার্ডে মশক নিধন ওষুধ ছিটানোর জন্য আমরা ৫ জন করে নিয়োগ দিয়েছি। এছাড়া বিভিন্ন অঞ্চলে আমাদের স্পেশাল টিম কাজ করছে। মূলত সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, বাসা বাড়িতে গিয়ে গিয়ে তারা অভিযান পরিচালনা করছে। আজকে (শনিবার) আমরা ১৩নং ওয়ার্ডে জামতলা এলাকায় আমরা অভিযান চালিয়েছি এরমধ্যে ১টি ভবন মালিককে ও ১টি নার্সারীকে পানি জমে থাকতে ও মশা দেখতে পাই। তাই তাদের আমরা মোট ১০ হাজার টাকা জরিমানা করেছি।
RSS
Follow by Email