শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Led06ক্রীড়া

ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের ম্যাচ দিয়ে পর্দা উঠেছে ক্রিকেট বিশ্বকাপের

ক্রীড়া করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: দেখতে দেখতে অপেক্ষার পালা শেষে। এবার মাঠের খেলা শুরু। ভারতের আহমেদাবাদে আজ বৃহস্পতিবার (৫ অক্টোবর) ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে পর্দা উঠেছে বিশ্বকাপ ক্রিকেটের। বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় শুরু হয়েছে উদ্বোধনী ম্যাচটি। ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচটি দেখা যাবে গাজী টিভি ও টি স্পোর্টসে।

ভারতের মাটিতে ১০ দেশের জাতীয় দলকে নিয়ে শুরু হলো ওয়ানাডে ক্রিকেট বিশ্বকাপের এবারের আসর।

এই বিশ্বকাপে অংশ নেওয়া দলগুলো হচ্ছে- ভারত, ইংল্যান্ড, বাংলাদেশ, অস্ট্রেলিয়া, পাকিস্তান, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান, শ্রীলংকা ও নেদারল্যান্ডস। ভারতের ১০টি ভেন্যুতে ৪৬ দিনে মোট ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে। লিগপর্বে প্রতিটি দলই একে অপরের বিপক্ষে খেলবে। লিগপর্ব শেষে সেরা চার দল খেলবে সেমিফাইনালে। দুই সেমিফাইনালের দুই জয়ী দল ১৯ নভেম্বর আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবে।

বাংলাদেশের বিশ্বকাপ শুরু হবে ৭ অক্টোবর, ধর্মশালার এইচপিসিএ স্টেডিয়ামে আফগানিস্তানের ম্যাচ দিয়ে। ১০ অক্টোবর নিজেদের দ্বিতীয় ম্যাচটিও বাংলাদেশ খেলবে এই ধর্মশালাতেই, ইংল্যান্ডের বিপক্ষে। ম্যাচ দুটি সামনে রেখে বাংলাদেশ দল আসামের গোহাটি থেকে এরই মধ্যে হিমাচল প্রদেশের ধর্মশালায় পৌঁছে গেছে।

বিশ্বকাপে বাংলাদেশের দল: সাকিব আল হাসান (অধিনায়ক), তানজিদ হাসান তামিম, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, শেখ মেহেদী, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, তানজিম হাসান সাকিব, শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান।

২০১৯ ক্রিকেট বিশ্বকাপ যে ফরম্যাটে অনুষ্ঠিত হয়েছে, এবারও সেরকমই। ১০ দল প্রত্যেকে নিজেদের সাথে একটি করে ম্যাচ খেলবে। সেখান থেকে শীর্ষ ৪ দল সেমি-ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করবে। রাউন্ড-রবিন পদ্ধতি হিসেবে এই ধরনের ফরম্যাটের পরিচিত রয়েছে।

শীর্ষ চার দলের মধ্যে শীর্ষ দলটি চার নম্বর দলের বিপক্ষে সেমিফাইনালে লড়বে। এবং দ্বিতীয় ও তৃতীয় দলটি লড়বে আরেক সেমিফাইনাল ম্যাচে। সেমিফাইনালে বিজয়ী দুই দল আগামী ১৯ নভেম্বর ফাইনালে মুখোমুখি হবে।

এই আসরে চ্যাম্পিয়ন দল পাবে ৪ মিলিয়ন ডলার বা প্রায় ৪৪ কোটি টাকা। এছাড়া রানারআপ দলের পকেটে যাবে ২ লাখ ডলার বা প্রায় ২২ কোটি টাকা। সেমিফাইনালে থেকে বিদায় নেয়া ২ দল পাবে ৮ লাখ মার্কিন ডলার করে।

রাউন্ড রবিন লিগে একেকটি জয়ের জন্য দলগুলো পাবে ৪০ হাজার ডলার বা প্রায় ৪৪ লাখ টাকা করে। আর সেমিফাইনালে উঠতে ব্যর্থ হওয়া ৬টি দল ঘরে ফিরবে ১ লাখ ডলার বা ১ কোটি টাকা নিয়ে।

RSS
Follow by Email