বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪
Led02সদর

আইন অনুযায়ী পাওনা পরিশোধের দাবিতে বোস কেবিনের শ্রমিকদের মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: শ্রম আইন অনুযায়ী পাওনা পরিশোধের দাবিতে মানববন্ধন করেছে নারায়ণগঞ্জের ঐতিহ্যবাহী নিউ বোস কেবিনের শ্রমিকরা। 

‘বোস কেবিনের শ্রমিক-কর্মচারী’র ব্যানারে বৃহস্পতিবার (২৬ অক্টোবর) বিকাল ৩টার দিকে বোস কেবিনের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।  মানববন্ধনে অংশ নেওয়া শ্রমিকরা- শ্রম আইন অনুযায়ী পাওনা পরিশোধের দাবি জানান।

নারায়ণগঞ্জের সাথে খাবার হোটেল ‘নিউ বোস কেবিন’র ঐতিহ্য জড়িয়ে আছে। নানা আন্দোলন সংগ্রামের সিদ্ধান্ত নেওয়া হয়েছে এ দোকানটিতে বসে। দোকানটিতে ২৫০ থেকে ৪০০ টাকা পর্যন্ত দৈনিক মজুরীর ভিত্তিতে ২৬ জন শ্রমিক কাজ করে। তাদের সকলে ২০ থেকে ৫০ বছর যাবত এখানে। সম্প্রতি দোকানটির মালিকানা বদল হয়েছে। তাই চিন্তার ভাঁজ পড়েছে দোকানটিতে কর্মরত শ্রমিকদের কপালে।

দোকানটির শ্রমিক সঞ্জয় বলেন, আমি হাফ প্যান্ট পরে এখানে কাজে ডুকেছি। এখানে আমার কাজের বয়স ৫২ বছর। এখন কাজ হারালে কি করবো। তাই শ্রম আইন অনুযায়ী আমাদের পাওনা আমি চাচ্ছি।

অসহায় এ শ্রমিকদের আন্দোলনে সংহতি জানিয়ে মানববন্ধনে অংশ নিয়েছে বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি শ্রমিক নেতা অ্যাডভোকেট মাহবুবুর রহমান ইসমাইল।

তিনি বলেন, এখানকার শ্রমিকরা ২০ থেকে ৫০ বছর যাবত কাজ করে। শ্রমিকরা কারো দয়া ভিক্ষা চায় না। তাদের ন্যায্য পাওনা পেলে অবশ্যই শ্রমিকরা শান্ত হবে।

নতুন মালিকদের উদ্দেশ্যে এড. ইসমাইল বলেন, কোন কারণেই যাতে এই শ্রমিকরা অত্যাচারিত না হয়, ক্ষতিগ্রস্থ না হয়। তাদের যেন কেউ শোষণ করতে না পারে, এটা আমরা আশা করবো। আমরা আশা করবো, বোস কেবিনের শ্রমিকদের পাওনা আইনগত ভাবে পরিশোধ করা হবে। অন্যথায় আমি তাদের পাশে থাকবো।

RSS
Follow by Email