Tue, 14 Aug, 2018
 
logo
 

শহীদ সাংবাদিক হানিফ খানের স্ত্রীর মৃত্যুতে না.গঞ্জ প্রেস ক্লাবের শোক

লাইভ নারায়ণগঞ্জ: শহীদ সাংবাদিক হানিফ খানের স্ত্রী আনোয়ারা বেগম (৮৫) বুধবার ভোর ৪.৪০টায় ঢাকার রায়েরবাগস্থ’ নিজ বাসভবনে বার্ধক্যজনিত কারণে ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাহে রাজেউন)। মৃত্যুকালে তিনি দুই ছেলে দুই মেয়ে, নাতি-নাতনিসহ বহু আত্মীয়-স্বজন রেখে গেছেন।

শহীদ সাংবাদিক হানিফ খান পাকিস্থান আমলে নারায়ণগঞ্জ পৌরসভা, স্থানীয় প্রশাসন ও বিদ্যুৎ বিতরন কতৃপক্ষের বেপরোয়া দূর্নীতি বাঙ্গালীদের সাথে বৈষম্য নিয়ে তথ্য নির্ভর সিরিজ আইটেম প্রকাশ করেন। যা ব্যাপক আলোড়ন তৈরী করে। অন্যদিকে পাকিস্থান সরকার ও স্থানীয় প্রশাসনের মধ্যে তৈরী করে ক্ষোভ। ১৯৬৭ সালের ৫ ডিসেম্বর তাকে ফতুল্লা রেলষ্টেশন এলাকা থেকে রক্তাক্ত ও মুমুর্ষু অবস্থায় উদ্ধার করা হয়। ৮ ডিসেম্বর ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চেতনাহীন অবস্থায় তিনি মৃত্যুবরন করেন। তাঁর রচিত কাব্যগ্রন্থ ভাঙ্গাবাঁশি প্রকাশিত হয় ১৯৫৪ সালে। সেসময়ে তৎকালীন সমাজব্যবস্থাকে কটাক্ষ করে তার লেখা কিছু কবিতার সমন্বয় ভাঙ্গাবাঁশি। এছাড়া তিনি বলাকা নামের একটি সাপ্তাহিক পত্রিকায়ও সম্পাদনা করেন। তিনি বেশ কিছু ছোট গল্পও লিখেছিলেন। ১৯৬৫ সালে পাক-ভারত যুদ্ধের পর দেশ রক্ষা আইনে তিনি গ্রেফতার হন। সেসময়ে নারায়ণগঞ্জ জেলায় কোন প্রেসক্লাব ছিলনা। তিনি তৎকালীন বিভিন্ন পত্রিকার সাংবাদিকদের নিয়ে নারায়ণগঞ্জে একটি প্রেস ক্লাব গঠন করেন।

তাঁর মৃত্যুতে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সকল সদস্যের পক্ষ থেকে ক্লাবের সভাপতি মাহবুবুর রহমান মাসুম ও সাধারণ সম্পাদক শরীফ উদ্দিন সবুজ গভীর শোক প্রকাশ করেছেন এবং মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

বুধবার বাদ জোহর ঢাকার রায়েরবাগ জামে মসজিদ প্রাঙ্গণে তার প্রথম জানাজা ও নারায়ণগঞ্জের মাসদাইর কবরস্থানে দ্বিতীয় জানাজা শেষে এখানে তাকে দাফন করা হয়।

সর্বশেষ সংবাদ শিরোনাম