Fri, 25 May, 2018
 
logo
 

বিজয় দিবসের ফড়িংরাজা

ছোট্টবন্ধুরা, প্রকাশিত হয়েছে তোমাদের প্রিয় ছোটদের কাগজ ‘ফড়িংরাজা’র বিজয় দিবস সংখ্যা। এই সংখ্যাতে ৩টি মুক্তিযুদ্ধের গল্প, ৩টি সায়েন্স ফিকশন, মজার মজার ১৭টি গল্পসহ প্রবন্ধ, কমিকস, বিজ্ঞান ও এ সংখ্যায় ব্যতিক্রম আয়োজন পথশিশুর সাক্ষাৎকার।

সাক্ষাৎকারটি গ্রহণ করেছেন সিদ্দিক আবু বকর।

এছাড়াও এ সংখ্যাতে মজার মজার ছড়া/কবিতা প্রকাশিত হয়েছে ৫৯টি।
খ্যাতিমান শিশুসাহিত্যিক আলী ইমাম তাঁর গুচ্ছ কবিতার ‘পাখির সাথে ভাব’এ লিখেছেন
‘কেমন করে এই পাখিরা
দূরের দেশে গিয়ে,
মনকাড়া সব অযুত ছবির
রঙ আসছে নিয়ে।’

বিজয় দিবস সংখ্যায় এমন মজার চারটি কবিতা আলী ইমামের গুচ্ছ কবিতা হিসেবে প্রকাশিত হয়েছে। জনপ্রিয় শিশুসাহিত্যিক আনিসুল হক’র একটি গল্প ‘জুজু’ ছাপা হয়েছে। ‘জুজু’ কাব্যদের বাসায় থাকে। তার মা তাকে এই জুজুর ভয় দেখিতে তার কাছ থেকে সব কাজ আদায় করে নেয়। এই জুুজু’র সম্পর্কে জানতে হলে পড়তে হবে গল্পটি। তোমাদের আরেক প্রিয় শিশুসাহিত্যিক আমীরুল ইসলাম লিখেছেন ‘ধ্রুব ও বৃষ্টির রং’ নামে সুন্দর একটি গল্প। এ গল্পের কথা আমি কিচ্ছু বলবো না। তুমিই পড়ে তোমার সব বন্ধুদের শোনাবে। গল্প লেখকদের তালিকায় আরো আছেন- রতনতনু ঘাটী, জ্যোতির্ময় মল্লিক, দীলতাজ রহমান, রহমান ফাহমিদা, আলমগীর খোরশেদ, প্রদীপ কুমার পাল, কাজী মোহিনী ইসলাম, আহমেদ কিবরিয়া, রাশিদুল হাসান বাচ্চু, নিশো আল মামুন, শাম্মী তুলতুল, আফরোজা আক্তার মলি ও আনন্দ মেহমুদ। মুক্তিযুদ্ধের গল্প লিখেছেন- মানজুর মুহাম্মদ, শামস সাইদ, তাহমিনা আফরোজ ইভা। সায়েন্স ফিকশন লিখেছেন- জনপ্রিয় শিশুসাহিত্যিক দীপু মাহমুদ, ইউনুস আহমেদ, তাসনিম ঐশী।

ছড়া/কবিতা লিখেছেন- শিশুসাহিত্যিক রহীম শাহ, আহমেদ জসিম, আনসার উল হক, অমল ত্রিবেদী, সুফিয়ান আহমদ চৌধুরী, সুখেন্দু মজুমদার, সৈয়দ মাজহারুল পারভেজ, হাসনাত আমজাদ, এবিএম মাহাবুবুল ইসলাম, জাহাঙ্গীর আলম জাহান, চন্দনকৃষ্ণ পাল, পুলিন রায়, অপূর্বকুমার সরখেল, লোকমান আহম্মদ আপন, অরুণ ভূষণ দাশ, শিবুকান্তি দাশ, উৎপলকান্তি বড়ুয়া, সৈয়দ মাশহুদুল হক, বাউল মজনু, মঈন মুরসালিন, দেওয়ান আজিজ, আখতারুল ইসলাম, শরীফ সাথী, সিরাজ উদ্দিন শিরুল, গোলাম নবী পান্না, বিজনকান্তি বণিক, সনজিত দে, শামীম শিকদার, কাদের বাবু, ইভা চক্রবর্তী, রকিবুল ইসলাম, নুরুল ইসলাম বাবুল, সেলিম ইসলাম খান, রাজীব মিত্র, ফজলুল হক মিলন, সুজন সাজু, শারমিন সুলতানা রীনা, তাহমীদ আবরার, নাফে নজরুল, শামীম হাসনাইন, মো. মনিরুজ্জামান মনির, শামীম খান যুবরাজ, এইচ এস সরোয়ারদী, সুমন বনিক, ইয়াকুব আলী রনী, অনার্য আমিন, মহিউদ্দিন বাকের, বাশার মাহফুজ, পলক রায় ও শিকদার সাবীর।

শীত নিয়ে ‘শীতের সকাল’ নামে প্রবন্ধ লিখেছেন মির্জা মুহাম্মদ নুরুন্নবী নূর। বিজ্ঞান বিষয়ে লিখেছেন আজমাইন আবিদ। ছাপা হয়েছে শিশুসাহিত্যিক মহিউদ্দিন আকবর’র কমিকস ‘বিলাই মামু’। আরো ছাপা হয়েছে ইতিহাস খ্যাত ভাওয়ালের সন্ন্যাসি মেজকুমারকে নিয়ে মিশকাত রাসেল’র লিখা ‘ভাওয়াল সন্ন্যাসি রাজা’।

‘ফড়িংরাজা’র বিজয় দিবস সংখ্যার প্রচ্ছদ করেছেন প্রচ্ছদশিল্পী সোহাগ পারভেজ। অলংকরণ করেছেন ফড়িংরাজা পরিবারের সুজিৎ কর্মকার। এ সংখ্যাটির মূল্য মাত্র ১০০ টাকা।

তোমাদের সুবিধার্থে এই বিশাল আয়োজন ‘ফড়িংরাজা’র বিজয় দিবস সংখ্যাটি ঘরে সবে সংগ্রহ করতে পারবে বাংলাদেশে রকমারি.কম আর ভারতে অরণ্যমন.কম থেকে।

সর্বশেষ সংবাদ শিরোনাম