Tue, 17 Jan, 2017
 
logo
 

যেভাবে গঠিত হলো নারায়ণগঞ্জ সিটি করপোরেশন

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ : বাংলাদেশের রাজধানী ঢাকার সব থেকে কাছের সিটি করপোরেশন নারায়ণগঞ্জ। প্রাচ্যের ডান্ডিখ্যাত এই শহর বন্দর নগরী হিসেবে বিশ্বখ্যাতি রয়েছে। তবে, বর্তমানে এ শহর শিল্প নগরী হিসেবে খ্যাত। এছাড়া নারায়ণগঞ্জ ‘নিট‘ শিল্পের জন্য পুরো পৃথিবীতে প্রসিদ্ধ।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন একটি স্থানীয় সরকার সংস্থা। 

১৮৭৬ সালে ৮ই সেপ্টেম্বর নারায়ণগঞ্জ শহরের সার্বিক উন্নয়ন এবং ব্যবস্থাপনা করার লক্ষ্যে নারায়ণগঞ্জ পৌরসভা প্রতিষ্ঠিত হয়।
নারায়ণগঞ্জ ১৮৭৬ সালে পৌরসভায় পরিণত হলেও বৃটিশ ও ভারতে বিভিন্ন সময় জারিকৃত পৌর আইনের বিভিন্ন ধারা প্রাচীন কাল থেকেই নারায়ণগঞ্জে কার্যকর ছিল। নারায়ণগঞ্জ পৌরসভায় পরিণত হওয়ার পরই আধুনিক শহরে রূপান্তরের সুযোগ পায়।
নারায়ণগঞ্জে ব্যাপক হারে ইউরোপীয়দের বসবাসের কারনে পৌরসভার পরিচালনা ভার একরকম তাদের উপর ন্যান্ত ছিল। এই কারনে নারায়ণগঞ্জের নগরায়ন পাশ্চাত্যের অনুকরনে হতে থাকে। ১৯৫২ সালে পৌরসভাকে ৭.৫ বর্গমাইলে বিন্তৃত করা হয়। ১৯৫৭ সালে পৌরসভাকে ২০ টি ওয়ার্ডে বিভক্ত করে ১৯৫৮ সালের ফেব্রুয়ারি মাসে পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হয়।
১৯৭২ সালে পৌর সভাকে ১২টি ওয়ার্ডে পরিণত করা হয় এবং নারায়ণগঞ্জ ওয়ার্ডে তিনজন, বাকি সব ওয়ার্ডে দুইজন করে কমিশনার, দুইজন মনোনীত কমিশনার, একজন ভাইস চেয়ারম্যান ও একজন চেয়ারম্যানসহ সর্বমোট ২৯ জন সদস্য নিয়ে পৌর কমিটি গঠিত হয়।
১৯৭৪ সালে স্বাধীন বাংলাদেশে নারায়ণগঞ্জ পৌর নির্বাচনে শ্রমিক নেতা আলী আহম্মদ চুনকা আওয়ামী লীগের প্রার্থী খোকা মহিউদ্দিনের বিরুদ্ধে বিপুল ভোটে হন। ১৬ই জানুয়ারি ২০০৩ সালে নারায়ণগঞ্জ পৌরসভার চেয়ারম্যান নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করে নারায়ণগঞ্জ পৌরসভার প্রথম মহিলা চেয়ারম্যান নির্বাচিত হন তাঁরই মেয়ে ডাক্তার সেলিনা হায়াৎ আইভি। পৌর সভা বিলুপ্তি হওয়ার আগ পর্যন্ত তিনিই এই পদে বহাল ছিলেন।
২০১১ সালের ৫ মে নারায়নগঞ্জ পৌরসভা, সিদ্ধিরগঞ্জ পৌরসভা ও কদমরসূল পৌরসভা, এই তিনটি পৌরসভাকে বিলুপ্ত করে ২৭ টি ওয়ার্ড সমন্বয়ে গঠিত হয় নারায়ণগঞ্জ সিটি করপোরেশন। এটি বাংলাদেশের সপ্তম সিটি কর্পোরেশন। এর আয়তন ৭২.৪৩ বর্গ কিলোমিটার।
নারায়ণঞ্জ সিটি কর্পোরেশনের প্রথম প্রশাসক হিসেবে নিয়োগ পান শাহ কামাল। ৩০ অক্টোবর ২০১১ সালে নারায়ণগঞ্জে প্রথম বারের মতো নির্বাচিত হয়। এ নির্বাচনে শামীম ওসমানকে (বর্তমান সংসদ সদস্য) বিপুল ভোটে পরাজিত করে প্রথমবারের মতো মেয়র নির্বাচিত হন ডাক্তার সেলিনা হায়া’ আইভী। আর তিনিই বাংলাদেশের প্রথম মহিলা মেয়র।

সর্বশেষ সংবাদ শিরোনাম ২৪