Fri, 24 Mar, 2017
 
logo
 

আজ ১৯ মিনিটের কালজয়ী ভাষণের দিন

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জঃ বাঙালির ইতিহাসে ঐতিহাসিক আরেকটি দিন ৭ মার্চ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অমর ভাষণের জন্য এই দিনটি ইতিহাসে অবিস্মরণীয় হয়ে আছে।

১৯৭১ সালের এই দিনে তৎকালীন রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) লাখো মানুষের উদ্দেশে বঙ্গবন্ধু বলেছিলেন ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’

পাকিস্তানি শাসকগোষ্ঠীর বিরুদ্ধে লড়াই শুরু করার আহ্বানের অধীর অপেক্ষায় ছিল বাঙালি জাতি। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ সেই অপেক্ষার অবসান ঘটায়। স্বাধীনতার যে ডাক তিনি দিয়েছিলেন, তা বিদ্যুৎ-গতিতে সারা দেশে ছড়িয়ে পড়ে।

সেদিন বেলা তিনটা ২০ মিনিটে বঙ্গবন্ধু রেসকোর্স ময়দানে উপস্থিত হন। লাখো মানুষের উপস্থিতিতে ময়দান ছিল কানায় কানায় পূর্ণ। শ্লোগান ছিল পুরো ময়দানজুড়ে ‘পদ্মা মেঘনা যমুনা, তোমার আমার ঠিকানা’।

উপস্থিত জনতার উদ্দেশে বঙ্গবন্ধু বাঙালির ২৩ বছরের শোষণের ইতিহাস তুলে ধরেছিলেন। বাংলার মুক্তিকামী জনতার আকাঙ্খা বাস্তবায়নের সনদ হিসেবে তিনি ঘোষণা দিয়েছিলেন, ‘‘এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম”।

বাংলার জনগণকে উদ্দেশ্য করে তিনি আরও বলেছিলেন, “তোমাদের যার যা কিছু আছে তাই নিয়ে শত্রুর মোকাবিলা করতে হবে। প্রত্যেক পাড়ায়, মহল্লায় আওয়ামী লীগের নেতৃত্বে সংগ্রাম পরিষদ গড়ে তোলার আহ্বান জানিয়েছিলেন।”

তার সেই আহ্বানে সাড়া দিয়ে বাঙালি জাতি দীর্ঘ নয় মাসের বীরত্বপূর্ণ সশস্ত্র মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে ৩০ লাখ শহীদের আত্মাহুতি ও দুই লাখ মা-বোনের সম্ভ্রমহানির বিনিময়ে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর স্বাধীন সার্বভৌম বাংলাদেশ হিসেবে একটি রাষ্ট্র বিশ্ব মানচিত্রে স্থাপন করে নিয়েছে।

সর্বশেষ সংবাদ শিরোনাম ২৪