Mon, 20 Feb, 2017
 
logo
 

বিদ্যুত উৎপাদনের নতুন আবিস্কার “ লেমন এনার্জী ’’

সিটি করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ ডট কমঃ বর্নাঢ্য আয়োজনের মধ্যে পালিত হচ্ছে ৩৬ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং ডিজিটাল উদ্ভাবনী মেলা। নারায়ণগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে গত শনিবার থেকে সপ্তাহ ব্যাপী এই মেলায় সোমবার তৃতীয় দিনেও সকাল থেকেই দেখা গেছে দর্শনার্থীর উপচে পড়া ভীড়। চলছে শিশু-কিশোরদের বিভিন্ন ধরণের বই বিক্রি।

শিক্ষার্থীদের বির্তক প্রতিযোগিতা ও ক্ষুদে বিজ্ঞানীদের বিভিন্ন বৈজ্ঞানিক যন্ত্রাংশের প্রদর্শনী। বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা তাদের নিজের হাতে বানানো বৈজ্ঞানিক যন্ত্রগুলো সকল দর্শনার্থীদের মাঝে উপস্থাপন করছে এবং দর্শনার্থীদের মন্তব্য নিচ্ছে। এই বৈজ্ঞানিক যন্ত্র ও ক্ষুদে বিজ্ঞানীদের চিন্তাধারা প্রায় সবগুলোই আমাদের সমাজ ব্যাবস্থা ও পরিবেশের জন্য উপযোগী।
নাঃগঞ্জ সরকারি বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রদর্শন করেছে শীতলক্ষ্যা নদীকে কেন্দ্র করে আশে পাশের শিল্প কারখানাগুলোর বর্জ পদার্থের ফিল্টারিং পক্রিয়া। কার্বনেনো ফিল্টার পানির আর্সেনিকের মত সব ধাতব পদার্থ শোষন করবে যার ফলে কল-কারখানার বর্জ ক্ষতিকারক হবেনা কোপ্পড জীবাণু পানির নিচে যাবে এবং শুদ্ধ পানি পাবে।
নাঃগঞ্জ সরকারি বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থীদের অরেকটি প্রদর্শনী যেটা দেখলেই মন কারে দর্শনার্থীদের। লেবুর মধ্যে এক প্রকার পদার্থ রয়েছে কপার ও জিংক এর সাথে ধনাত্বক ও রিনাত¦ক তারের মাধ্যমে বিদ্যুত উৎপাদন।

সর্বশেষ সংবাদ শিরোনাম ২৪