Thu, 14 Dec, 2017
 
logo
 

২১ নিয়ে নানা আয়োজন

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জঃ বছর ঘুরে আবার এলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ‘অমর ২১শে ফেব্রুয়ারি’। বায়ান্নর রক্তঝরা দিনগুলোতে হারিয়ে যাওয়া ভাষা শহীদদের প্রতি ঘটা করে আবার শ্রদ্ধাঞ্জলি ও পুষ্পার্ঘ দেয়া হবে শহীদ মিনারে।

চারদিকে সাজ সাজ রব আজ। প্রভাতফেরীতে রুটিন-মাফিক পরিমিত শ্রদ্ধা দেখাবে নারায়ণগঞ্জবাসী। শ্রদ্ধা নিবেদনে সারি সারি মানুষ ভীঁড় করবেন শহীদ মিনারের চত্বর। উপচে পড়া মানুষের ভীঁড় ও সাড়ম্বর সব উদ্যাপনের অবসান হবে আনুষ্ঠানিকতার।

এদিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন, পুলিশ, রাজনৈতিক ও সামাজিক দল, স্কুল কলেজসহ সকলের পক্ষ থেকে নেয়া হয়েছে নানা উদ্যোগ বা আয়োজন। প্রতি বছরের মত এবারো শহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধা জানানোর মাধ্যমেই সকলে শুরু করবে এ দিনটি।

শুরুতেই জেলা প্রশাসকের আয়োজনঃ প্রতি বছরের রুটিন-মাফিক এবারো ২১ ফেব্রুয়ারির দিনটি দিবাগত রাত ১২টা ১ মিনিটে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় পৌর শহীদ মিনারে পুস্পস্তর্বক অর্পণের মাধ্যমে শুরু করা হবে। সর্বপ্রথমে জেলা প্রশাসক শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করবেন। পর পরই সকলে শ্রদ্ধা জানাতে এগিয়ে আসবে শহীদ মিনার প্রাঙ্গনে। এদিন সূর্যোদয়ের সাথে সাথে সকল শিক্ষা প্রতিষ্ঠানে এবং সরকারি, আধাসরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানসমূহের ভবনে ও বেসরকারি ভবনসমূহে সঠিক নিয়মে, সঠিক মাপের জাতীয় পতাকা অর্ধনির্মিত রাখা হবে। সকাল সাড়ে ৬ টায় প্রভাতফেরী ও পুষ্পস্তর্বক অর্পণ। সুবিধাজনক সময়ে সকল উপসনালয়ে ভাষা শহীদদের স্মরণে বিশেষ প্রার্থনা করা হবে। সন্ধ্যায় জিয় হল প্রাঙ্গনে মহান শহীদ দিবস উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

জেলা পুলিশ প্রশাসনঃ জেলা প্রশাসকের পর পরই পুলিশ প্রশাসনের পক্ষ থেকে পুস্পস্তবক অপন করা হবে। জেলা পুলিশ প্রশাসনের সকল বিভাগের কর্মকর্তাদের পক্ষে পুস্পস্তবক অর্পণ করবেন পুলিশ সুপার ডা. খন্দকার মহিদ উদ্দিন। পরে সকাল ১১টায় পুলিশ লাইনে আলোচনা সভা এবং বাদ যোহর শহীদের রুহের মাগফেরাত কামনায় মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হবে।

নারায়ণগঞ্জ আওয়ামী লীগঃ আওয়ামী লীগের পক্ষ থেকে রাত ১২.০১ টায় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবে। সকালের শুরুতেই শহরের ২নং রেল গেইট এলাকার কার্যালয় থেকে মাইকের মাধ্যমে দেশাতœবোধক গান পরিবেশন করা হবে। আওয়ামী লীগের জেলা কার্যালয়ে কোন কর্মসূচী না থালেও প্রতিটি থানায় নেতাকর্মীদের আয়োজনে আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।

নারায়ণগঞ্জ বিএনপিঃ ২০ ফেব্রুয়ারি রাত ১১টায় শহরের ডিআইটি এলাকা বিএনপি কার্যালয়ে নেতাকর্মীরা সমাবেত হবে। সেখান থেকে র‌্যালীর মাধ্যমে চাষাড়া চত্তরে এসে ২১শে ফেব্রুয়ারি রাত ১২.০১ টায় শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন।

এছাড়া শহরের প্রতিটি স্কুল কলেজ থেকেও শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হবে। ভোর বেলা থেকেই বিভিন্ন শিক্ষার্থীরা র‌্যালী করতে করতে চাষাড়া চত্তরে এসে ভীঁড় জমাবে। একজনের পরেই আরেকজন সারি সারিভাবে এগিয়ে ফুল দিবে শহীদ মিনারে।

সর্বশেষ সংবাদ শিরোনাম