Mon, 19 Nov, 2018
 
logo
 

এবার না.গঞ্জ থেকে বিমানের তেল যাবে পাইপলাইনে

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: রূপগঞ্জের পিতলগঞ্জ থেকে কুর্মিটোলা এভিয়েশন ডিপো পর্যন্ত পাইপলাইন স্থাপন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। এ প্রকল্প বাস্তবায়ন হলে উড়োজাহাজে জ্বালানি তেল পরিবহন নিরাপদ, ঝুঁকিমুক্ত, মানসম্মত ও নিরবচ্ছিন্ন হবে।

বৃহস্পতিবার (১ নভেম্বর) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রকল্পটির উদ্বোধন করেন।
জানা গেছে, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের মাধ্যমে আমদানি করা জেট এ-১ জ্বালানি তেল ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উড়োজাহাজে সরবরাহ করার জন্য পদ্মা অয়েল কোম্পানির চট্টগ্রামের পতেঙ্গার প্রধান স্থাপনা থেকে নদীপথে কোস্টাল ট্যাংকারে করে নারায়ণগঞ্জে অবস্থিত গোদনাইল ডিপোয় আনা হয়। সেখান থেকে প্রতিদিন প্রায় এক হাজার টন জেট এ-১ জ্বালানি ১৫০টি ট্যাংক লরির মাধ্যমে ৪০ কিলোমিটার দূরে অবস্থিত কুর্মিটোলা এভিয়েশন ডিপোয় পরিবহন করা হয়। যানজটের কারণে ঢাকা শহরের মধ্য দিয়ে ট্যাংক লরির মাধ্যমে সড়কপথে জেট এ-১ জ্বালানি তেল পরিবহন ব্যবস্থা দিন দিন ঝুঁকিপূর্ণ হচ্ছে।
এসব কারণে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উড়োজাহাজে জ্বালানি তেল নিরাপদ, নিরবচ্ছিন্ন ও ব্যয় সাশ্রয়ীভাবে পরিবহনের লক্ষ্যে নারায়ণগঞ্জের পিতলগঞ্জ থেকে কুর্মিটোলা এভিয়েশন ডিপো পর্যন্ত ১৬ কিলোমিটার দীর্ঘ ৮ ইঞ্চি ব্যাসের ভূগর্ভস্থ জেট এ-১ পাইপলাইন নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রকল্পটির অনুমোদিত ব্যয় ২২৮ কোটি ৪৯ লাখ টাকা, যা বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের নিজস্ব তহবিল থেকে দেয়া হবে।

সর্বশেষ সংবাদ শিরোনাম