Sat, 20 Oct, 2018
 
logo
 

না.গঞ্জে সম্ভাবনাময় হাজার কোটি টাকার ডিমের বাণিজ্য

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে ডিমের উপর গড়ে উঠা বছরে হাজার কোটি টাকার বিশাল বাণিজ্য দখলে নিয়েছে দেশের অন্য অঞ্চলের লোকজন। অথচ, এই জেলায় প্রায় ১০ হাজার হেক্টর পতিত জমি থাকার পরেও পোলট্রি খাতকে এগিয়ে নিতে সরকারের সহযোগীতা পাচ্ছে না যুবসমাজ ।

কেউ কেউ দাবি করেন, জেলা প্রশাসক, পুলিশ সুপার ও সিটি করপোরেশনের মেয়রের সম্মিলিত উদ্যোগে নারায়ণগঞ্জে পোলট্রি খাতকে এগিয়ে নেওয়া সম্ভব। সচেতন যুব সমাজ বলছে, সরকারের পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করলেও কার্যকরি ভূমিকা রাখতে পারছে না স্থানিয় প্রশাসন।

বাংলাদেশ পোলট্রি শিল্প সমন্বয় কমিটি (বিপিআইসিসি) সূত্রে জানা গেছে, একজন মানুষ বছরে সরাসরি ডিম খাচ্ছে ৪৫০-৫০০টি। এ হিসাবে প্রতিদিন নারায়ণগঞ্জে খাওয়ার জন্য ডিম কেনা হচ্ছে ৩ কোটি টাকার। যা বছরে গিয়ে দাড়ায় প্রায় ১ হাজার কোটি টাকা। আর এই বিশাল বাণিজ্যের সাথে পোলট্রি খাত, ডিম সরবরাহকারী, পাইকারি ও খুচরা বিক্রেতারা জড়িত। সকল ডিমই আসছে দেশের অন্যান্য অঞ্চল থেকে।

অন্যদিকে প্রাণিসম্পদ অধিদফতর জানাচ্ছে, প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ২০১৬-১৭ অর্থবছরে নারায়ণগঞ্জে ডিমের চাহিদা ছিল ৩২ কোটি ৫৫ লাখ পিস। যার মধ্যে একটি অংশ বেকারির বিস্কুট, কেক, পুডিং ইত্যাদি তৈরিতে ব্যবহার হয়। এছাড়া বাকিগুলো সরাসরি বিক্রি হয় ভোক্তাদের কাছে।

জানা গেছে, ৬৮৩. ১৪ বর্গ কিলোমিটারের এই নারায়ণগঞ্জ জেলায় ৩০ লাখ ৭৪ হাজার ৭৮ জন মানুষের বসবাস। এখনে ৩০৮০ হেক্টর জমির উপর গড়ে উঠেছে শহর অঞ্চল। ৪৬ হাজার ৭‘শ ৭৪ হেক্টর জমিতে হয় কৃষি আবাদ। আর পতিত জমি রয়েছে ১০ হাজার ৩৭৫ হেক্টর। যার মাঝে মুরগীর খামার গড়ে উঠেছে মাত্র ২ হাজার ২‘শ ৭৪টি। যার বেশির ভাগই বয়লার।

সচেতন যুব সমাজের প্রতিষ্ঠাতা সভাপতি মো. সাগর প্রধান সম্প্রতি বলেন, সরকার যুবসমাজকে স্বাবলম্বী করে তোলার জন্য বিভিন্ন দপ্তর ও অফিস তৈরি করেছে। রেখেছে ফান্ড ও কর্মকর্তা কর্মচারীও। অথচ, যুবসমাজকে এই কাজ অংশগ্রহণ করাতে তেমন কোন ভূমিকা রাখছে না তারা।

নারায়ণগঞ্জ নাগরীক কমিটির সাধারণ সম্পাদক আব্দুর রহমান সম্প্রতি বলেন, জেলা প্রশাসক, পুলিশ সুপার ও সিটি করপোরেশনের মেয়রের সম্মিলিত উদ্যোগে নারায়ণগঞ্জে পোলট্রি খাতকে এগিয়ে নেওয়া সম্ভব। তারা যদি এই জেলার পতিত জমির তালিকা করে যুবসমাজের মাঝে সহযোগীতার হাত বাড়িয়ে দেয়, এই বিশাল বাণিজ্যে নারায়ণগঞ্জের ছেলে মেয়েরা অবদান রাখতে পারবে।

সর্বশেষ সংবাদ শিরোনাম