Tue, 16 Oct, 2018
 
logo
 

আবারও বৈষম্যের শিকার নারায়ণগঞ্জ!

লাইভ নারায়ণগঞ্জ: দু'দিন আগে উদ্বোধন হয়ে গেলো দেশের ৭ম ও ৮ম মেট্রোপলিটন পুলিশ। গাজীপুর ও রংপুরে মেট্রোপলিটন পুলিশের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধাণমন্ত্রী শেখ হাসিনা। তবে এরও আগে প্রতিষ্ঠা পাওয়া নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে মেট্রোপলিটন পুলিশ কার্যক্রম এখনো চালু না হওয়ায় হতাশা প্রকাশ করেছে এখানকার নগরবাসীরা।

তারা বলছে, আবারও চরম বৈষম্য‘র শিকার হলো নারায়ণগঞ্জ। দুই বছর আগে প্রতিষ্ঠা হলেও নারায়ণগঞ্জের আগেই মেট্রোপলিটন পুলিশ পেলো গাজীপুর ও রংপুর। দুটি সিটি কর্পোরেশনে ইতিমধ্যে অস্থায়ী কার্যালয়ে শুরু হয়ে গেছে মেট্রোপলিটন পুলিশের কার্যক্রম। ফলে গাজীপুর ও রংপুরে আধুনিক পুলিশী সেবা শুরু হলেও বঞ্চিত হলো নারায়ণগঞ্জ। কবে নাগাদ মেট্রোপলিটন পুলিশ পাবে নারায়ণগঞ্জ তাও নিশ্চিত করে বলতে পারেনি জেলার পুলিশ প্রশাসনের কর্মকর্তারা। তবে জেলার পুলিশ কর্মকর্তারাও স্বীকার করেছেন ঐ দুটি জেলার তুলনায় নারায়ণগঞ্জে আরও আগেই মেট্রোপলিটন পুলিশ প্রয়োজন ছিলো। কিন্তু যথাযথ প্রস্তুতি ও সমন্বয়ের অভাবে পিছিয়ে গেছে এ কার্যক্রম।

জানা গেছে, ২০১১ সালের ৫ মে সদর, বন্দর ও সিদ্ধিরগঞ্জ পৌরসভার সমন্বয়ে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন গঠিত হয়। গঠনের পর থেকেই আধুনিক পুলিশী সেবা পেতে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনকে মেট্রোপলিটন পুলিশ করার দাবি উঠেছিলো। সরকারের সংশ্লিষ্ট বিভাগও এব্যাপারে শুরুতে তোরজোর দেখালেও রহস্যজনক কারনে মেট্রোপলিটনের সিদ্ধান্ত কার্যকর হয়নি এখনো।
এদিকে নারায়ণগঞ্জের প্রায় ২ বছর পর ২০১৩ সালের ১৬ জানুয়ারী গাজীপুর সিটি কর্পোরেশন এবং ২০১২ সালের ২৮ জুন রংপুর সিটি কর্পোরেশন গঠিত হয়। চলতি মাসে অস্থায়ী কার্যালয় স্থাপন করে গাজীপুর মেট্রোপলিটনের প্রস্ততিমূলক কার্যক্রম শুরু হয়েছে। ইতোমধ্যে ভাড়া করা একটি ভবনে (গাজীপুর পল¬ীবিদ্যুত অফিসের পশ্চিমে) গাজীপুর মেট্রোপলিটন পুলিশের হেড কোয়ার্টার্সে কার্যক্রম চালিয়ে যাচ্ছেন পুলিশ কমিশনার এওয়াই এম বেলালুর রহমান।
ইতোমধ্যে সিটি এলাকায় ৮টি নতুন থানার সীমানা ও অবস্থান নির্ধারণসহ জনবলও নিয়োগ হয়েছে। উদ্বোধন হওয়ার পরই এসব থানার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে। জিএমপির নতুন থানা ও এর অধিভূক্ত এলাকা নির্ধারণ সম্পন্ন হয়েছে।
অপরদিকে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেট্রোপলিটন পুলিশ হচ্ছে, এই সুখবরটা দিয়েছিলেন সদ্য বিদায় নেয়া জেলা পুলিশ সুপার মইনুল হক। তিনি লাইভ নারায়ণগঞ্জকে এরআগে বলেছিলেন, নারায়ণগঞ্জ মেট্রোপলিটন পুলিশ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। অচিরেই এলক্ষ্যে জায়গা নির্ধারন এবং জনবল নিয়োগের কাজ শুরু হবে। ইতিমধ্যে তিনি যশোরে বদলী হওয়ার পর নতুন পুলিশ সুপার হিসেবে আনিসুর রহমান যোগদান করেছেন। তবে নারায়ণগঞ্জ মেট্রোপলিটন পুলিশের কার্যক্রম এখনো আলোর মুখ দেখেনি।
এব্যাপারে যোগাযোগ করা হলে করা হলে নারায়ণগঞ্জ জেলায় সদ্য যোগদানকারী পুলিশ সুপার আনিসুর রহমান ঢাকায় জরুরী মিটিংএ থাকায় বক্তব্য পাওয়া যায়নি। তবে, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ মনিরুল ইসলাম লাইভ নারায়ণগঞ্জকে বলেন, নারায়ণগঞ্জে মেট্রোপলিটন করা খুব জরুরী। তবে বাস্তবায়ন দীর্ঘ সময়ের ব্যাপার।
এদিকে, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মো. ফারুক হোসেন লাইভ নারায়ণগঞ্জকে বলেন, নারায়ণগঞ্জ পুলিশ প্রশাসনের পক্ষ থেকে মেট্রোপলিটন করার জন্য কার্যালয়, বাসভবন ও কমিশনারের জন্য বাংলোসহ সমস্ত ডকুমেন্ট পুলিশ হেড কোর্য়াটার ও সংশ্লিষ্ট মান্ত্রনায়লয়ে প্রেরণ করেছি। সেই সাথে জমি অধিগ্রহনের জন্য জেলা প্রশাসকের সহযোগীতায় জরিপ কাজও সম্পন্ন হয়েছে। আমার বিশ্বাস রাজধানীর সন্ন্যিকটে গুরুত্বপূর্ন নারায়ণগঞ্জ জেলায় মেট্রোপলিটন পুলিশের কার্যক্রম শুরু হলে পুলিশী সেবা আরো সহজে দেওয়া সম্ভব হবে।
নগরবাসী জানায়, জাতীয় পর্যায়ে গাজীপুরের চেয়ে নারায়ণগঞ্জের অবস্থান অনেক এগিয়ে। ভোটের দিক দিয়েও গাজীপুরের চেয়ে অনেক এগিয়ে নারায়ণগঞ্জ। ২০১১ সালে প্রতিষ্ঠার পর দুবার সিটি কর্পোরেশন নির্বাচন হয়েছে। দুবারই আওয়ামীলীগের মেয়র প্রার্থী সেলিনা হায়াত আইভী এখান থেকে বিপুল ভোটে নির্বাচিত হয়েছেন। অপরদিকে ২০১৩ সালে গাজীপুর সিটি কর্পোরেশন প্রতিষ্ঠার পর প্রথম নির্বাচনেই বিএনপি-জামায়াত সমর্থিত প্রার্থী অধ্যাপক এম এ মান্নান মেয়র নির্বাচিত হয়েছিলেন। চলতি বছরের ২৭ জুন ২য় নির্বাচনে বিএনপির প্রার্থীকে পরাজিত করে মেয়র নির্বাচিত হন মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম। সার্বিক বিবেচনায় নারায়ণগঞ্জ আগে মেট্রোপলিটন পুলিশ পাওয়ার অধিকার রাখে। তারপরও কেন নারায়ণগঞ্জকে নিয়ে এতো বৈষম্য তা আমাদের বোধগম্য নয়।

সর্বশেষ সংবাদ শিরোনাম