Fri, 21 Sep, 2018
 
logo
 

অতিরিক্ত ওজনের গাড়ি: ভাঙছে ডিসি‘র বাংলোর সড়ক

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: ‘পুরো সড়কই ভালো। কিন্তু ৫০ গজ ভাঙ্গার কারণে চরম দূর্ভোগ পোহাতে হয় সাধারণ মানুষকে। কখনো ৫ মিনিটের সড়ক পেড়োতে লাগে আধঘন্টা।’


খানপুরে অবস্থিত বাংলাদেশ নৌ পরিবহন কর্তৃপক্ষের গেইটের সামনে দাঁড়িয়ে চাষাড়া থেকে চিটাগাং রোডের সড়ক নিয়ে এ কথা বলছিলেন বাচ্চু মিয়া।
তার দাবি, সড়কটির পাশের ড্রেনেজ লাইন ভালো না থাকায় ও অতিরিক্ত ওজনের গাড়ি চলায় সড়ক ভেঙ্গে গেছে।


বৃহস্পতিবার (৫ জুলাই) সরেজমিনে গিয়ে দেখা গেছে, চাষাঢ়া থেকে মাত্র ১ কিলোমিটার দূরে জেলা প্রসাশকের বাসভবন। বাড়িটিতে ঢুকার দুই গেটেই কাদা পানিতে একাকার। এর মধ্যে দিয়েই চলাচল করছে ১০ চাকার ৫০ টনের উপর বহনকারী পরিবহনও।
সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ মন্ত্রণালয় সূত্র জানায়, দেশে ৬ থেকে ২৬ চাকার গাড়ি দিয়ে পণ্য পরিবহন করা হয়। এ জন্য ৬ চাকার গাড়ি সর্বোচ্চ ১৫ টন, ১০ চাকার গাড়ি ২৫ টন, ১৪ চাকার গাড়ি ৩৩ টন, ১৮ চাকার গাড়ি ৩৮ টন, ২২ চাকার গাড়ি ৪১ টন এবং ২৬ চাকার গাড়িকে ৪৪ টন পর্যন্ত মালামাল পরিবহন করার পরিসীমা বেঁধে দেওয়া হয়েছে। এই পরিসীমা অতিক্রম হলেই গাড়িগুলোকে জরিমানা গুনতে হবে।

অতিরিক্ত ওজনের গাড়ি: ভাঙছে ডিসি‘র বাংলোর সড়ক

রুহুল আমিন নামের এক পথচারী জানান, সারা জেলায় ভাঙ্গা থাকলেও ডিসি সাহেবের বাসার সামনের সড়ক ভালো থাকবে এমনটাই প্রত্যাশা করে মানুষ। কিন্তু জেলার বিভিন্ন সড়ক যেমন তেমন ডিসি সাহেবের বাসার সড়কেরও ভয়াবহ অবস্থা।


জানা গেছে, বাংলাদেশ নৌ পরিবহন কর্তৃপক্ষের অধীনে অবস্থিত সংরক্ষিত গুদাম থেকে প্রতিদিন লতিফ মহাজন নামের এক ব্যক্তির ৫০ টিরও বেশি ১০ চাকার গাড়ি প্রতিদিন অতিরিক্ত মালামাল নিয়ে এই সড়কটি দিয়ে চলাচল করে। এ কারণে সড়কটি দ্রুত বেহাল হয়ে যায়।

অতিরিক্ত ওজনের গাড়ি: ভাঙছে ডিসি‘র বাংলোর সড়ক
জালাল হোসেন নামের এক ব্যক্তি জানান, গত রমজান মাসের আগেও সড়কটিতে ভাঙ্গা অংশ গুলোতে সংস্কার করেছে কর্তৃপক্ষ। কিন্তু কয়েক দিনের মাথায় সেই পূর্বের অবস্থায় পরিণত হয়েছে।


এবিষয়ে লতিফ মহাজনের সাথে যোগাযোগ করার চেষ্টা করলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কথা এড়িয়ে গেছে। এছাড়া তার ফোন নাম্বার পাওয়া যায়নি।
অন্যদিকে সড়ক ও জনপদ বিভাগের প্রধান নির্বাহী প্রকৌশলীর মোবাইলে ফোনে একাধীকবার যোগাযোগের চেষ্টা করলেও তিনি ফোনটি রিসিভ করেনি।

সর্বশেষ সংবাদ শিরোনাম