Mon, 28 May, 2018
 
logo
 

দেশের বিদ্যুৎ চাহিদায় অবদান রাখবে না.গঞ্জ

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: আগামী ৫ বছরের মধ্যে নারায়ণগঞ্জে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস বা এলএনজিভিত্তিক ১২১০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা নিয়েছে সরকার। অন্যদিকে দেশে প্রথম বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নির্মাণের উদ্যোগ নিয়েছে।

পরিকল্পনামতো এগোতে পারলে ২০২১ সালের মধ্যে মোট বিদ্যুতের প্রায় ৩০ শতাংশ উৎপাদিত হবে আমদানি করা এ জ্বালানি থেকে। তবে যথাসময়ে এসব পরিকল্পনা বাস্তবায়ন নিয়ে সংশয় প্রকাশ করছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি সরকারের পরিকল্পনায় এলএনজিভিত্তিক বিদ্যুৎকে সাশ্রয়ী বলা হলেও এর সঙ্গে একমত নন বিশ্লেষকরা।
২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে জ্বালানি বহুমুখীকরণের পরিকল্পনায় নতুন করে গুরুত্ব পাচ্ছে এলএনজিভিত্তিক বিদ্যুৎ। পটুয়াখালীর পায়রায় ২০২১ সালের মধ্যে দেশের সর্বোচ্চ উৎপাদনক্ষমতার ও প্রথম এলএনজিভিত্তিক ৩ হাজার ৬০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে জার্মান প্রতিষ্ঠান সিমেন্স।
এবার নারায়ণগঞ্জের মেঘনাঘাটে ৭৫০ ও সিদ্ধিরগঞ্জে ৫৫০ মেগাওয়াট এলএনজিভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের পরিকল্পনা নিয়েছে বিদ্যুৎ বিভাগ।
পাওয়ার সেল মহাপরিচালক মোহাম্মদ হোসাইন, 'বিশ্ববাজারে এলএনজির দাম কমে গেছে তাই সেই সুযোগ নেওয়ার জন্য আমরা কন্ট্রিবিউশন বাড়িয়ে দিয়েছি।'
সরকারের পরিকল্পনা অনুযায়ী, এলএনজিভিত্তিক প্রায় সবকটি কেন্দ্রের বিদ্যুৎ ২০২০ থেকে ২১ সালের মধ্যে যুক্ত হবে জাতীয় গ্রিডে, দামের দিক থেকেও হবে সাশ্রয়ী।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘খুব সুবিধা হলো আড়াই থেকে তিন বছরে এটি নিয়ে আসা যায়। আর একটা সুবিধা জায়গা কম লাগে।'
তবে পরিকল্পনাধীন এসব প্রকল্প যথাসময়ে বাস্তবায়ন ও এলএনজিভিত্তিক বিদ্যুতের দাম নিয়ে সরকারের সঙ্গে একমত হতে পারছেন না বিশ্লেষকরা।
জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক ড. ইজাজ হোসেন বলেন, 'এটা বলে কিন্তু করেনা এটা একটা ইস্যু আছে।'
বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে সাশ্রয়ী মূল্যে বিদ্যুতের জন্য এলএনজির তুলনায় কয়লাকে গুরুত্ব দেয়ার পক্ষপাতী এই বিশেষজ্ঞ।
অন্যদিকে দেশে প্রথম বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র জালকুড়ি এলাকায় নির্মাণের জন্য গত ২৩ মার্চ বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভীর মধ্যে একটি সমঝোতা স্মারক সই করেছেন। সেখানে ৩-৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে।

সর্বশেষ সংবাদ শিরোনাম