Wed, 13 Dec, 2017
 
logo
 

নারায়ণগঞ্জের এত ধনী গেল কোথায়?

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: ‘সবচেয়ে কম গরিব মানুষ থাকে নারায়ণগঞ্জে’ সম্প্রতি বিবিএস’র একটি জরিপ একথা প্রকাশ করলেও চলতি মাসে অনুষ্ঠিত আয়কর মেলায় মিলে ভিন্ন চিত্র।

নারায়ণগঞ্জ থেকে মাত্র ৩ কোটি টাকা রাজস্ব আহরণ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। যেখানে সিলেটে ৩৪ কোটি ও চট্টগ্রামে ৪৮ কোটি টাকা রাজস্ব আহরণ করা হয়েছে।

তারপরেও সম্প্রতি কিছু মিডিয়ায় বলা হয়েছে ‘দেশের সব চেয়ে ধনী জেলা নারায়ণগঞ্জ’। আর এটা সোসাল মিডিয়ায় ব্যাপক আলোচনাও হয়েছে।

জানা গেছে, নারায়ণগঞ্জে ৩০ লাখ ৭৪ হাজার মানুষের বসবাস। সেই হিসেবে বিবিএস’র জরিপ অনুযায়ী দ্রারিদ্র্য সীমার উপরে বসবাস করছে ২৯ লাখ ৯৪ হাজার মানুষ। কিন্তু এনবিআর’র দেয়া তথ্যমতে, এবার নারায়ণগঞ্জে মাত্র ৪ হাজার ৬৪২ টি রিটার্নের বিপরীতে ৩ কোটি ৪ লাখ টাকা রাজস্ব আহরণ করা হয়েছে। এছাড়া ৮ হাজার ৬৫৯ জন দর্শনার্থীকে আয়কর বিষয়ক পরামর্শ প্রদান হরা হয়।

এই পরিসংখ্যান সাধারণ ভাবেই একটি প্রশ্ন তোলে। তাহলে নারায়ণগঞ্জের এতো ধনী গেল কোথায়?

এবিষয়ে কর কমিশনার রেজাউল করিম বলেছেন, যাদের আয় ২ লাখ ৫০ হাজার টাকার অধিক, তাদের কর প্রদান করতে হবে। এছাড়া মহিলা করদাতা ও ৬৫ বছর বা তদূর্ধ্ব বয়সের করদাতা, প্রতিবন্ধী ব্যক্তি, করদাতা এবং গেজেটভ’ক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা করদাতার ক্ষেত্রে করমক্ত আয়ের সীমা যথাক্রমে ৩ লাখ, ৪ লাখ এবং ৪ লাখ ২৫ হাজার টাকা।

নাম প্রকাশে অনিচ্ছুক নারায়ণগঞ্জের একটি কলেজের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক বলেছেন, ২৯ লাখ ৯৪ হাজার মানুষের বেশির ভাগের আয় দ্রারিদ্র্য সীমার উপরে হলেও করমক্ত আয়ের সীমার নিচে তাদের অবস্থান। যদিও এর মাঝে করমুক্ত আয় আয়ের উপরে অবস্থান করেও একটি মহল কর দিচ্ছে না। আর বিবিএস’র জরিপে বলা হয়েছে, ‘সবচেয়ে কম গরিব মানুষ থাকে নারায়ণগঞ্জে’ তার মানে এই নয় যে, ‘সবচেয়ে ধনী জেলা নারায়ণগঞ্জ’।

সর্বশেষ সংবাদ শিরোনাম