Tue, 12 Dec, 2017
 
logo
 

জালকুঁড়ি ময়লার ভাগাড় : ধোঁয়া, ধুলা আর গন্ধে ভরা লিংক রোড

লাইভ নারায়ণগঞ্জ: ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের জালকুঁড়ি বাসস্ট্যান্ড এলাকায় ময়লার ভাগাড় অনেক দিন ধরেই। এখান দিয়ে নাক চেপে না ধরে উপায় নেই লোকজনের। তবে সম্প্রতি নতুন যন্ত্রনার আবির্ভাব হয়েছে।

ময়লায় আগুন ধরিয়ে দেয়ায় প্রায় সব সময়ই ধোঁয়ায় অন্ধকার হয়ে যায় এলাকা। একদিকে ময়লার গন্ধ ও ধোঁয়া অপরদিকে শুকনো মৌসুম হওয়ায় ধুলার কারনে অসস্তিতে পড়েন মানুষ।

ব্র্যাক ইউনিভার্সিটির ছাত্র মাহমুদ জানান, এখান দিয়ে যাওয়ার সময়ে ধোঁয়া ও ধুলায় ইস্ত্রি করা জামা কাপড় নিমিষেই ময়লা হয়ে যায়। আবুল হাসেম নামের এক ক্ষুদ্র ব্যবসায়ী জানান, আগেতো শুধু ময়লার গন্ধ ছিলো। এখন এর সাথে যোগ হয়েছে ময়লা পোড়ানো ধোঁয়া। এদিকে অনেক দিন ধরে বৃষ্টি না হওয়া ধুলার পরিমাণও বেড়েছে। বাতাসে ধুলা উড়ে যাত্রিদের নাকে মুখে লাগে। ধোঁয়া, গন্ধ আর ধুলার কারনে এ সড়কে চলাচলকারী মানুষকে ভোগান্তিতে পড়তে হচ্ছে।
 
ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডটি এখন ব্যস্ততম একটি সড়ক। প্রতিদিন এখান দিয়ে শত শত গাড়ি আসা যাওয়া করে। ঢাকাসহ দেশের সব জেলার অধিকাংশ গাড়ি নারায়ণগঞ্জে আসতে এ সড়কই ব্যবহার করেন। এ সড়কের দুই পাশে রয়েছে অনেক আবাসিক এলাকা। এর মধ্যে সস্তাপুর, রামারবাগ, জালকুঁড়ি, ভূইঘর, মাহমুদপুর, সাইনবোর্ড অন্যতম। এসব এলাকায় যেমন হাজার হাজার লোক বাস করেন তেমনি অনেক শিল্প প্রতিষ্ঠানেরও অবস্থান রয়েছে। এছাড়াও অনেক স্কুল কলেজ আছে আশপাশে। শহরের নামকরা অনেক শিক্ষা প্রতিষ্ঠানে আসা যাওয়া করতেও এ সড়ক ব্যবহার করেন মানুষ।
 
এরকম একটি ব্যস্ততম সড়কের পাশে ময়লার ভাগাড় নিয়ে অনেকদিন ধরে সমালোচনা চললেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ ব্যাপারে যেন উদাসীন। জেলা শহরের প্রবেশ মুখের এ সড়কে ময়লা না ফেলার বিষয়ে তেমন সচেতনতা দেখাননি কেউ। বিভিন্ন পাড়া মহল্লা থেকে পরিচ্ছন্নকর্মীরা ময়লা সংগ্রহ করে এখানে এনে ফেলে। এ ময়লার দুর্গন্ধে ভুগতে হয় এ সড়কে চলাচলকারী আর স্থানীয় বাসিন্দাদের।
 
এদিকে ময়লার ভাগাড়ের সাথে নতুন করে ধোঁয়ার যন্ত্রনা তৈরী হওয়ায় আরেকটি ভোগান্তির কবলে পড়েছেন মানুষ। মোহাম্মদ আলী নামের একজন বাস চালক জানান, ধোঁয়ার কারনে সড়কে এক ধরনের কুয়াশার মতো অন্ধকার পরিবেশ তৈরী হয়। এতে গাড়ি চালাতে সমস্যায় পড়তে হয়। জামান নামের এক সিএনজি চালকও একই রকম অভিযোগ করলেন।

সর্বশেষ সংবাদ শিরোনাম