Fri, 22 Sep, 2017
 
logo
 

‘দায়িত্বজ্ঞানহীন’ নারায়ণগঞ্জের জনপ্রতিনিধিরা!

স্টাফ কসেপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জ জেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভায় অনুপস্থিত থাকেন প্রায় অধিকাংশ জনপ্রতিনিধিরা। যার ফলে সমন্বয়হীনতার  অভাবে আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নতি হয় না বলে মনে করেন বিশেষজ্ঞরা।

সূত্র মতে, জেলার আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা। কিন্তু জনগণের ভোটে নির্বাচিত জনপ্রতিনিধিদের অনেকেই এই সভায় উপস্থিত থাকেন না। যার ফলে তাদের এলাকার সমস্যাগুলো চিহ্নিত করে সমাধানও সম্ভব হয় না। এতে করে স্থানীয় পর্যায় আইন-শৃঙ্খলা পরিস্থিতি উন্নতির প্রধান অন্তরায়।
সূত্র বলছে, জেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভায় স্থানীয় জনপ্রতিনিধিসহ সরকারী বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের আমন্ত্রণ করা  হয়। আমন্ত্রিত সকল সদস্যদের সমন্বয়ে জেলার সার্বিক আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণের জন্য বিভিন্ন রকমের দিক-নির্দেশনা অনুযায়ী সিদ্ধান্ত নেয়া হয়। কিন্তু এসব সভায় জেলার বিভিন্ন স্তরের জনপ্রতিনিধি তথা, সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যান, পৌরসভার মেয়রদের উপস্থিতি লক্ষণীয় নয়। মাঝে মাঝে দু একজন এলেও একসাথে সবাইকে দেখা যায় না। যার কারণে প্রাণহীন থাকে জেলা প্রশাসনের মাসিক আইন-শৃঙ্খলা কমিটির সভা।
এ বিষয়ে নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সভাপতি এবি সিদ্দিক বলেন, সরকারের উদ্দেশ্য মহৎ, কিন্তু জনপ্রতিনিধিদের অনুপস্থিতির কারণে উদ্দেশ্য সফল হয় না। আমি বিগত ২০০৭ সাল থেকে এ বিষয়ে বলে আসছি, কিন্তু কেউ আমার কথায় কান দেয় না। অনুপস্থিত থাকার বিষয়টি নিয়ে আমার সাথে অনেক সময় তর্ক-বিতর্কও হয়েছে। ওই কমিটিতে যারা আছেন তারা কেউ উচিত কথা বলে না। বড় আফসোসের বিষয়। জনগণের ভোটে নির্বাচিত হয় কিন্তু তারা জনগণের প্রতিনিধিত্ব করে না। যার ফলে আইন-শৃঙ্খলা পরিস্থিতির কোন উন্নয়ন ঘটে না।
নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি ও দৈনিক খবরের পাতা’র সম্পাদক ও প্রকাশক  মাহবুবুর রহমান মাসুম বলেন, জনপ্রতিনিধি হয়ে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভায় অনুপস্থিত থাকা চরম দায়িত্বহীনতার পরিচয়। তাদের অনুপস্থিতির কারণে জেলার গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো নেওয়া সম্ভব হয় না। যার ফলে প্রশাসনের তদারকিতে ঘাটতি থেকেই যায়। আশা করি ভবিষ্যতে জনপ্রতিনিধি সহ সংশ্লিষ্ট সকলেই উপস্থিত থাকবেন।
এ ব্যাপারে অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ আব্দুল হামিদ বলেন, নারায়ণগঞ্জ জেলার বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধিদেরকে আইন-শৃঙ্খলা কমিটির সভায় আমন্ত্রণ করা হয়। কিন্তু সভায় যদি কেউ না আসে তাহলে তো আমাদের কিছু করার থাকে না। এটা তো তাদের দায়িত্ব। জনগণের ভোটে তারা নির্বাচিত হবে কিন্তু জনগণের প্রতিনিধিত্ব করবে না এটা তো সমোচিত নয়।

সর্বশেষ সংবাদ শিরোনাম ২৪