Mon, 27 Feb, 2017
 
logo
 

না.গঞ্জে শীতকালীন শাক-সবজি আবাদে ব্যস্ত কৃষক

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ : রবি মৌসুমের শুরু থেকেই বন্দর ও সোনারগাঁ উপজেলাতে শীতকালীন শাক-সবজি আবাদে ব্যস্ত সময় কাটাচ্ছেন কৃষকরা। জমি প্রস্তুত, বীজবপন, চারা রোপণ, পানি ও সার দেওয়া, জমি থেকে আগাছা পরিষ্কারসহ নানাবিধ কাজে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ব্যস্ত থাকতে দেখা গেছে কৃষকদের।

আবাদকৃত সবজিসমূহের মধ্যে রয়েছে- ফুলকপি, টমেটো, লালশাক, মূলা, ঢেঁড়শ, পালংশাক, লাউ, কুমড়া।
না.গঞ্জে শীতকালীন শাক-সবজি আবাদে ব্যস্ত কৃষক
চলতি মৌসুমের শুরুতে আবহাওয়া অনুকুলে থাকায় আগাম আবাদ হওয়া কিছু সবজি ইতোমধ্যে বাজারে এসেছে। যা বাজারে চড়ামূল্যে বিক্রিও হচ্ছে। আগাম শাক-সবজি আবাদকারীরা এক্ষেত্রে অধিক লাভবান হচ্ছেন। তবে ক্রেতা সাধারণের প্রত্যাশা শীতকালীন বিভিন্ন ধরনের সবজির ব্যাপক উৎপাদন হলে বর্তমানে শাক-সবজির চড়া বাজার কিছুটা হলেও নিয়ন্ত্রণে আসবে।
না.গঞ্জে শীতকালীন শাক-সবজি আবাদে ব্যস্ত কৃষক
জেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি রবি মৌসুমে জেলায় প্রায় ৯ হাজার হেক্টর জমিতে শাক-সবজি আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে প্রায় ৭ হাজার হেক্টর জমিতে শাক-সবজির আবাদ করা হয়েছে। জেলায় বেশি শাক-সবজি আবাদ হয় বন্দর ও সোনারগাঁ উপজেলায়।

জানা যায়, বন্দর, সোনারগাঁ, আড়াইহাজার, রূপগঞ্জ ও সদর উপজেলার বেশ কয়েকটি এলাকার শাক-সবজি আবাদকারী চাষিদের সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মাঠে পাওয়া যাচ্ছে। দিনব্যাপী চলে তাদের সবজি আবাদের এই ব্যপক কর্মযজ্ঞ। সবজির চারা রোপণ, বীজবপনসহ নানাবিদ কাজে জমিতে ব্যস্ত সময় কাটাচ্ছে।
না.গঞ্জে শীতকালীন শাক-সবজি আবাদে ব্যস্ত কৃষক
এ সম্পর্কে বন্দর উপজেলার দিঘলদি এলাকার কৃষক সূরাজ মিয়া বলেন, এ বছর আবহাওয়া ভালো হওয়াতে আমরা আগাম কিছু সবজি আবাদ করেছি। যার বাজার মূল্য ভালো পাওয়া যাচ্ছে বলে জানান তিনি।

এ বিষয়ে জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. আব্বাস উদ্দিন বলেন, বাজারে চড়ামূল্যে বিক্রি করতে পারায় বিগত বছরের তুলনায় এবছর রবি ফসলের চাষাবাদ বৃদ্ধি পেয়েছে।

সর্বশেষ সংবাদ শিরোনাম ২৪