Wed, 21 Nov, 2018
 
logo
 

লাখো মানুষের জশনে জুলুস না.গঞ্জে

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে নারায়ণগঞ্জে লাখো মানুষের জশনে জুলুস বের করা হয়েছে। সকাল হতেই দূরদূরান্ত থেকে আসা মানুষের ঢল নামে জামেয়া শীতলক্ষ্যা এলাকায় অভিমুখে।

Read more...

পুলিশের দেওয়া তথ্যানুসারে না.গঞ্জে ভোটগ্রহণ কর্মকর্তাদের নিয়োগ!

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: সংশ্লিষ্ট থানা পুলিশের দেওয়া তথ্যানুসারে নারায়ণগঞ্জে নির্বাচনের সময় ভোট গ্রহণে দায়িত্ব পালন করতে পারেন- এমন সম্ভাব্য শিক্ষক তালিকা চূড়ান্ত করা হচ্ছে বলে জানা গেছে। গত কয়েক দিন আগে থানা পুলিশ ওই সব ব্যক্তির তথ্য যাচাই-বাছাই করে একটি তালিকা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জমা দিয়েছে।

Read more...

নারায়ণগঞ্জে চলবে ইলেকট্রিক ট্রেন


লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের নিতাইগঞ্জ থেকে সাইনবোর্ড মোড় এবং চিটাগাং রোড হয়ে পঞ্চবটির পর্যন্ত ইলেকট্রিক ট্রেন চালুর প্রস্তাবে সায় দিয়েছে সরকারের একটি মন্ত্রিসভা কমিটি।

Read more...

নগরীতে প্রকাশ্যে বিক্রি হচ্ছে তিলা ঘুঘু

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: বনের পাখি তিলা ঘুঘু। শিকার ও বিক্রি আইনত নিষিদ্ধ হলেও নারায়ণগঞ্জ নগরে বিরল এই পাখি বিক্রি হচ্ছে প্রকাশ্যে। ব্যস্ততম সড়ক এলাকায় ওই তিলা ঘুঘুর কেনাবেচা দেখা গেছে।


বঙ্গবন্ধু সড়ক জুড়ে রয়েছে সরকারি বেসরকারি অফিস ও ব্যবসা প্রতিষ্ঠান। স্থানীয় লোকজন জানান, ভ্রাম্যমাণ বিক্রেতারা ওই এলাকায় প্রায়ই পাখি বিক্রি করেন।

নগরীতে প্রকাশ্যে বিক্রি হচ্ছে তিলা ঘুঘু

মঙ্গলবার সরেজমিনে দেখা যায়, কয়েকজন বিক্রেতা খাচার মধ্যে ফেরি করে বিক্রি করে পাখি বিক্রি করছেন। তিলা ঘুঘু ছাড়াও রয়েছে হরেক রকম পাখি। মধুর সুরে গান গেয়ে যেন স্বাগত জানাল। সাদা, কালো, লাল, নীল, সবুজ, হলুদ, টিয়ের পাখা ঝাপটানো দেখে ক্রেতারা কেনার জন্য ভিড় জমাচ্ছেন।

তবে বিক্রিতাদের দাবি, খাঁচায় পোষা যায় এমন পাখিগুলোর আদিনিবাস অস্ট্রেলিয়ায়। এরপর ভারত হয়ে বাংলাদেশে আসে। এখন এগুলো দেশের বিভিন্ন স্থানে চাষও হচ্ছে। তবে আকারে ছোট হওয়ায় সহজেই এরা বড় পাখির আক্রমণের শিকার হয়। ফলে খাঁচার বাইরে এরা সহজে বাঁচতে পারে না। তাই এদের জন্ম খাঁচায়, মৃত্যুও।

ক্রেতা সেজে জানতে চাইলে সবুজ মিয়া নামের এক বিক্রেতা জানান, পাখি গুলো তিলা ঘুঘু হলেও চাষের। বাংলাদেশী ঘুঘুর সাথে জাপানী ঘুঘুর জাত এটি।

ওই বিক্রেতারা আরো জানান, এক ‘জোড়া’ ঘুঘু তাঁরা ৬০০ টাকায় করে কিনেছেন। তাঁরা দাম হাঁকছেন দের-দুই হাজার টাকা। পরে জোড়া হাজার ২০০ টাকায় বিক্রি হতে দেখা যায়।

নগরীতে প্রকাশ্যে বিক্রি হচ্ছে তিলা ঘুঘু

জানা গেছে, বাংলাদেশ বন্যপ্রাণী সংরক্ষণ আদেশ ১৯৭৩-এর ৩ নম্বর তফসিলের ৫ নম্বর অনুচ্ছেদে উল্লেখ আছে— ওপরের যেকোনো ধরনের বন্যপ্রাণী শিকার, মারা, ধরা, আটক অথবা খাঁচায় বন্দী করে রাখলে ঘটনাসাপেক্ষে বন্যপ্রাণী সংরক্ষণ আইনে সর্বনিম্ন ছয় মাস থেকে সর্বোচ্চ এক বছরের সশ্রম কারাদণ্ডসহ সর্বনিম্ন ৫০০ টাকা থেকে সর্বোচ্চ এক হাজার টাকা পর্যন্ত জরিমানার বিধান রয়েছে।

বাপার এক নেতা জানান, বন কর্মকর্তার দপ্তর থেকে বন্য প্রাণী সংরক্ষণ বিভাগের পরিদর্শক দল পাখি বিক্রি ও শিকারবিরোধী অভিযান চালায়। তাদের কর্মতৎপরতা নিয়মিত না হওয়ায় ইতিবাচক কোনো পরিবর্তন আসছে না।

তবে বিষয়টি নিয়ে নারায়ণগঞ্জ বন বিভাগের ওয়েব সাইটে থাকা সহকারী বন সংরক্ষক মোহসীনা বেগম, ফরেষ্ট রেঞ্জার মো. মনিরুজ্জামান ও মো. ইসমাইল হোসেন খানের সাথে যোগাযোগ হলেন তারা জানান, অনেক আগেই নারায়ণগঞ্জ থেকে চলে এসেছি।

শীতের পোশাকে গরম না.গঞ্জের বাজার

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: ডায়াবেটিসের চিকিৎসা নিতে গজারিয়া থেকে নারায়ণগঞ্জে এসেছিলেন রাহেলা বেগম। পথে হাজারও পোশাকের মধ্যে থেকে প্রিয় নাতি নূর নাফিজের জন্য পছন্দ করছিলেন শীতের কাপড়। শেষ পর্যন্ত পেয়েও যান। এরপর চলে দর কষাকষির পর্ব।

Read more...

স্পষ্ট কথা বলি, তাই ঝামেলায় পড়তে হয়: শামীম ওসমান

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: আমি চ্যালেঞ্জ করে বলছি, আমার কাজের ৫০ ভাগের এক ভাগ কাজ যদি আপনারা করে থাকেন, আমি কথা দিলাম ইলেকশন করবো না।

Read more...

এবার অবৈধ অস্ত্র উদ্ধার অভিযান

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: নির্বাচন সামনে রেখে শিগগিরই নারায়ণগঞ্জে শুরু হচ্ছে অবৈধ অস্ত্র উদ্ধার অভিযান। বৈধ অস্ত্রের হালনাগাদের জন্যও দেওয়া হচ্ছে নির্দেশনা।

Read more...

জামদানীকে সৃজনশীল করতে সোনারগাঁয়ে হচ্ছে নলেজ সেন্টার

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: আবার বাড়তে শুরু করেছে বয়নশিল্পীদের তৈরি জামদানির চাহিদা। তাই জামদানিকে আরো সৃজনশীলতা বাড়াতে নলেজ সেন্টার বা জ্ঞান কেন্দ্র প্রতিষ্ঠায় কাজ করছে বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদ।

Read more...

৮ পুলিশে ১৮ কিলো, ঝুঁকিপূর্ণ ভ্রমন চলছেই

গোলাম রাব্বি, লাইভ নারায়ণগঞ্জ: কেউ উঠেছেন আনন্দ করতে, কেউ আবার টাকা বাচাঁতে। এভাবেই দিনের পর দিন অবাধে ট্রেনের ছাদে ও ইঞ্জিনে ঝুঁকি নিয়ে চলাচল করছে মানুষ। কিন্তু কোন ব্যবস্থাই যেন নিচ্ছেন না কর্তৃপক্ষ।


সোমবার (৫ নভেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত নারায়ণগঞ্জ স্টেশন ও চাষাড়া স্টেশনে গিয়ে এচিত্র দেখা যায়।

৮ পুলিশে ১৮ কিলো, ঝুঁকিপূর্ণ ভ্রমন চলছেই
ট্রেনের সামনের অংশে বসা কমর আলী স্কুলের অষ্টম শ্রেণির শিক্ষার্থী আকাশ বলেন, এর আগেও আমি ৪ দিন এই ভাবে নারায়ণগঞ্জ স্টেশন থেকে চাষাড়ায় গিয়েছি। আজ নিয়ে ৫ দিন। ভালোই লাগে তাই বন্ধুদের সাথে চলে আসি।


আব্দুল আলিম নামের এক ৬০ বছর বয়সী বৃদ্ধা বলেন, ‘কে আবার ১৫টা টাকা দিতে যাইবো। তাই টাকা একটু কষ্ট হলেও বাহিরে বসেই চলাফেরা করি।’

৮ পুলিশে ১৮ কিলো, ঝুঁকিপূর্ণ ভ্রমন চলছেই
খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথে প্রতিদিন ১৬ জোড়া ট্রেন চলাচল করে। প্রতিদিন সরকারি-বেসরকারি অফিস-আদালতের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ট্রেনে ঢাকায় যান। আবার ঢাকা থেকে প্রতিদিন নারায়ণগঞ্জে মানুষ আসেন। এই রেলপথে প্রতিদিন ট্রেনের ছাদে ও ইঞ্জিনে ঝুঁকি নিয়ে শিশু, নারীসহ শত শত যাত্রী চলাচল করছেন। রেলওয়ের নারায়ণগঞ্জ স্টেশন, চাষাঢ়া, ফতুল্লা ও পাগলা স্টেশন থেকে যাত্রীরা অবাধে ট্রেনের ছাদে ও ইঞ্জিনে উঠলেও তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয় না।

৮ পুলিশে ১৮ কিলো, ঝুঁকিপূর্ণ ভ্রমন চলছেই
আবুল হাসেম নামের এক দোকানী জানান, ট্রেনের ছাদে ও ইঞ্জিনে ঝুঁকি নিয়ে যাত্রী বহনে যেকোনো সময় দুর্ঘটনায় প্রাণহানি ঘটতে পারে। তারপরেও যে ভাবে মানুষ ঝুঁকি নিয়ে চলাচল, প্রাণ চলে যাওয়ার উপক্রম।


ট্রেনের চালকের সহকারী ইব্রাহীম খান জানান, প্রতিদিনই আমরা ট্রেনের ইঞ্জিন থেকে নামিয়ে দেই। তারপরেও মানুষ উঠে পরে। বললেও শুনে না।

৮ পুলিশে ১৮ কিলো, ঝুঁকিপূর্ণ ভ্রমন চলছেই
অন্যদিকে রেলওয়ে পুলিশের এক সদস্য বলেন, ট্রেনে ছাদ কিংবা ইঞ্জিনে উঠলে আমরা সাথে সাথে নামিয়ে দেই। কিন্তু ১নং গেইটে গিয়ে গতি কমলে আবার লাফিয়ে উঠে যায়। চাষাড়া, ফতুল্লায় আরো বেশি উঠে। অনেক সময় আটকও করি। কিন্তু কে শুনে করা কথা। প্রতিদিনই ঝুঁকি নিয়েই চলাচল করছে।


এবিষয়ে রেলওয়ে পুলিশের পরির্দশক মীর সাব্বির আলী জানান, আমাদের ঢাকা-নারায়ণগঞ্জ রোডে ৮ জন পুলিশ সদস্য দায়িত্ব আছে। এরমধ্যে সিফ্ট হিসেব করলে অর্ধেকে নেমে আসে সমস্যা। আমরা চেষ্টা করি ইঞ্জিন ও ছাদ থেকে যাত্রীদের নামিয়ে দেওয়ার কিন্তু লোক সল্পতার কারণে সবসময় সম্ভব হয়না।

এবার না.গঞ্জ থেকে বিমানের তেল যাবে পাইপলাইনে

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: রূপগঞ্জের পিতলগঞ্জ থেকে কুর্মিটোলা এভিয়েশন ডিপো পর্যন্ত পাইপলাইন স্থাপন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। এ প্রকল্প বাস্তবায়ন হলে উড়োজাহাজে জ্বালানি তেল পরিবহন নিরাপদ, ঝুঁকিমুক্ত, মানসম্মত ও নিরবচ্ছিন্ন হবে।

Read more...

না.গঞ্জে এনআইডি হারিয়ে গুনতে হলো ৬৬ লাখ টাকা!

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ জেলার ১৯ হাজার ১‘শ ৯০ ব্যক্তির হারানো জাতীয় পরিচয় পত্র পুনরায় দিয়েছে নির্বাচন কমিশন। আর এই পরিচয়পত্র পুনরায় ফেরে পেতে ফি বাবদ সরকারি কোষাগারে জমা দিতে হয়েছে ৬৬ লাখ ২০ হাজার ৫৫০টাকা।

Read more...

জালকুড়িতে হচ্ছে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, ব্যয় ১০ কোটি

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: ক্রমান্বয়ে বিদেশে অদক্ষ কর্মী প্রেরণ কমিয়ে আধাদক্ষ ও দক্ষ কর্মী বৃদ্ধির লক্ষ্যে জালকুড়িতে একটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

Read more...

না.গঞ্জে হচ্ছে পলিটেকনিক ইনস্টিটিউট, ব্যয় ১৬০ কোটি

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ জেলায় পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতে ব্যয়ে ধরা হয়েছে প্রায় ১‘শ ৬০ কোটি টাকা।

Read more...

সরকারি প্রতিষ্ঠানে বকেয়া ২ কোটি, নিষ্ক্রিয় না.গঞ্জের পল্লী বিদ্যুৎ সমিতি

স্টাফ করেসপন্ডেনন্ট, লাইভ নারায়ণগঞ্জ: সরকারি প্রতিষ্ঠানের কোটি টাকা বকেয়া আদায়ে অনেকটা নিষ্ক্রিয় নারায়ণগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি। সরকারি-আধা সরকারি এসব প্রতিষ্ঠানের কাছে দীর্ঘদিন বিদ্যুৎ বিল বকেয়া পড়লেও তা আদায়ে কোনো উদ্যোগ নেই।

Read more...

একাদশ সংসদ নির্বাচনে না.গঞ্জে হবে ৭‘শ ৪৫টি ভোটকেন্দ্র

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জের ৫টি নির্বাচনী এলাকায় ৭‘শ ৪৫টি ভোটকেন্দ্রের তালিকা চূরান্ত করেছে নারায়ণগঞ্জ নির্বাচন কমিশন। কেন্দ্র গুলোতে ৩৯৮৬টি ভোট কক্ষ স্থাপন করা হবে বলেও জানা গেছে।

Read more...

হু হু করে বাড়ছে এলপি গ্যাসের দাম

লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে হঠাৎ করেই লিকুইড পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম বেড়ে গেছে। গ্রাহক সংখ্যা বেড়ে যাওয়ায় সিন্ডিকেট করে গ্যাসের দাম বাড়িয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ রয়েছে। এতে করে এলপি গ্যাস ব্যবহারকারীদের খরচও বেড়ে গেছে।

Read more...

ইলিশ যখন নিষিদ্ধ: না.গঞ্জের সাড়ে ৪হাজার জেলের ভাগ্যে জুটে না খাদ্য!

গোলাম রাব্বি, লাইভ নারায়ণগঞ্জ: শ্রমজীবিদের প্রতিদিনের কর্মে জুটে অন্ন। সেই খেটে খাওয়া মানুষ গুলোর কোন খাদ্য ব্যবস্থা ছাড়াই যখন আইন করে কিছু নিষিদ্ধ হয়, তখন তা বাস্তবায়ন হয় না। তার প্রমান মিলছে নারায়ণগঞ্জে।

Read more...

‘কদমরসূল সেতু’ বাস্তবায়ন নিয়ে শংকা!

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: ‘কদমরসূল সেতু‘ নারায়ণগঞ্জ বন্দরবাসীর স্বপ্নের সেতু। সিটি মেয়র আইভীর ঐকান্তিক প্রচেষ্টায় অত্যন্ত গোপনীয়তার মধ্যেই এই সেতুর জন্য ৫৮০ কোটি টাকা বরাদ্দ দিয়ে একনেকের সভায় অনুমোদন দিয়েছে সরকার।

Read more...

না.গঞ্জে সম্ভাবনাময় হাজার কোটি টাকার ডিমের বাণিজ্য

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে ডিমের উপর গড়ে উঠা বছরে হাজার কোটি টাকার বিশাল বাণিজ্য দখলে নিয়েছে দেশের অন্য অঞ্চলের লোকজন। অথচ, এই জেলায় প্রায় ১০ হাজার হেক্টর পতিত জমি থাকার পরেও পোলট্রি খাতকে এগিয়ে নিতে সরকারের সহযোগীতা পাচ্ছে না যুবসমাজ ।

Read more...

না.গঞ্জে ভোটার বেড়েছে ২ লাখ ৪৩ হাজার

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: জাতীয় নির্বাচনের চূড়ান্ত প্রস্তুতির পথে রয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ইতোমধ্যেই সীমানা পুনর্নির্ধারণ, ভোটকেন্দ্র চূড়ান্তকরণ, প্রয়োজনীয় সামগ্রী কেনাসহ বেশ কিছু কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। আসনভিত্তিক ভোটার তালিকা সিডি আকারে প্রকাশ করে তা মাঠ প্রশাসনে পাঠানোও হয়েছে।

Read more...

সর্বশেষ সংবাদ শিরোনাম