Mon, 28 May, 2018
 
logo
 

বিসিক থেকে পঞ্চবটি যেতে ২ ঘন্টা লাগে : দু-একদিনের মধ্যে ঢাকা-না.গঞ্জ-মুন্সীগঞ্জ সড়কের সংস্কার শুরু


লাইভ নারায়ণগঞ্জ: বড় বড় গর্ত আর খানাখন্দের কারণে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে ঢাকা-নারায়ণগঞ্জ-মুন্সীগঞ্জ সড়কটি। ভাঙা রাস্তার কারণে প্রতিদিন ঘণ্টার পর ঘণ্টা তীব্র যানজটে আটকে পড়ে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে যাত্রী ও এলাকাবাসীকে।

সরেজমিনে দেখা গেছে, ঢাকা-নারায়ণগঞ্জ-মুন্সীগঞ্জ সড়কের পঞ্চবটি বিসিক শিল্প নগরীর পঞ্চবটি ট্রাক টার্মিনাল থেকে কাশীপুর পর্যন্ত প্রায় দুই কিলোমিটার এলাকাজুড়ে পিচের ঢালাই, ইট, সুরকি উঠে গিয়ে বড় বড় গর্ত ও খানাখন্দের সৃষ্টি হয়েছে। বৃষ্টির পানি গর্তে জমে রাস্তা যেন খালে রূপ নিয়েছে। এসব গর্তে বিভিন্ন যানবাহন আটকে যাওয়ায় দেখা দেয় তীব্র যানজট। পঞ্চবটি থেকে মোক্তারপুর সেতু পর্যন্ত রাস্তার দুই পাশে গড়ে উঠেছে অসংখ্য ভারী শিল্প-কারখানা। প্রতিদিন এ সড়ক দিয়ে কয়েকশ ভারী যানবাহন চলাচল করে। এছাড়া বিসিক শিল্প নগরীর চারশ’র বেশি কারখানায় প্রায় দেড় লাখ বেশি শ্রমিক কাজ করেন। কিন্তু বেহাল রাস্তার কারণে প্রতিনিয়ত দুর্ভোগ পোহাতে হচ্ছে তাদের।
এনায়েত নগর ইউনিয়ন পরিষদের সংরক্ষিত নারী সদস্য শায়লা বেগম জানান, ভারী যানবাহন চলাচল করায় রাস্তার ইট, সুরকি, পিচ ঢালাই দ্রুত উঠে গেছে। তার ওপর বৃষ্টির পানি জমে রাস্তা কাদাজলে একাকার। এ রাস্তা দিয়ে মুন্সীগঞ্জ জেলার ৬০ শতাংশের বেশি যানবাহন চলাচল করে। এদিকে অসংখ্য শিল্প-কারখানার ভারী যানবাহন এবং যাত্রীবাহী কয়েক হাজার অটোরিকশা, সিএনজি, টেম্পো ও বাস চলাচল করে। কিন্তু সে তুলনায় রাস্তাটি সরু। ১৫-১৬ দিন ধরে যানজটের কারণে এলাকার লোকজনকে ওই রাস্তা দিয়ে চলাচল করতে গিয়ে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

বিসিক থেকে পঞ্চবটি যেতে ২ ঘন্টা লাগে : দু-একদিনের মধ্যে ঢাকা-না.গঞ্জ-মুন্সীগঞ্জ সড়কের সংস্কার শুরু
যানজটে আটকে থাকা একটি ট্রাকের চালক মোসলেম উদ্দিন জানান, মোক্তারপুর সেতু থেকে বিসিক শিল্প নগরীর ২ নং গেট পর্যন্ত আসতে সময় লেগেছে মাত্র ২০ মিনিট। কিন্তু বিসিক গেট থেকে পঞ্চবটি মোড় পর্যন্ত আসতে সময় লেগেছে প্রায় ২ ঘণ্টা। রাস্তা এত খারাপ হয়েছে যে, গর্তের মধ্যে চাকা পড়ে গেলে গাড়ি আটকে যাচ্ছে। আর একবার গাড়ি আটকে পড়লে তা তুলতে ৩-৪ ঘণ্টা সময় লেগে যাচ্ছে।
পঞ্চবটি বিসিক শিল্প নগরী এলাকায় দায়িত্বরত ট্রাফিক পুলিশের ইনস্পেক্টর জিয়াউল হক জানান, বিসিক শিল্প নগরীর সামনের পঞ্চবটি থেকে মোক্তারপুর সেতু পর্যন্ত রাস্তাটি সেতু বিভাগের। বিসিক শিল্প নগরীর সামনের রাস্তায় বড় বড় গর্ত সৃষ্টি হয়েছে। এসব গর্তে পানি জমে থাকায় যান চলাচলে বিঘœ সৃষ্টি হচ্ছে। এছাড়া গর্তে পড়ে যানবাহন আটকে দীর্ঘ যানজটের সৃষ্টি হচ্ছে। এ যানজট নিরসনে হিমশিম খেতে হচ্ছে ট্রাফিক পুলিশকে।
এ বিষয়ে সেতু বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, রাস্তাটি সংস্কারের জন্য ব্যবস্থা নিতে এরই মধ্যে প্রধান প্রকৌশলীকে বলা হয়েছে। আশা করছি, দ্রুত এ বিষয়ে পদক্ষেপ নেয়া হবে।
সেতু বিভাগের প্রধান প্রকৌশলী কবির আহমেদ বলেন, রাস্তা ভাঙা থাকার বিষয়টি আমাদের নজরে এসেছে। আগামী দু-একদিনের মধ্যে সড়কটি আপাতত ব্যবহারের উপযোগী করার কাজ শুরু হবে। তবে পরবর্তীতে স্থায়ীভাবে সংস্কার হবে।

সর্বশেষ সংবাদ শিরোনাম