Thu, 14 Dec, 2017
 
logo
 

শিয়াচর আবাসিক এলাকায় পরিবেশ দূষনকারী কারখানা

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: কারখানার ধোঁয়ায় পাশের বাড়ির টিন গুলোতে পড়েছে কালচে ছোপ। কারখানায় ব্যবহৃত নানা রাসায়নিক আর লোহা পোড়ানোর গন্ধে এলাকায় বসবাস করা কঠিন হয়ে দাড়িয়েছে।  ফতুল্লার  উত্তর শিয়াচর এলাকার বরফকল রোডের একটি রি-রোলিং কারখানার কারণে এলাকার জনস্বাস্থ্যের জন্যে হুমকি সৃষ্টি হয়েছে। রোগব্যাধিতে আক্রান্ত হচ্ছেন অনেকে।


এজে স্টিল রি-রোলিং মিল নামের ঐ কারখানাটিতে পুরোনো ভাঙাচোরা লোহা রাসায়নিক দিয়ে গলিয়ে রড তৈরি করে আসছে । আবাসিক এলাকার মধ্যে কারখানাটির অবস্থান। এলাকাবাসীর অভিযোগ, কারখানাটির কারণে এলাকার পরিবেশ দূষণ চরম আকার ধারণ করলেও কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা নিচ্ছে না।
শিয়াচর আবাসিক এলাকায় পরিবেশ দূষনকারী কারখানা
খোজ নিয়ে জানা গেছে, কারখানাটি স্থাপন করা হয়েছে নারায়ণগঞ্জ সদর উপজেলার কুতুবপুর ইউনিয়নের ৯নং ওয়ার্ডে।
সম্প্রতি সেখানে গিয়ে দেখা যায়, কারখানায় ব্যবহৃত পাইপ দিয়ে কালো ধোঁয়া বের হচ্ছে। ধোঁয়ার কুন্ডলীতে চারপাশে আরো ধোঁয়াশার সৃষ্টি হয়েছে। এই ধোঁয়ার কারণে আশে পাশের বাড়ি গুলোর টিনের চাল কালো হয়ে গেছে।
শিয়াচর আবাসিক এলাকায় পরিবেশ দূষনকারী কারখানা
স্থানীয় বাসিন্দারা বলেন, মিলের ধোঁয়ার ঝাঁজালো গন্ধে খুশখুশে কাশি হয়। চোখ-নাক জ্বালা করে। রাসায়নিকের তীব্র গন্ধে মাথা ঝিমঝিম করে।’

রাসায়নিক ব্যবহার করে লোহা গলানোর ফলে চারপাশে উৎকট গন্ধ ছড়াচ্ছে। এদিকে বৃষ্টি আসলেই দূষিত পানি উপচে সড়ক ভাসিয়ে ফেলছে। এলাকার বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা যায়, কারখানা থেকে মাঝে মধ্যে একনাগাড়ে ৪০-৪৫ মিনিট ধোঁয়া বের হয়। চারপাশ তখন অন্ধকার হয়ে থাকে।

এব্যাপারে কারখানার মালিক জামাল উদ্দিন (বাবুল) এর বক্তব্য নেয়ার জন্য একধিকবার ফোন করা হলেও তিনি রসিভ করেননি।

সর্বশেষ সংবাদ শিরোনাম