Sat, 22 Sep, 2018
 
logo
 

কাঁচপুর থেকে টিপুরদী নিত্যদিন ঝুঁকি: ১০টি ফুটওভারব্রীজের অভাবে

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ : ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাঁচপুর, নয়াবাড়ী, মদনপুর, কেওঢালা, জাঙ্গাল, লাঙ্গলবন্দ, দড়িকান্দি, সোনাখালী, চৈতি গার্মেন্টস, টিপুরদী স্ট্যান্ডগুলোতে কোন ফুটওভার ব্রীজ না থাকায় নিত্যদিন জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পার হচ্ছেন যাত্রীসাধারণ।

Read more...

ঝুঁকি নিয়ে ট্রাকে ছুটছে সাধারণ যাত্রী

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ : মহাসড়কগুলোতে বিশেষ করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চলাচলকারী সিএনজি ও লেগুনা না পেয়ে নিত্যদিন এভাবেই সোনারগাঁও ও বন্দর থানার হাজার হাজার মানুষ ঝুঁকি নিয়ে ট্রাকে করে কর্মের জন্য বিভিন্ন শিল্প কারখানা ও গার্মেন্টসে যাচ্ছে। এতে
ঝুঁকি নিয়ে চলাচল বাড়ছে এবং নিত্যদিন গাড়ী না পেয়ে কর্মস্থলে দেরীতে পৌছার কারণে বিভিন্ন প্রতিষ্ঠান ও তার কর্মকর্তা-কর্মচরাীদের মধ্যে বিরোধ দেখা দিয়ে কর্মপরিবেশ নষ্ট হবার জোড় আশংকা দেখা দিয়েছে। এদিকে সরকার কর্তৃক ছোট যানগুলোকে নিষিদ্ধ করায় রাস্তা ফাঁকা পেয়ে বড় ও দূরপাল্লার গাড়ীগুলো বেপরোয়াভাবে চলার কারণে বড় বড় দূর্ঘটনা ঘটে বিপুল সংখ্যক যাত্রীদের প্রাণহানী ঘটছে বলে ধারণা করা হচ্ছে। অন্যদিকে গরিব চালকদের উপার্জনের মূল উৎস ছোট ছোট যানবাহনকে কেটে ও ভেঙ্গে নর্দমায় ফেলে দেয়ার বেকারত্ব বেড়ে পারিবারিক
কলহের সৃষ্টি হচ্ছে। যা সরকারের বেকারমুক্ত বাংলাদেশ গঠনের প্রত্যয়কে প্রশ্নবিদ্ধ
করছে। নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও ও বন্দর থানার মূল কাঠামোই হচ্ছে মহাসড়ক নির্ভর। আর তাই মহাসড়কের সবগুলো ছোট ছোট স্ট্যান্ডে বাস না থামায় এবং ছোট ছোট যান চলাচল বন্ধ থাকায় বৃদ্ধ, শিশু সহ মহিলারা চলাচলে মারাত্মক অসুবিধার সম্মুখিন হচ্ছেন বলে জানা গেছে। সোনারগাঁও উপজেলার মোগড়াপাড়া থেকে কাঁচপুর ও কাঁচপুর থেকে গাউছিয়া রুটে লেগুনা না চলাচল করায় লেগুনা মালিক, চালক সহ যাত্রীরা ভোগান্তির সম্মুখিন হচ্ছেন। তাছাড়া বন্দরের কয়েকটি গুরুত্বপূর্ণ স্পটে এ সমস্যা হবার পাশাপাশি বিভিন্ন ছোট ছোট শাখা রোডগুলো বিশেষ করে কেওঢালা থেকে অলিপুরা রুটে ছোট যানগুলোকে মহাসড়কের পাশেও রাখতে দিচ্ছেনা পুলিশ

এমনটি জানিয়েছেন চালকরা। ভূক্তভোগী কয়েকজন যাত্রী জানান, সকালে অফিসে যাবার সময় মহাসড়কে বহু কষ্টে আসলেও আমরা ছোট যানের অভাবে কর্মস্থলে ঠিকভাবে যেতে পারছিনা। বিভিন্ন বড় স্ট্যান্ডগুলো থেকে যাত্রী ভরে আসায় বাসগুলো সব সময় ছোট স্ট্যান্ডগুলোতে থামেনা এবং থামলেও অতিরিক্ত ভাড়া দিয়ে সেসব বাসে আমাদের গমন করতে হয়। আবার প্রায় সময় আমরা ঝুকি নিয়ে ট্রাকে করে কর্মস্থলে যাচ্ছি। কেউ দূর্ঘটনায় আহত হলে বা কোন অসুস্থ রোগীকে নিয়ে ছোট যানের অভাবে কোন হাসপাতালে নিয়ে যাওয়া যাচ্ছেনা। বয়স্ক, শিশু ও মহিলারাও যানের অভাবে কোথাও ভালভাবে যেতে পারছেনা। তাছাড়া বিপাকে পড়েছে স্কুল ও কলেজের শিক্ষার্থীরা। ঢাকা মহাসড়কের পাশে পৃথক লেনের কথা বলা হলেও আজ পর্যন্ত আমরা কোন দৃশ্যমান অগ্রগতি দেখতে পাইনি। পৃথক লেন করে ছোট যান চলার ব্যবস্থা করা হলে আমাদের ভোগান্তি কমবে, এজন্য সরকারকে দৃষ্টি দেবার অনুরোধ জানাচ্ছি।অন্যদিকে সিএনজি ও লেগুনার সাথে সম্পৃক্ত কয়েকজন মালিক ও চালক জানান, সরকারেক প্রয়োজনীয় ভ্যাট ও ট্যাক্স দিয়েই গাড়িগুলো দেশে ঢুকেছে। তখন নিষেধ না করে কেন এখন এগুলো বন্ধ করা হচ্ছে। আমরা সম্পত্তি বিক্রি করে, টাকা ধারে নিয়ে ও কোম্পানী থেকে কিস্তিতে এগুলো কিনেছি। মাস শেষ হলে আমাদের কিস্তি পরিশোধ করতে হবে। প্রতিদিন পরিবারের খাবার, ভরণ পোষণ ও শিশুদের লেখাপড়া আমরা কিভাবে চালাব? মহাসড়কে না চালালেও সিএনজি নেবার জন্য সিএনজি পাম্পে যাবার সময়ও আমরা আতংকে থাকি কখন পুলিশ আমাদের গাড়িগুলোকে ধরে নিয়ে যায়। গাড়ীগুলোকে ধরে

নিয়ে ভেঙ্গে নর্দমায় ফেলে দেয়া হচ্ছে। আমাদের সম্পত্তিগুলোকে ভেঙ্গে আমাদের পথে
বসানো হচ্ছে। আমরা বাঁচব কিভাবে সে রাস্তা খুজে পাচ্ছিনা। আমরাও পৃথক লেন
করে মহাসড়কে ছোট যান চালানোর অনুমতি দেবার অনুরোধ জানাচ্ছি।

এদিকে এভাবে বেকারত্ব বাড়া সহ জনমনে আতংক ও উৎকন্ঠা বাড়তে থাকলে পেটের দায়ে
এ ছোট পেশাজীবীরা অপরাধমূলক কাজে পা বাড়াতে পারে বলেও আশংকা করেছেন
সচেতন মহল। গরিব ও খেটে খাওয়া মানুষদের কথা ভেবে এ বিষয়টি সরকার আরও
গুরুত্ব দিয়ে বিবেচনা করে সরকারের সুদুরপ্রসারী ভাবনার বহিঃপ্রকাশ করবেন বলে
প্রত্যশা সকলের।

দাশেরগাঁও-লাঙ্গলবন্ধ রাস্তার বেহাল দশা

বন্দর করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: বন্দরের মুছাপুর ইউনিয়ন’স্থ দাশেরগাও-লাঙ্গলবন্ধ সড়কটি খানাখন্দে বেহাল অবস্থায় জনদূর্ভোগ চরম আকার ধারণ করেছে । ইটভাটার গাড়ী চলাচলের কারনে রাস্তাটি বর্তমানে জনগনের জন্য অভিশাপে পরিনত হয়েছে। সামান্য বৃষ্টিতেই সড়কটিতে কাদা,পানি মিলে একাকার হয়ে যায়। চলতে গিয়ে প্রতিনিয়ত ঘটছে অনাকাঙ্খিত দুর্ঘটনা।

Read more...

বিপর্যস্ত হয়ে পড়েছে বন্দর ফেরি ঘাট, দূর্ভোগে যাত্রীরা

লাইভ নারায়ণগঞ্জ: জোয়ার-ভাটা ও অব্যাহত সড়ক ভাঙনে হাজিগঞ্জ-নবীগঞ্জ নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। এতে যানবাহন পারাপারে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। বন্দর উপজেলার প্রতিটি ইউনিয়ন ও ওয়ার্ডের জেলা শহরের যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে।

Read more...

না.গঞ্জ টার্মিনালে লাইন্সেস ধারী চালক সংকট, হাজারো যাত্রী অপেক্ষায়

গোলাম রাব্বি, লাইভ নারায়ণগঞ্জ: হাতে টিকিট নিয়ে দাঁড়িয়ে আছে শ্যামল রায়হান। কখনো ঘড়ি, আবার কখনো গাড়িতে তাকাচ্ছেন এ বেসরকারি অফিসের কর্মকর্তা। এভাবেই চলে গেছে পুরো অর্ধঘন্টা। কিন্তু তারপরেও যেন শেষ হচ্ছে না অপেক্ষার প্রহর।

Read more...

চলছে না বাস, যাত্রীদের দূর্ভোগ অব্যাহত


লাইভ নারায়ণগঞ্জ: শিক্ষার্থীদের চলমান আন্দোলনের পাল্টায় পরিবহন মালিক শ্রমিকদের অঘোষিত ধর্মঘট অব্যাহত রয়েছে বলে যাত্রীদের দুর্ভোগের অবসান ঘটেনি।

Read more...

সড়ক না মেঠোপথ

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: সড়কের বড় বড় গর্তে জমে আছে কাদাপানি। সড়কে চলতে গিয়ে বিকল হয়ে পড়ছে যানবাহন। আবার কোথাও সৃষ্টি হচ্ছে যানজটের। এই চিত্র ফতুল্লার স্টেডিয়াম-পাগলা সড়কের।

Read more...

‘খুব কষ্ট অইছে ওই গর্তটুকু পাড়ি দিতে’

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: ট্রাক বোঝাই করে পণ্য নিয়ে যাচ্ছিলেন চালক ফারুক মিয়া (৫০)। নারায়ণগঞ্জ সড়র উপজেলা এলাকায় স্টেডিয়াম-পাগলা সড়কে সৃষ্টি হওয়া বিশাল গর্ত পার হওয়ার পর ফারুক মিয়া বললেন, ‘মনে অয় পরানডা ফিরা পাইলাম। খুব কষ্ট অইছে ওই গর্তটুকু পাড়ি দিতে।’

Read more...

‘শামীম ওসমান এত উন্নয়ন করছে, একবারও এই রাস্তাটা চোখে পড়ে নাই?’

রাকিবুল ইসলাম, লাইভ নারায়ণগঞ্জ: ‘মানসে কয়, শামীম ওসমান হাজার হাজার কোটি টাকার উন্নয়ন করতাছে! হের চোখেকি একবারও এই রাস্তাটা পড়ে নাই? তারা কি আমাগ কষ্ট, আহাজারি শুনতে পায়না।’

Read more...

সড়কটি কুশিয়ারাবাসীর কান্নার কারণ

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: কুশিয়ারা পশ্চিম পাড়ার একটি গ্রামীন রাস্তা সংযোগ করেছে দু’টি গুরুত্বপূর্ন সড়ককে। সড়কটির পশ্চিম পাশে কুশিয়ারা টিনের মসজিদ আহম্মদ সরদার রোড। পূর্ব দিকে বন্দর মদনপুর মহাসড়ক। প্রতিদিন হাজার হাজার মানুষের যাতায়াত এ রাস্তাটি দিয়ে। চলে রিক্সা, ভ্যান থেকে শুরু করে ভাড়ি যানবাহনও। অথচ, গ্রামবাসীর এই গুরুত্বপূন সড়কটি এখনো অবহেলিত।

Read more...

বেহাল দশা সড়কের, চরম ভোগান্তীতে যাত্রীরা


স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: ‘তিন বছর ধরে রাস্তাটির কোন সংস্কার কাজ করা হয়নি, মাঝে মাঝে ইট আর বালু ফেলে রাস্তা সংস্কার কাজ শুরু করে আর শেষ করেনি।’

Read more...

স্টেডিয়াম-তক্কারমাঠ সড়ক যেন মরণ ফাঁদ

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ : ফতুল্লা স্টেডিয়াম থেকে পাগলা সড়কের প্রায় সোয়া এক কিলোমাটার রাস্তা চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। পুরো সুড়কজুড়েই ছোট-বড় মিলিয় প্রায় শতাধিক গর্ত সৃষ্টি হয়েছে।

Read more...

না.গঞ্জে এখনো জলাবদ্ধতায় ‘ভরসা নৌকা’



স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ : দীর্ঘ প্রায় ৩০ বছরের ন্যায় এবারও ডিএনডির নারায়ণগঞ্জ অংশে কয়েক হাজার পরিবার এক মাস ধরে পানিবন্দি। অথচ তাদের খোঁজ নেয়নি কেউ। অনেকে চলাচলের জন্য বাড়ির ভেতরে তৈরি করেছে সাঁকো। এলাকার রাস্তা-ঘাট তলিয়ে আছে হাঁটু সমান পানিতে।

Read more...

‘সড়ক মেরমতে পা ধরা বাকি, কিন্তু কিছুই করছে না’


মুসলিম সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব ঈদ-উল-ফিতর ঘনিয়ে আসার সাথে সাথে ২৫ তম রোজায় নগরীর বিপনিবিতান জুরে বইছে ঈদ আমেজ। ক্রেতাদের উপচে পড়া ভিড়ে মেঘলা আকাশেও থেমে নেই নগরী।

Read more...

নগরীতে তীব্র যানজট: নেপথ্যে ‘ড্রেন তৈরি ও রাস্তার বেহাল দশা’

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: নারয়ণগঞ্জবাসীর ভাগ্যদশা যেন ‘অভাগা যে দিকে চায়, দরিয়া শুকিয়ে যায়’ স্বরুপ। কোনভাবেই যেন যানজটের অভিশাপ থেকে মুুক্তি পাচ্ছেনা। যানজট নিয়ন্ত্রণে ট্রাফিক বিভাগ কঠোর হলো। কঠোরতার সাথে আইনও প্রয়োগ হলো। ফলস্রুতিতে গত ৩ দিনে ট্রাফিক আইন অমান্যকারীদের গুণতে হলো শতাধিক মামলাসহ র‌্যাকারিং, আটক, জেল-জরিমানা।

Read more...

না.গঞ্জের সাড়ে ৩ হাজার পাসপোর্ট আটকে আছে

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: আটকে আছে নারায়ণগঞ্জের সাড়ে ৩ হাজারেরও বেশি পাসপোর্ট । যান্ত্রিক ত্রুটির জন্য জেলায় থাকা পাসপোর্ট অফিসে চাহিদার অর্ধেকও সরবরাহ করতে পারছে না কর্তৃপক্ষ।

Read more...

ফতুল্লার প্রধান প্রধান সড়কের বেহাল দশা, দূর্ভোগে শ্রমিক ও শিক্ষার্থী

গোলাম রাব্বি, লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের শিল্পকারখানা অধ্যুষিত ফতুল্লার প্রধান সড়কগুলো সংস্কার হলেও শাখা সড়ক গুলোর অবস্থা একেবারেই বেহাল। সড়কের অধিকাংশ স্থানে বড় বড় গর্ত। যে গর্তে সামান্য বৃষ্টিতেই পানি জমে যায়।

Read more...

শীতলক্ষ্যায় কচুরিপানা: পারাপারে ভোগান্তি

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীর বিশাল এলাকাজুড়ে কচুরিপানার জট লেগে আছে। এতে কয়েক দিন ধরে নৌযান চলাচল ব্যাহত হচ্ছে। আর দুর্ভোগ পোহাচ্ছেন লঞ্চ, ট্রলার ও নৌকার যাত্রীরা।

Read more...

ডিএনডির নতুন সমস্যা: নিম্নাঞ্চলে জলাবদ্ধতা, পানি নেই পাম্পের মুখে

গোলাম রাব্বি, লাইভ নারায়ণগঞ্জ: ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) বাঁধের ভেতরে গত বছরের সৃষ্ঠ জলাবদ্ধতার কথা মনে হলেই গা সিউরে উঠে ফতুল্লার শিয়াচর এলাকার বাসিন্দা নুরুল ইসলামের। ৬ মাসেরও বেশি সময় তাদের থাকতে হয়েছিলো পানিবন্দী অবস্থায়। এসময় বিশুদ্ধ খাবার পানি টুকুও পায়নি তারা।

Read more...

বিসিক থেকে পঞ্চবটি যেতে ২ ঘন্টা লাগে : দু-একদিনের মধ্যে ঢাকা-না.গঞ্জ-মুন্সীগঞ্জ সড়কের সংস্কার শুরু


লাইভ নারায়ণগঞ্জ: বড় বড় গর্ত আর খানাখন্দের কারণে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে ঢাকা-নারায়ণগঞ্জ-মুন্সীগঞ্জ সড়কটি। ভাঙা রাস্তার কারণে প্রতিদিন ঘণ্টার পর ঘণ্টা তীব্র যানজটে আটকে পড়ে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে যাত্রী ও এলাকাবাসীকে।

Read more...

সর্বশেষ সংবাদ শিরোনাম