Thu, 17 Aug, 2017
 
logo
 

রূপগঞ্জের হাটাবোতে ঐতিহ্যবাহী ঘোড়াদৌড় প্রতিযোগিতা

রূপগঞ্জ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: রূপগঞ্জ উপজেলার হাটাবো এলাকায় আনন্দমূখর পরিবেশে লাখো জনতার উপস্থিতিতে ঐতিহ্যবাহী ঘোড়াদৌড় প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার বিকেলে এ ঘৌড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

সকাল থেকে উপজেলার হাটাবো, কাঞ্চন, ভুলতা, তারাবা, দাউদপুর, ভোলাব, গোলাকান্দাইলসহ আশ-পাশের বিভিন্ন এলাকা থেকে নারী-পুরুষ থেকে শুরু করে শিশু-কিশোররা হাটাবো ঘোড়াদৌড় মাঠে জড়ো হতে শুরু করে। প্রতি বছরের ন্যায় এবারও মোয়া, মুড়ি, কড়ি, মোড়ালিসহ দেশীয় খাবার নিয়ে উৎসব মূখর পরিবেশে ঘোড়াদৌড় প্রতিযোগীতায় অংশ গ্রহন করেন লাখো জনতা।
অনুষ্ঠান উদ্বোধন করেন, যুবলীগ নেতা রফিকুল ইসলাম রফিক। অনুষ্ঠান আয়োজন করেন, মাইটিভির সাংবাদিক মকবুল হোসেন। পুরুষ্কার বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, তারাব পৌর মেয়র ও উপজেলা আওয়ামী মহিলালীগের সভানেত্রী মিসেস হাসিনা গাজী। প্রধান অতিথি ছিলেন, নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী (বীর প্রতিক)।

রূপগঞ্জের হাটাবোতে ঐতিহ্যবাহী ঘোড়াদৌড় প্রতিযোগিতা
বিশেষ অতিথি ছিলেন, বিশিষ্ট কলামিস্ট, গবেষক ও রূপগঞ্জ প্রেসক্লাবের সভাপতি আলহাজ¦ লায়ন মীর আব্দুল আলীম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফেরদৌসী আলম নিলা, কাঞ্চন পৌরসভার মেয়র দেওয়ান আবুল বাশার বাদশা, ইউপি চেয়ারম্যান তোফায়েল আহাম্মেদ আলমাছ, আওয়ামীলীগ নেতা এমায়েত হোসেন, মুড়াপাড়া বিশ^বিদ্যালয় কলেজ শাখার ভিপি শাহরিয়ার পান্না সোহেল, কমিশনার আব্দুল কাইয়ুম, সাংবাদিক এ হাই মিলন, খলিল সিকদার, সাত্তার আলী সোহেল, জিএম সহিদ, এসএম শাহাদাৎ, জাহাঙ্গীর আলম হানিফ, সুশিল সরকার প্রমুখ।
এবার টাঙ্গাইল, গাজীপুর, ঢাকা, কিশোরগঞ্জ, ময়মনসিংহসহ দেশের বিভিন্ন জেলা-উপজেলা থেকে ৮০টি ঘোড়া প্রতিযোগীতায় অংশ গ্রহন করেছে। ক গ্রুপ ও খ গ্রুপ করে দুটি খেলা দেয়া হয়। এতে প্রথম স্থান অধিকার করেছেন টাঙ্গাইলের আবুল ড্রাইভার। ক গ্রুপ থেকে একটি মটরসাইকেল পুরুষ্কার দেয়া হয়। এছাড়া খ গ্রুপ থেকে প্রথম স্থান অধিকার করেছেন টাঙ্গাইলের সবুজ। তাকে ২১ ইঞ্চি রঙ্গিন টেলিভিশন পুরুষ্কার দেয়া হয়। এছাড়াও আরো যারা বিজয়ী হয়েছেন তাদের মধ্যে ৪টি রঙ্গিন টেলিভিশন ও ৩টি মোবাইল সেট পুরুষ্কার দেয়া হয়।
সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী (বীর প্রতিক) বলেন, ঘৌড়দৌড় প্রতিযোগিতাটি প্রাচীন ঐতিহ্য। আমি আশা করবো এ ঐতিহ্য যেন ধরে রাখা হয়। আজকে ঘোড়াদৌড় প্রতিযোগিতা অনুষ্ঠানে আগত লাখো মানুষের উপস্থিতিই প্রমাণ করে তারা   ঘোড়াদৌড় প্রতিযোগীতাকে পছন্দ করেন। আগামীতেও এই সময় ঘোড়াদৌড় প্রতিযোগিতার আয়োজনের জন্য দাবি জানান আয়োজকদের কাছে।
তারাব পৌর মেয়র ও উপজেলা আওয়ামী মহিলালীগের সভানেত্রী মিসেস হাসিনা গাজী বলেন, মাদকের ভয়াবহ থাবা থেকে যুব সমাজকে বাঁচাতে সকলকে এগিয়ে আসতে হবে। সকলের সহযোগিতায় মাদক নির্মূল করার সম্ভব। এ জন্য কাজের পাশাপাশি খেলা-ধুলা একান্ত প্রয়োজন।
বিশিষ্ট কলামিস্ট, গবেষক ও রূপগঞ্জ প্রেসক্লাবের সভাপতি আলহাজ¦ লায়ন মীর আব্দুল আলীম বলেন, বাংলার সংস্কৃতি ধরে রাখতে হলে প্রতিটি এলাকায় এ ধরনের পুরনো ঐতিহ্যবাহী খেলা-ধুলার দরকার। তাহলে দেখা যাবে যুব সমাজ মাদকসেবনসহ বিভিন্ন অপরাধমুলক কর্মকান্ড থেকে দুরে থাকবে। ইতি মধ্যে সাংবাদিকরাও মাদক, যৌতুক, বাল্য বিয়ে, মানবপাচার, ইভটিজিংয়ের উপর নাটিকার মাধ্যমে মানুষকে সচেতন করে আসছে। এছাড়া নদী বাঁচাও আন্দোলন থেকে শুরু করে বিভিন্ন সামাজিক কর্মসুচী পালন করে আসছে।

সর্বশেষ সংবাদ শিরোনাম ২৪