Mon, 27 Feb, 2017
 
logo
 

বিশ্ব পাসওয়ার্ড দিবস আজ

লাইভ নারায়ণগঞ্জ: ৭ মে  বিশ্ব পাসওয়ার্ড দিবস। সারা পৃথিবীর ইন্টারনেট ব্যবহারকারীদের অনলাইনে সুরক্ষিত থাকার বিষয়টি মাথায় রেখেই দিবসটির প্রচলন।

মাইক্রোসফট, তোশিবা এবং ডেলের মতো ১৭০টিরও বেশি প্রতিষ্ঠানের সহযোগিতায় ইনটেলের হাত ধরে বিশ্ব পাসওয়ার্ড দিবসের জন্ম। এ দিবসটি ইন্টারনেট ব্যবহারকারীদের একটি বার্তাই পৌঁছে দিতে চায়, তা হলো- পাসওয়ার্ডগুলো বদলে ফেলুন।

ইন্টারনেটে তথ্য চুরির বিষয়টি ধরা পড়তে অনেক ক্ষেত্রে বছরও লেগে যেতে পারে। এক্ষেত্রে ব্যবহারকারীর অজান্তেই যেসব তথ্য হ্যাকাররা ইন্টারনেটে বিক্রি করে দিচ্ছেন তা থেকে বাঁচাতে পারে মাঝে মধ্যে পাসওয়ার্ড পরিবর্তনের অভ্যাস।

 

ম্যাকাফির অনলাইন নিরাপত্তা বিশেষজ্ঞ রবার্ট সিসিলিয়ানো বলেছেন, ‘ইনটেলের নিরাপত্তা প্রশিক্ষণের একটি কর্মসূচি থেকে দিবসটির ধারণা আসে।’

 

তিনি বলেন, অনলাইনে নিরাপদ থাকার জন্য ইন্টারনেট ব্যবহারকারীদের এতবেশি কিছু করার কথা বলা হয় যে, শেষ পর্যন্ত তারা আর কিছুই করেন না। তাই ব্যবহারকারীদের হাতে সাবধানতার একটা লম্বা তালিকা তুলে দেয়ার বদলে আমরা ইন্টারনেটে ব্যবহারকারীদের সার্বিক নিরাপত্তায় বৃদ্ধিতে এমন কিছু একটা খুঁজছিলাম যা তারা পাঁচ মিনিটের মধ্যে করে ফেলতে পারবে। আর তা হলো- পাসওয়ার্ডগুলো পাল্টে ফেলুন।

বিশ্ব পাসওয়ার্ডের দিবসের বদৌলতে গত বছর দশ লাখেরও বেশি পাসওয়ার্ড পরিবর্তন করা হয়।

সিসিলিয়ানো আশা করছেন, চলতি বছরে এই সংখ্যা আরো বেশি হবে, বিশেষ করে হার্টব্লিড নিয়ে ইন্টারনেট বিশ্বে রীতিমতো তুলকালাম কান্ড বেঁধে যাওয়ার পর। এই নিরাপত্তা বিশেষজ্ঞের মতে, হার্টব্লিডের আবিষ্কারের মাধ্যমে ২০১৪ সালের চেয়ে ২০১৫ সালে ইন্টারনেটে ঝুঁকি বৃদ্ধির বিষয়টি স্পষ্ট হয়েছে।

সর্বশেষ সংবাদ শিরোনাম ২৪