Thu, 22 Jun, 2017
 
logo
 

দুর্নীতির দায়ে প্রায় ৩লাখ সরকারি কর্মকর্তার সাজা

লাইভ নারায়ণগঞ্জ: বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যার দেশ চীন। এটি বিশ্বের অন্যতম পরাশক্তির দেশও। চীন তার দ্রুত বর্ধমান অর্থনৈতিক শক্তিকে সামরিক পেশিশক্তিতে পরিণত করতে উঠেপড়ে লেগেছে। পিপলস লিবারেশন আর্মি নামে পরিচিত চীনের সশস্ত্র বাহিনী এশিয়ার ক্ষমতার ভারসাম্য রাতারাতি ওলট-পালট করে দিতে পারে।

আর এ দেশের রাষ্ট্রপতি শি জিনপিং ক্ষমতায় এসেই দেশজুড়ে দুর্নীতি বিরোধী অভিযান শুরু করে। চীনা রাষ্ট্রপতির অন্যতম এজেন্ডা ছিল দুর্নীতি দমন। তার সরকারের একটি প্রধান দায়িত্ব হিসেবে চিহ্নিত করেন তিনি। এরই ধারাবাহীকতায় দুর্নীতির দায়ে তারা তিন লক্ষ সরকারি কর্মকর্তাকে শাস্তি দিয়েছে।

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি জানিয়েছে, দুর্নীতির কারণে ২০১৫ সালে দেশটির প্রায় ৩ লাখ সরকারি কর্মকর্তাকে সাজা দিয়েছে চীনা কর্তৃপক্ষ। এদের মধ্যে ২ লাখ কর্মকর্তাকে অপেক্ষাকৃত কম সাজা দেয়া হয়েছে। বাকী ১ লাখ সরকারি কর্মকর্তাকে চরম সাজা দেওয়া হয়েছে।

এরই মধ্যে আগামীতে আরো ৮০ হাজার সরকারি কর্মকর্তার নাম দুর্নীতির তালিকায় রাখা হয়েছে। এদের সাজা ধারাবাহিকভাবে দেয়া হবে বলে জানাচ্ছে কর্তৃপক্ষ।
পুলিশের জালে ধরা পড়ার পর বহু উচ্চপদস্থ কর্মকর্তাকে জেলে পাঠানো হয়েছে। সরকারি প্রচার মাধ্যমে প্রায় প্রতিদিনই ঘুষ, ক্ষমতার অপব্যবহার এবং অন্যান্য দুর্নীতির জন্য কর্মকর্তাদের বিরুদ্ধে তদন্তের খবর দেয়া হচ্ছে।

চীনা সংসদের বার্ষিক অধিবেশন চলাকালে জানানো হয় যে ২০১৫ সালে প্রায় ৩ লাখ সরকারি কর্মকর্তাকে দুর্নীতির কারণে সাজা দেয়া হয়েছে। (সূত্র বিবিসি বাংলা)

সর্বশেষ সংবাদ শিরোনাম ২৪