Sun, 30 Apr, 2017
 
logo
 

গুগলের প্রধান নির্বাহীর বেতন সবেচেয়ে বেশী

লাইভ নারায়ণগঞ্জ: মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বহুজাতিক ইন্টারনেট এবং সফটওয়্যার কোম্পানী এবং বিশেষভাবে তাদের গুগল সার্চ ইঞ্জিনের, অনলাইন বিজ্ঞাপন সেবা এবং ক্লাউড কম্পিউটিং এর জন্য বিশ্বখ্যাত গুগল ইনকর্পোরেটেড। এটি ইন্টারনেট ভিত্তিক বেশকিছু সেবা ও পন্য উন্নয়ন এবং হোস্ট করে।

গুগলের ভারতীয় বংশোদ্ভূত প্রধান নির্বাহী সুন্দর পিচাই। ইন্টারনেট সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের প্রধান নির্বাহী কে ১৯৯ মিলিয়ন ডলারের (১৯ কোটি ৯০ লাখ) শেয়ার দেওয়া হয়েছে।
এরপর, যুক্তরাষ্ট্রে বেতনের তালিকায় এক নম্বরে চলে গেছেন ৪৩বছরের ভারতীয় বংশোদ্ভূত পিচাই। তার মালিকানায় বর্তমানে যত শেয়ার আছে তার বাজার মূল্য ৬৫০ মিলিয়ন ডলার (৬৫ কোটি ডলার)। তবে এই শেয়ারগুলো পিচাই একবারে পাবেন না। ২০১৯ সাল পর্যন্ত পর্যায়ক্রমে তাকে এই শেয়ার দেওয়া হবে।
তবে গুগলের দুই প্রতিষ্ঠাতার সম্পদ পিচাইয়ের চেয়ে বহুগুণ বেশি। ল্যারি পেইজের সম্পদের পরিমাণ ৩৪০ কোটি ডলারেরও বেশি। কোম্পানির আরেক প্রতিষ্ঠাতা সের্গেই ব্রিনের সম্পদের পরিমাণ প্রায় ৩৪০ কোটি ডলার।

গুগলের প্রধান নির্বাহীর বেতন সবেচেয়ে বেশী

পিচাই গুগলে যোগ দেন ২০০৪ সালে। প্রথম দিকে তিনি গুগল ক্রোম সহ গুগলের কিছু সফটওয়্যার এবং গুগল ড্রাইভের ব্যবস্থাপনার দায়িত্বে ছিলেন। পরে তার তত্ত্বাবধানের জিমেইল এবং গুগল ম্যাপস তৈরি হয়। গত সপ্তাহে অ্যাপলকে টপকে গুগল বিশ্বের সবচেযয়ে দামি প্রতিষ্ঠানের জায়গা করে নিয়েছে।
গত বছর অক্টোবর থেকে ডিসেম্বর- এই তিন মাসে গুগলের মুনাফা ৪৯০ কোটি ডলারে পৌঁছে। (সূত্র বিবিসি)

সর্বশেষ সংবাদ শিরোনাম ২৪