Mon, 19 Nov, 2018
 
logo
 

হিন্দু ধর্মাবলম্বীদের ঘরে চলছে লক্ষ্মী পূজা

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব লক্ষ্মীপূজা আজ। দুর্গোৎসব শেষ হওয়ার পরবর্তী পূর্ণিমা তিথিতে লক্ষ্মীপূজার আয়োজন করা হয়। এই পূর্ণিমাকে বলা হয় কোজাগরী পূর্ণিমা। তাই এ পূজা কোজাগরী লক্ষ্মীপূজা নামেও পরিচিত। কোজাগরী অর্থ ‘কে জেগে আছ’।

বুধবার (২৪ অক্টোবর) ভোর থেকে শুরু হওয়া অনুষ্ঠান চলবে গভীর রাত অবধি। নগরের বঙ্গবন্ধু সড়কসহ বিভিন্ন এলাকায় চলছে পূজার উপকরণ বিক্রি।

হিন্দু ধর্মাবলম্বীদের ঘরে চলছে লক্ষ্মী পূজা

হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে আজ উদযাপিত হচ্ছে লক্ষ্মী পূজা। পঞ্জিকা মতে, মঙ্গলবার রাত সাড়ে ১০টার পর থেকে শুরু হওয়া পূর্ণিমা তিথির সময়কাল বুধবার রাত ১০টা ৪১ মিনিট পর্যন্ত। এ সময়ের মধ্যে পূজা শেষ করতে হয়।

হিন্দু ধর্মাবলম্বীদের ঘরে চলছে লক্ষ্মী পূজা

ধন-সম্পদের দেবী লক্ষ্মী ধরায় আসেন তার বাহন পেঁচাকে নিয়ে। হাতে শোভা পায় শস্যের ভাণ্ডার। বাংলাদেশে চান্দ্র আশ্বিন মাসের কোজাগরী পূর্ণিমায় দেবী লক্ষ্মীর পূজা করা হয়। এছাড়া প্রতি বৃহস্পতিবারও সধবারা ঘরে লক্ষ্মী পূজা করেন।

ছোটন চক্রবর্তী নামের এক ব্যক্তি বলেন, ভগবান বিষ্ণুর পত্নী দেবী লক্ষ্মীর অপর নাম মহালক্ষ্মী। তার পূজায় ধন-সম্পদের পাশাপাশি সুখ, বুদ্ধি, সৌন্দর্য, খ্যাতি, জ্ঞান, শক্তি, বিজয়, সুস্বাস্থ্য ও দীর্ঘজীবন লাভ হয়। উপোস থেকে ঘরে আলপনা এঁকে মায়ের পূজা ও রাত জেগে পাঁচালি পাঠ করেন গৃহবধূরা। তাই এ পূজা কোজাগরী লক্ষীপূজা নামেও পরিচিত।

সর্বশেষ সংবাদ শিরোনাম