Fri, 28 Apr, 2017
 
logo
 

না.গঞ্জে জাঁকজমকপূর্ণ ভাবে উদযাপন হচ্ছে যীশু খ্রিস্টের জন্মদিন

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: ২৫ ডিসেম্বর। যীশু খ্রিস্টের জন্মদিন। এ দিনে খ্রিস্টান সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। খ্রিস্টান ধর্মাবলম্বীদের বিশ্বাস সৃষ্টিকর্তার মহিমা প্রচার এবং মানবজাতিকে সত্য ও ন্যায়ের পথে পরিচালিত করার জন্য জন্ম নিয়েছিলেন যীশু খ্রিস্ট।

তাই প্রতি বছরের এ দিনটি অত্যন্ত জাঁকজমকপূর্ণভাবে উদযাপন করা হচ্ছে।

সারা বিশ্বের মতো উৎসবটি যথাযোগ্য মর্যাদায় উদযাপন করছেন নারায়ণগঞ্জের খ্রিস্টান সম্প্রদায়ও। এ উপলক্ষে উৎসবের সাজে সেজেছে বিভিন্ন বাড়ি-ঘর আর গির্জা। গির্জাগুলোতে সকালে প্রার্থনা অনুষ্ঠানের করা হয়েছে।

খ্রিস্টান সম্প্রদায়ের আদি গ্রন্থ বাইবেলের বর্ণনা অনুযায়ী, ফিলিস্তিনের পশ্চিম তীরে বেথলেহেম শহরে কুমারী মেরির গর্ভে জন্ম নেন যীশু খ্রিস্ট। প্রচলিত তথ্য মতে, একটি আস্তাবল বা গোয়াল ঘরে জন্ম নেন যীশু। তবে বাইবেলের উপাখ্যানে আস্তাবল বা গবাদিপশুর ঘরে জন্ম নেওয়ার বিষয়টি উল্লেখ নেই।

বিভিন্ন দেশের খ্রিস্টানরা বিভিন্ন রকমভাবে বড়দিন উদযাপন করেন। তবে এসবের মধ্যে গির্জায় প্রার্থনা সবেচেয়ে প্রচলিত ও গুরুত্বপূর্ণ প্রথা হিসেবে বিবেচিত। বড়দিনের সর্বশেষ প্রস্তুতিটি নেওয়া হয় ক্রিস্টমাস পূর্বসন্ধ্যায়।

এ সময় সুদীর্ঘ ইতিহাস উল্লেখ করার মাধ্যমে যীশুর জন্মদৃশ্য ফুটিয়ে তোলা হয়। এসব চিত্রে মেরি, জোসেফ, শিশু যীশু, স্বর্গদূত, মেষপালক এবং বেথলেহেমের সেই সময়কার দৃশ্যপট তুলে ধরার চেষ্টা করা হয়।

নারায়ণগঞ্জের বেশ কিছু গির্জায় দেখা গেছে উৎসবের আমেজ।

তবে এবার নিরাপত্তার বিষয়টি বিশেষভাবে গুরুত্ব পেয়েছে বলে জানান সংশ্লিষ্টরা। আর তাই কয়েক স্তরের নিরাপত্তা চৌকি পেরুতে হয় বড়দিনের অনুষ্ঠানে যোগদানকারীদের।

সর্বশেষ সংবাদ শিরোনাম ২৪