Mon, 26 Jun, 2017
 
logo
 

আজ নারায়ণগঞ্জে পালিত হচ্ছে পবিত্র ঈদুল আযহা

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: আজ ১৩ সেপ্টেম্বর মঙ্গলবার নারায়ণগঞ্জ সহ বাংলাদেশে ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসব আমেজে পবিত্র ঈদুল আযহা উদযাপিত হচ্ছে। ধর্মপ্রাণ মুসলমানেরা ঈদ নামাজ ও পশু কোরবানীর মধ্যদিয়ে পালন করছে পবিত্র ইসলাম ধর্মের দ্বিতীয় বৃহত্তম এ উৎসব।

হযরত ইব্রাহিম (আ.)-এর আত্মত্যাগ ও অনুপম আদর্শের প্রতীকী নিদর্শন হিসেবে প্রায় সাড়ে ৪ হাজার বছর আগে থেকে শুরু হয় কোরবানির এ প্রচলন। আল্লাহ রাব্বুল আলামীনের নির্দেশে হজরত ইব্রাহিম (আ.) তাঁর প্রাণপ্রিয় পুত্র হজরত ইসমাইল (আ.)-কে কোরবানী করতে উদ্যত হয়েছিলেন। ওই অনন্য ঘটনার স্মরণেই ঈদুল আযহায় পশু কোরবানির এ রেওয়াজ চালু হয়।

আজ নারায়ণগঞ্জে পালিত হচ্ছে পবিত্র ঈদুল আযহা

মহান আল্লাহপাকের প্রতি আনুগত্য এবং তাঁরই রাহে সর্বোচ্চ আত্মত্যাগের এ ঐতিহাসিক ঘটনার ধারাবাহিকতায় মুসলিম বিশ্বে কোরবানী ও ঈদুল আযহা উদযাপিত হয়ে আসছে। মঙ্গলবার সকাল হতেই নারায়ণগঞ্জবাসী নিকটস্থ মসজিদ বা ঈদগাহে গিয়ে পবিত্র ঈদুল আযহার নামাজ আদায় করে। নামাজ শেষে স্বপরিবারে কোরবানীর মাঠে গিয়ে পশু জবাই করে। 

আজ নারায়ণগঞ্জে পালিত হচ্ছে পবিত্র ঈদুল আযহা

নারায়ণগঞ্জের কেন্দ্রীয় ঈদগাহে আজ মঙ্গলবার পবিত্র ঈদুল আযহার দুইটি জামাতের আয়োজন করা হয়। প্রথম জামাত সকাল সাড়ে ৭টায় এবং দ্বিতীয় জামাতটি সাড়ে ৮ ঘটিকায় অনুষ্ঠিত হয়। এছাড়া একই দিন কাশীপুর, সস্তাপুর ও জালকুড়িসহ নারায়ণগঞ্জের প্রায় ২ হাজার মসজিদ ও ঈদগাহ্ েপবিত্র ঈদুল আযহার নামাজ অনুষ্ঠিত হয়। নামাজ আদায় শেষে ধর্মপ্রান মুসলমানরা পশু জবাই করে। 

আজ নারায়ণগঞ্জে পালিত হচ্ছে পবিত্র ঈদুল আযহা

এদিকে নারায়ণগঞ্জ সদর উপজেলায় কিছু মানুষ গত সোমবার (১২সেপ্টেম্বর) পবিত্র ঈদুল আযহা উদযাপন করছেন। সাতকানিয়ার মির্জারখীল দরবার শরীফের মুরিদরা সৌদিআরবের সাথে মিল রেখে অন্যান্য বছরের মতো এবারও একদিন আগে ঈদ উদযাপন করেন।
হজরত ইব্রাহিম (আ.) নিজ পুত্রকে কোরবানি দেয়ার পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর আল্লাহপাকের নির্দেশে তিনি জীবদ্দশায় প্রতি বছরই পশু কোরবানির মাধ্যমে সৃষ্টিকর্তার আনুগত্যের আদর্শ প্রতিষ্ঠা করেন। মহানবী হজরত মুহাম্মদ (সা.)ও এ আদর্শ অনুসরণ ও বহাল রাখতে আদিষ্ট হন। তিনিও তাঁর জীবদ্দশায় প্রতিবছরই কোরবানি করেছেন এবং তাঁর উম্মতদের জন্য এ আদর্শ ও প্রথা অনুসরণের নির্দেশ দিয়ে গেছেন। এ আদর্শ অনুসরণের লক্ষ্যে গোটা মুসলিম জাহানের ধর্মপ্রাণ মুসলমানগণ আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশে পশু কোরবানীর মাধ্যমে পবিত্র ঈদুল আযহা উদযাপন করছেন।

সর্বশেষ সংবাদ শিরোনাম ২৪