Sat, 27 May, 2017
 
logo
 

খোলা চিঠি : প্রধানমন্ত্রী দয়া করে একটু নজর দিন

প্রিয় মমতাময়ী মাননীয় প্রধানমন্ত্রী, আমি খোরশেদ আলম ৩৫তম বিসিএস পরীক্ষায় নন-ক্যাডারে সুপারিশপ্রাপ্ত তরুণ চাকুরী প্রত্যাশী আপনার সদয় সুদৃষ্টি আকর্ষণ করছি !জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মত আপনি

জীবন দিয়ে দেশের সাধারণ মানুষের মঙ্গল আর কল্যাণের কথা ভাবেন! প্রতি নিয়ত ভাবেন ১৬ কোটি মানুষের অম্রিয়মান সুখ,শান্তি আর উন্নয়নের কথা। আপনি এদেশের জননেত্রী হিসাবে মমতাময়ী মাতারূপে সাধারণ মানুষের জীবনে এনে দিয়েছেন আশীর্বাদের আলোময় অমিয়ধারা!আপনি অনেকের জীবন আপন হাতে বদলে দিয়েছেন স্বীয় গরজে! আপনার এমন মহৎ কাজ আজ মানবতার উজ্জ্বল দৃষ্টান্ত,যার কতিপয় হলোঃ

১।আপনি আদুরে মায়ের মত বরিশালের এক ছোট স্কুল পড়ুয়া বালকের লেখা চিঠির জবাব অত্যন্ত সুন্দর ভাষায় নিজেই দিয়েছেন। যা বিশ্বের অনেক দেশের প্রধানমত্রীর জন্য অনুকরণীয় এক বিরল উদাহরণ! চিঠিতে উল্লেখ করা পায়রা নদীর উপর একটি ব্রীজ তৈরির কথা আপনি আমলে নিয়ে সংশ্লিষ্টদের পায়রা নদীর উপর ব্রীজ তৈরির নির্দেশ প্রদান করেছেন। আপনার নির্দেশে পায়রা নদীর উপর একটি ব্রীজ তৈরি এখন প্রক্রিয়াধীন। নিঃসন্দেহে এটি ঐ অঞ্চলের সকল শ্রেণির মানুষের নির্বিঘ্নে যাতায়াতের প্রাণ চাঞ্চল্য সৃষ্টি করবে!

২।আপনি দেশের প্রধানমন্ত্রী হিসাবে বাংলাদেশের ক্রিকেটের বর্তমান অবস্থা উপলব্ধি করে জাতীয় দলের উদীয়মান ক্রিকেটার মেহেদী হাসান মিরাজের গ্রামে থাকা বাড়িটির বঙ্গুর দৃশ্য অবলোকন মাত্র তাঁদের আর্থিক, সামাজিক, জাতীয় আর বৈশ্বিক গুরুত্বের কথা বিবেচনা করে তাঁদের জন্য একটি নতুন বাড়ি করে দেয়ার নির্দেশ প্রদান করেছেন। যা আমাদের অনেকের নিকট লক্ষ্যণীয় ও শিক্ষণীয়।

৩।আপনি পুরান ঢাকায় রাসায়নিক কারখানা থেকে লাগা আগুনে পুড়ে যাওয়া একই পরিবারের সকল সদস্যের নির্মম মৃত্যুর ফলে আল্লাহ’র অশেষ মেহেরবানীতে বেঁচে যাওয়া দু’বোনের মহান এক দায়িত্ব নিয়েছেন।তাঁদের আপনি নিজ সন্তানের আসনে বসিয়েছেন।আপনি একইসাথে পিতা-মাতার মত মহান দায়িত্ব পালন করে নিজে উপস্থিত থেকে তাঁদের যোগ্য পাত্রস্থ করেছেন।আজ তাঁদের জীবন আনন্দময়। আপনার আন্তরিক ভালোবাসায় তাঁরা ভুলে গেছে প্রিয়জন হারানোর ব্যথা! যা আমাদের মত অসহায়, সম্বলহার আর নিঃস্ব মানুষের পৃথিবীতে বেঁচে থাকার প্রাণ শক্তি ও প্রেরণা।

৪।আপনি স্নেহভরা মায়ের মত প্রয়াত মাহবুবুল হক শাকিলকে আপন ছেলে হিসেবে মনে করেছেন।দিয়েছেন বাংলাদের গর্ব, বাঙালি জাতির ভবিষ্যৎ সম্পদ সজীব ওয়াজেদ জয়ের মত আপন সন্তানের মর্যাদা।মৃত্যুর আগ মূহুর্ত পর্যন্ত আপনার সান্নিধ্য ও মাতৃতুল্য ভালোবাসায় কেটেছে আপনার আরেক ছেলে মাহবুবুল হক শাকিলের জীবন!

আপনার এমন দৃঢ় মানসিকতা ,উদারতা, পরোপকারীতা, মহানুভবতা, অসহায় মানুষের প্রতি আন্তরিকতা আমায় আপনার প্রতি সুবিনয়ী,বিনম্র চিত্ত আস্থাশীল আর অসীম শ্রদ্ধাশীল করে তোলে।আমায় অনুপ্রাণিত করে আপনাকে আমাদের দুঃখ-গাঁথার গল্প বলার।তাই আমি এদেশের এক সাধারণ মানুষ হিসাবে গণপ্রজাতনন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনার শরণাপন্ন হয়েছি বেঁচে থাকায় আশ্রয় হিসেবে বিবেচিত “সম্মানজনক জীবিকা”র তাগিদে ৩৫তম বিসিএস নন-ক্যাডার থেকে একটি চাকুরী পাবার আশায়! এই বিশ্বাস থেকে আমি আপনার বরাবর একটি আবেদন লিখে বিগত ২০/১০/২০১৬ ইং তারিখে এবং ২০/১১/২০১৬ ইং তারিখে দুই দুইবার পাঠিয়েছি। আমি জানিনা আপনার বরাবরে লেখা আমার সেই আবেদনটি যাবে কিনা!সেই আবেদনটি বিভিন্ন অনলাইন পত্রিকা অত্যন্ত গুরুত্ব দিয়ে খোলা চিঠি আকারে প্রকাশ করেছে। আমি এও জানিনা আপনি আমার লেখা সেই খোলা চিঠি পড়েছেন কিনা কিম্বা আপনা নজর কেড়েছে কিনা? তাই নিরুপায় হয়ে আবার আপনাকে লিখতে বসলাম মনের দুঃখ গাঁথা আপনাকে বলার জন্য।আমরা আপনার মধ্যমে ৩৫তম বিসিএসে নন-ক্যাডারে সুপারিশপ্রাপ্তরা বর্তমানে বিভিন্ন মন্ত্রণালয়ের অধীন শুধু নন-ক্যাডারপ্রথমশ্রেণির৩৯হাজার৫৬৪টিএবংদ্বিতীয়শ্রেণির৩০হাজার৪২২টিশূন্যপদসমূহের মাঝে আপনার সরকারের করা “নন-ক্যাডার নিয়োগ (বিশেষ) বিধিমালা ২০১০” এবং ২০১৪ সালে নন-ক্যাডারে সুপারিশপ্রাপ্তদের ‘প্রথম শ্রেণিতে’ এবং ‘দ্বিতীয় শ্রেণিতে’ নিয়োগে লক্ষ্যে সংশোধিত “নন-ক্যাডার নিয়োগ (বিশেষ) বিধিমালা ২০১৪” এর অধীন একটি সরকারি চাকুরীতে নিয়োগ পেতে ইচ্ছুকআমরা বিভিন্ন মন্ত্রনালয়ের অধীন শুন্য থাকা পদসমূহের মাঝে একটি প্রথম শ্রেণির চাকুরী পেয়ে জাতির জনকের সোনার বাংলাদেশের মহান সেবা করার সুযোগ চাই।আপনি আমাদের এমন একটি সুযোগ দিবেন বলে আমরা আপনার বর্ণিল কর্মময় জীবন, উদার মানসিকতা আর আপনার হাজারও উজ্জ্বল দৃষ্টান্ত দেখে আশাবাদী। আমরা বিশ্বাস করি, আপনি আমাদের হৃদয়ের ব্যথিত বেদন বুঝবেন এবং সংশ্লিষ্ট সকলকে নির্দেশ প্রদান করবেন ৩৫তম বিসিএসে উত্তীর্ণ নন-ক্যাডারে সুপারিশপ্রাপ্তদের নিয়োগের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের।মাননীয় প্রধানমন্ত্রী, আমরা আপনার মহান নির্দেশের অপেক্ষায় আশায় বুক বেঁধে চেয়ে আছি আপনার দিকে।

সর্বশেষ সংবাদ শিরোনাম ২৪