Mon, 25 Sep, 2017
 
logo
 

মাদক আমাদের জীবনে এক অভিশাপ

মাদকের বিস্তার আমাদের সমাজ কে এমনভাবে ঘিরে ধরছে যে মনে হয় নেশার এই নির্মম ছোবল থেকে আমাদের ভবিষ্যৎ নতুন প্রজন্ম কে রক্ষা করা অনেক কঠিন হয়ে পড়ছে।

এর কারণ সমাজের প্রতিটা ক্ষেত্রে মাদক বিস্তার করছে। সব চেয়ে বড় কথা হলো হাত বাড়ালেই নেশার সামগ্রী তাহের নাগালে সব সময় পাওয়া যায়। কতিপয় অর্থলোভী মনুস্বত্বহীন মানুষ নিজের ব্যক্তি স্বার্থ চরিতার্থ করার জন্য সমাজ তথা দেশ কে ধ্বংসের পথে ঠেলে দিয়ে সর্বনাশা মাদক ব্যাবসা করে যাচ্ছে। এখানে সমাজের উঁচু শ্রেণী থেকে শুরু করে নীচু তলার মানুষ এই মাদক ব্যাবসায় জড়িয়ে রাতারাতী টাকার পাহাড় তৈরী করছে।

সন্তান যে কখন নেশা করে নষ্ট হয়ে যায় তা অভিভাবকরা বুঝতেই পারছে না সহসাই। মাদক আশক্ত হয়ে যখন পরিবারে অভিশাপ হয়ে দাড়ায় তখন কোন বাবা, মাই পারছে না নেশা গ্রস্থ ছেলে মেয়েকে ন্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে। তাই অকালেই ঝড়ে পড়ছে তাদের জীবন প্রদীপ।
 বিভিন্ন সময় দেখে থাকি নেশার টাকা জোগাড় করার জন্য  ভালো ভালো ঘরের সন্তানেরা অনেক অপরাধ মূলক কর্মকান্ডে জড়িয়ে পড়ছে। তখন সে নিজেও জানেনা বা বুঝে না যে সে কিরকম ভয়ানক কর্মকান্ডে জড়িয়ে যাচ্ছে। গাজা, ফেন্সিডিল, হিরোইন, ইয়াবা, দেশী-বিদেশী মদ ইত্যাদি সেবনে একজন উদিয়মান প্রাণচাঞ্চল্য পূর্ণ মানুষের অনুভূতিকে একে বারে ধংস করে দেয়। নেশা গ্রস্থদের বিন্দু মাত্র বোধদয় হয়না যে সে নষ্ট হয়ে যাচ্ছে। এক সময় যখন ধংসের দ্বার প্রান্তে চলে যায় তখন শত চেষ্টা করেও সে সুন্দর জীবনে ফিরে আসতে পারে না। এক সময় এই নেশা গ্রস্থরা আমাদের সমাজ জীবনের বোঝা হয়ে দাড়ায়। তাই এই নেশায় আসক্তদের করুন পরিনতি দেখে মা, বাবা, ভাই, বোন সহ নিকট আত্মীয় জনরা দুঃখে কাতর হয়ে চোখের জল ফেলা ছাড়া আর কিছুই করার থাকে না।

সামাজের এই মরন ব্যধি দূর করতে হলে সকল শ্রেণীর মানুষকে এগিয়ে আসতে হবে। স্বার্থন্নেসী মনুষত্ব কে পরিহার করে মাদকের বিরুদ্ধে অবস্থান নিতে হবে। সামাজিক ভাবে জনগনের মধ্যে মাদক বিরোধী সচেতনতা বৃদ্ধি করতে হবে। সমাজ তথা দেশ শক্ত অবস্থান নিয়ে প্রশাসনিক ভাবে এর মোকাবেলা করতে হবে। পরিশেষে বলবো....


কেটে যাক সমাজের এই দূর অন্ধকার
ফিরে আসুক সুখ এবং শান্তি
প্রতিষ্ঠিত হোক মাদক মুক্ত সমাজ ও স্বনির্ভর বাংলাদেশ।
এই হোক আমাদের সকলের প্রত্যাশা।

                     মোঃ জামাল উদ্দিন বাচ্চু
                    আহ্বায়ক
 মাদক মুক্ত অনলাইন এক্টিভিটিজ ফোরাম

সর্বশেষ সংবাদ শিরোনাম ২৪