Sat, 22 Sep, 2018
 
logo
 

‘এটা শুভ্র’র লাশ নয়’


গোলাম রাব্বানী শিমুল
এমন দিনে কী বলতে হয় শুভ্র? এক পৃথিবী কথার মধ্যে কোন কোন শব্দগুলো লিখতে হয়?
একবছর আগের ঠিক এই রাতটার কথা মনে পরছে খুব। মনে পড়ছে তোকে ফিরে পাবার তীব্র আকাঙ্খা নিয়ে আমি অপেক্ষা করছি। একা একটি কক্ষে। রাত সোয়া দুইটা, আমার ফোন বেজে উঠলো। সাংবাদিক বাঁধন ভাই ফোন দিয়েছে। "শিমুল, দাদা লাশটা ভালো করে দেখছো? আমার কিন্তু সন্দেহ হয় লাশটা নিয়া। একটু ভাল কইরা দেখো তোমারে ছবি পাঠাইতাছি"!

Read more...

খুনি শোক মিছিলের আগে থাকে : তৈমূর আলম

লাইভ নারায়ণগঞ্জ : বিসমিল্লাহীর রহমানির রাহিম। সরকারী ঘননায় বুদ্দিজীবিদের নুতন টেনশন বিএনপি কি পথ হারাবে? লন্ডন প্রবাসী একজন সিনিয়র কলামিষ্ট যাকে “আমার ভাইয়ের রক্ত রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি” ঐতিহাসিক গানের রচিয়তা হিসাবে শ্রদ্ধা করি, তিনিও তার বিভিন্ন লেখায় বিএনপি’র পথ হারানোর ইঙ্গিত দিয়েছেন।

Read more...

পবিত্র মনে করে লাঙ্গলবন্দের দূষিত জলে স্নান করে লক্ষ লক্ষ পুণ্যার্থী: তসলিমা নাসরিন

কেরালায় ভয়াবহ বন্যা হয়েছে। ৮৮৫ জন মানুষের মৃত্যু হয়েছে, প্রায় কুড়ি হাজার কোটি টাকার সম্পত্তি ক্ষতিগ্রস্ত। লক্ষ মানুষ গৃহহারা। এমন অবস্থায় রীতিমতো মান্যগণ্য এক লোক বলে বসলেন, কেরালার শবরীমালা মন্দিরে মহিলারা ঢোকার অধিকার চাইছেন বলেই দেবতা আয়াপ্পা চটে গিয়ে কেরালায় বন্যা দিয়েছেন। শুধু অশিক্ষিত নন, বিশ্ববিদ্যালয় পাস করা শিক্ষিতরাও এভাবে ভাবেন।

Read more...

ম্যাসেলম্যান ও ভূমি দস্যুদের কবলে রূপগঞ্জ

তৈমূর আলম খন্দকার: বিস্মিল্লাহির রাহ্মানির রাহিম। বৃটিশ থেকে পাকিস্তান, পাকিস্তান থেকে বাংলাদেশ, কিন্তু শোষন ও নির্যাতনের পরিবর্তন হয় নাই, পরিবর্তন হয়েছে পদ্ধতি। লুটেরা জনগণের সম্পদ লুন্ঠনের কার্যক্রম চালিয়ে যাচ্ছে তাদের নিজস্ব পন্থায় যার গতি পূর্বের চেয়ে কমনহে বরং বেশী। বৃটিশ এ দেশকে লুট করার জন্য এসেছিল, সফল হয়েছে, লুটকে গতিশীল করতে দেশী যে দালালদের সহযোগীতা নিয়েছিল তাদেরও ভাগ্যের উন্নয়ন হয়েছে, কিন্তু ছিন্নমূল হয়ে রয়েছে এ দেশের সাধারণ জনগণ যারা দিন দিন গরীব হচ্ছে এবং নুন আনতে পান্থা ফুড়ানো অবস্থায় দিন কাটাচ্ছে।

Read more...

বাংলা সাহিত্যের ‘শ্রেষ্ঠ মৌলিক বাংলা কবিতার’ সন্ধানে

সাকিব জামাল: বাংলা সাহিত্যের মৌলিকত্ব কতোটুকু ? প্রশ্নটি আমার মত ক্ষুদ্র পাঠকের পক্ষে তোলা আদৌ সমীচীন কিনা ! তবুও তুলতে হচ্ছে কারন আমার স্বপ্ন বড় । বাংলা সাহিত্য নিয়ে আমি বড় বড় স্বপ্ন দেখি ।

Read more...

বিস্ফোরক দ্রব্য মামলায় আশাসহ ৪ জনের ১০ দিনের রিমান্ড চেয়েছে পুলিশ


স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: বিস্ফোরক দ্রব্য মামলায় নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবক দলের সদ্য ঘোষিত সভাপতি আবুল কাউছার আশাসহ আরো ৩ জনকে ১০ দিনের রিমান্ড চেয়ে আদালতের প্রেরণ করা হয়েছে।

Read more...

কমরেড রফিক খান একজন কিংবদন্তির নাম

আবু হাসান টিপু : ২০০১ সালের ৫জুন যে মানুষটি নিখোজ হলেন তিনি আজও ফিরে আসেননি। হয়তো আর কোন দিন তিনি ফিরেও আসবেনা। তারপরও পথ চেয়ে থাকা। প্রতিক্ষা করা। এই বুঝি স্বভাবসুলভ হাতটি বাড়িয়ে দিয়ে বলছেন ‘কেমন আছেন কমরেড’।

Read more...

সালাহ, আপনার সঙ্গে আমিও কেঁদেছি

কবরী সারওয়ার: ফুটবল আমার প্রাণের খেলা। চট্টগ্রামে ছোটবেলায় ভাইদের সঙ্গে পাড়ার ফুটবল খেলা দেখতে যেতাম। অনেক সময় তাদের দেখতাম ফুটবলের পরিবর্তে জাম্বুরা দিয়ে ফুটবল খেলত। এখনো ফুটবল নিয়ে আবেগ এতটুকু কমেনি। আর আমি লিভারপুলের সমর্থক।

Read more...

মে দিবসের চেতনাকে আড়াল করে শুধু'ই উৎসবে পরিণত করা হচ্ছে

এম এ শাহীন: ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস সারা দুনিয়াতে যথাযথ মর্যাদার সহিত উদযাপিত হয়েছে। তার অংশ হিসেবে বাংলাদেশেও সভা-সমাবেশ ও মিছিল সহ নানা অনুষ্ঠানের মাধ্যমে শ্রমিক মেহনতি মানুষ তা উদযাপন করেছে। তবে নারায়ণগঞ্জ সহ সারা দেশে মে দিবস উদযাপনে এবার ভিন্ন চিত্র ফুটে উঠেছে।

Read more...

শ্রমিকের রক্তে লেখা ঐতিহাসিক লড়াই সংগ্রামের ইতিহাস

এম এ শাহীন: ১৮৮৬ সালে আমেরিকার শিকাগো শহরে শ্রমিকরা ৮ ঘণ্টা কাজ, ন্যায্য মজুরি ও অধিকার আদায়ে তিব্র আন্দোলন গড়ে তুলে ছিল। সে আন্দোলন ঠেকাতে পুলিশ নির্বিচারে গুলি চালিয়ে অসংখ্য শ্রমিক কে আহত-নিহত করে। দীর্ঘ সংগ্রামের মধ্য দিয়ে সেদিন শ্রমিকরা বুকের তাজা রক্ত ও জীবন দিয়ে অধিকার আদায় করতে সক্ষম হয়েছিল। যার মধ্য দিয়ে রচিত হয় শ্রমিক শ্রেণির এক ঐতিহাসিক লড়াই সংগ্রামের গৌরবোজ্জ্বল অধ্যায়।

Read more...

সর্বশেষ সংবাদ শিরোনাম