Thu, 24 Jan, 2019
 
logo
 

শহীদ মিনারে ধূমপান করে জরিমানা গুণলো শিক্ষার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: পাবলিক প্লেসে ধূমপান করার অপরাধে কলেজ শিক্ষার্থীসহ বেশজনকে জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। এসময় তাদের জনপরিসরে বা উন্মুক্ত স্থানে আগামীতে ধূমপান করতে নিষিদ্ধ করা হয়েছে।

রোববার (১৩ জানুয়ারী) দুপুরে নগরীর চাষাঢ়া শহীদ মিনারে তাদের এ জরিমানা করে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রট। জরিমানা প্রদান করা শিক্ষার্থীদের বেশির ভাগই তোলারাম কলেজের ছাত্র।

 শহীদ মিনারে ধূমপান করে জরিমানা গুণলো শিক্ষার্থীরা

ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫–এর ২(চ) ধারা অনুসারে পাবলিক প্লেস বলতে শিক্ষাপ্রতিষ্ঠান; সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস; গ্রন্থাগার, লিফট, হাসপাতাল ও ক্লিনিক, আদালত, বিমানবন্দর, সমুদ্রবন্দর, নৌবন্দর, রেলওয়ে স্টেশন, বাস টার্মিনাল, প্রেক্ষাগৃহ, প্রদর্শনী কেন্দ্র, থিয়েটার হল, বিপণিবিতান, রেস্টুরেন্ট, পাবলিক টয়লেট, শিশুপার্ক, মেলা বা পাবলিক পরিবহনে আরোহণের জন্য যাত্রীদের অপেক্ষার জন্য নির্দিষ্ট সারি, জনসাধারণের সম্মিলিত ব্যবহারের স্থান বোঝায়।

 শহীদ মিনারে ধূমপান করে জরিমানা গুণলো শিক্ষার্থীরা

আইন অনুযায়ী, জনপরিসরে বা উন্মুক্ত স্থানে ধূমপান নিষিদ্ধ। কেউ এমন স্থানে ধূমপান করলে অনধিক ৩০০ টাকা জরিমানা করার বিধান আছে। একই ব্যক্তি দ্বিতীয়বার একই অপরাধ করলে তিনি দ্বিগুণ হারে দণ্ডিত হবেন। আইনে সিগারেটের দোকান শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ২০ গজ দূরে থাকতে হবে বলে বলা হয়েছে। সম্প্রতি এই আইন না মানার প্রবণতা বেশি দেখা যাচ্ছে।

সর্বশেষ সংবাদ শিরোনাম