Fri, 14 Dec, 2018
 
logo
 

বিনামূল্যের পাঠ্যবই ৮০ ভাগ পৌছেছে নারায়ণগঞ্জে


লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে উপজেলা পর্যায়ে সরকারের বিনামূল্যের পাঠ্যবই প্রায় ৮০ ভাগ পৌছে গেছে। বাকী বই কয়েক দিনের মধ্যেই পৌছে যাবে বলে জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে।

আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে সারাদেশে উদ্ভুত রাজনৈতিক পরিস্থিতির কারনে পাঠ্যপুস্তক ছাপা এবং বিতরনে বিঘœ ঘটতে পারে বলে আশংকা করা হলেও তা হয়নি। বরং অন্য বছরের তুলনায় এবার আরো আগেই বই ছাপা এবং উপজেলা পর্যায়ের পাঠানো শুরু হয়েছে।


নারায়ণগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, জেলার ৫টি উপজেলায় গড়ে ৮০ভাগ বই পৌছেছে বলা হলেও দু’টি উপজেলা শতভাগ বই পৌছে গেছে। নারায়ণগঞ্জ সদর এবং বন্দর উপজেলায় সরকারের বিনামূল্যের সব বই পৌছে গেছে। আর রূপগঞ্জে ৬০ভাগ, সোনার গাওয়ে ৮০ ভাগ এবং আড়াইহাজার উপজেলায় ৬০ ভাগ বই পৌছে গেছে। নারায়ণগঞ্জ জেলা শিক্ষা কর্মকর্তা অহীন্দ্র কুমার মন্ডল জানান, এবার সরকারের সময়োপযোগী সিদ্ধান্ত এবং যথাযথ ব্যবস্থাপনার ফলে বিনামূল্যের বই সময়মতো নারায়ণগঞ্জে সব উপজেলায় পৌছছে। ইতিমধ্যে ৮০ ভাগের বেশী বই বিভিন্ন উপজেলায় পৌছে গেছে। এখন আমরা বইগুলো স্কুল পর্যায়ে বিতরণের প্রস্তুতি নিচ্ছি। আমরা আশা করছে অন্যান্য বছরের মতো এবারও প্রতিটি স্কুলের ছাত্রছাত্রীরা সময় মতো নতুন বই নিয়ে ক্লাসে যেতে পারবে।


জানা গেছে, গড় হিসেবে সারাদেশে প্রায় ৮০ ভাগ বই পৌছে গেছে জেলা ও উপজেলা পর্যায়ে। নতুন শিক্ষাবর্ষে সারাদেশের চার কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ জন শিক্ষার্থীর জন্য বিনামূল্যের পাঠ্যবই ছাপা হচ্ছে। প্রাক-প্রাথমিক থেকে মাধ্যমিক স্তর পর্যন্ত মোট বইয়ের সংখ্যা ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২ কপি।

সর্বশেষ সংবাদ শিরোনাম