Sat, 15 Dec, 2018
 
logo
 

এবার প্রাথমিক-ইবতেদায়ি সমাপনীতে বসবে না.গঞ্জের ৫৫ হাজার শিক্ষার্থী

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: প্রায় ৫৫ হাজার শিক্ষার্থীর অংশগ্রহণে সারা দেশের সাথে নারায়ণগঞ্জে একযোগে শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা।

আগামী রোববার (১৮ নভেম্বর) সকালে ১৫৫টি কেন্দ্রে প্রাথমিক ও ইবতেদায়ীতে ইংরেজি পরীক্ষার মধ্যে দিয়ে পরীক্ষাটি শুরু হবে।

এবার দুটি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ৫৫ হাজার ২৯৬ জন। এরমধ্যে প্রাথমিক সমাপনীতে ৫১হাজার ৬০৫ জন ও ইবতেদায়িতে ৩ হাজার ৬৯১ জন।

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা উপলক্ষে বৃহস্পতিবার নারায়ণগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকে এসব তথ্য জানান মাহবুবুর নবী।

প্রাথমিক পরীক্ষায় ছাত্রের চেয়ে ছাত্রী ৩ হাজার ৫৫ জন বেশি জানিয়ে মাহবুবুর নবী বলেন, ‘প্রাথমিক সমাপনীতে পরীক্ষার্থীদের মধ্যে ২৪ হাজার ২৭৫ জন ছাত্র এবং ২৭ হাজার ৩৩০ জন ছাত্রী। তবে ইবতেদায়ি সমাপনীতে ছাত্র ১ হাজার ৯৪২ জন এবং ছাত্রী ১ হাজার ৭৪৯ জন।’

পরীক্ষার বিস্তারিত সময়সূচি :
প্রাথমিক সমাপনীতে ১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা পরীক্ষা হবে।

ইবতেদায়ি সমাপনীতে ১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবি, ২৫ নভেম্বর গণিত, ২৬ নভেম্বর কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ বিষয়ে পরীক্ষা নেয়া হবে।

প্রসঙ্গত, ২০০৯ সালে প্রথম প্রাথমিক সমাপনী শুরু হয়। ইবতেদায়ি সমাপনী শুরু হয় আরো এক বছর পর। সেই অনুযায়ী দশম বারের মতো প্রাথমিক সমাপনী ও নবমবারের মতো ইবতেদায়ি সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

সর্বশেষ সংবাদ শিরোনাম